ত্যাগের মহিমায় মতলব উত্তরে উদযাপিত হলো ঈদুল আজহা

ত্যাগের মহিমায় যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং উৎসাহ, আনন্দ ও উদ্দীপনা এবং পশু কোরবানির মধ্য দিয়ে সারা দেশের ন্যায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় মুসলমানদের দ্বিতীয় সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আযহা উদযাপিত হয়েছে।

মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদের জামাত শেষে থর্মপ্রাণ মুসলমানরা সামর্থ্য অনুযায়ী পশু কুরবানি করেন। এরপর আল্লাহর সন্তুষ্টির আশায় পশু কোরবানি করবেন এবং আত্মীয় স্বজনদের বাড়ি বাড়ি পশু কুরবানি গোস্ত বাড়ি বাড়ি পৌছে দেন।

ঈদ মানেই আনন্দ। এ আনন্দ ব্যক্তি কেন্দ্রিক না হয়ে সর্বজনীন করার বার্তা দিয়েছেন মহান সৃষ্টিকর্তা। আর ঈদুল আজহা মানেই ত্যাগের উৎসর্গ। ধর্মপ্রাণ মুসলমানরা পশু কোরবানি করে তার মনের পরিশুদ্ধিতা অর্জন করবেন।

আবহাওয়া ভালো থাকায় শান্তিপূর্নভাবে ঈদগাহ ময়দানে বিশাল জামায়াতে ঈদের নামাজ আদায় করতে পেরে এবং পচ্ছন্দের কোরবানির পশু জবাই করে ঈদের আনন্দে সামিল হতে পেরে খুশি ধর্মপ্রাণ মুসল্লিরা। নামাজ শেষে পরস্পরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন মুসুল্লিরা।
আজ সোমবার (১৭ জুন) সকাল থেকে চাঁদপুরের মতলব উত্তরের ছেংগারচর পেরসভাসহ ১৪টি ইউনিয়নে শান্তিপূর্নভাবে ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয়েছে। উপজেলার প্রতিটি এলাকাই আবহাওয়া ভালো থাকা অবস্থায় ঈদের জামাত সুন্দর মতো সুষ্ঠভাবে সম্পন্ন হয়।

উপজেলার নতুন মোহনপুর কেন্দ্রীয় ঈদগাহ মাঠে পবিত্র ঈদুল আযহার জামায়াত অনুষ্ঠিত হয় সকাল ৮টার সময়। এখানে পবিত্র ঈদুল আযহার নামাজ আদায় করেন, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় আইন বিষয়ক উপ-কমিটি সদস্য প্রয়াত সাজেদুল হোসেন দিপু চৌধুীর জ্যেষ্ঠ পুত্র আশফাক চৌধুরী মাহি,তারই ছোট ভাই মোঃ ইরফান চৌধুরী রাহি, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপির ব্যক্তিগত সহকারী কামরুল হাসান মামুন, নতুন মোহনপুর কেন্দ্রীয় ঈদগাহ ও কেন্দ্রীয় কবরস্থান কমিটির সভাপতি মোহনপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই প্রধান,সাধারণ সম্পাদক মোঃ আমিনুল ইসলাম গাজী, বিশিষ্ট ব্যবসায়ী ন ইলিয়াছ প্রধান,মুহিবুল হক চৌধুরী সুমিত, উপজেলা ছাত্রলীগের সদস্য মঈন উদ্দিন সাব্বির, মোহনপুর ইউনিয়ন ছাত্রলীগের সহ-সম্পাদক মোঃ আব্দুল্লাহসহ বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,সুধিসমাজ এবং ঐরাকার ধর্মপ্রাণ মুসলমানরা। এখানে ঈদেও জামায়াতে ইমামতি ও খুতবা পাঠ এবং মোনাজাত পরিচালনা করেন, মাওলানা মুফীত সোলাইমান আহম্মেদ।

এদিকে এই ঈদগাহে পবিত্র ঈদুল আযহার জামায়াতের পূর্বে উপস্থিত সকল মুসুল্লিদের কাছে তার প্রয়াত পিতা মরহুম সাজেদুল হোসেন চৌধুরী দিপুর বিদেহী আত্মার মাগফেরাত কামনায় সকলের কাছে দোয়া চেয়ে বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় আইন বিষয়ক উপ-কমিটি সদস্য প্রয়াত সাজেদুল হোসেন দিপু চৌধুীর জ্যেষ্ঠ পুত্র আশফাক চৌধুরী মাহি,। তিনি এসময় চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এর জন্য সুস্থ্যতা এবং দীর্ঘায়ু কামনায় সকলের কাছে দোয়া কামনা করেন। সবাই মিলেমিষে যেন মতলবের উন্নয়ন করতে পারেন সেজন্য সকলের কাছে চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এর জন্য এবং তার পরিবারের জন্য দোয়া ও সহযোগিতা কামনা করেন। একই সাথে তিনি গণপ্রজজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা এবং চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এর পক্ষ থেকে মতলব উত্তর-মতলব দক্ষিণ উপজেলার সহ সর্বস্তরের সম্মানিত মুসলমান ভাই ও বোনদের এবং অন্যান্য ধর্মাবলম্বীদের পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা ‘ঈদ মোবারক’।

উপজেলার দশানী গাউসুল আজম কেন্দ্রীয় জামে মসজিদে ঈদুল আযহার জামায়াত অনুষ্ঠিত হয় সকাল ৮টার সময়। এখানে ঈদুল আযহার নামাজ আদায় করেন, কলাকান্দা ইউপির দুই বারের নির্বাচিত জনপ্রিয় ইউপি চেয়ারম্যান আঃ ছোবহান সরকার সুভা, দশানী আল-আমিন বোরহানুল উলুম মাদ্রাসার সুপার মাওলানা মোঃ হাবিব উল্লাহ সরকারসহ বিভিন্ন নেতৃবৃন্দ। এসময় সকল মুসুল্লিদেরকে ঈদ শুভেচ্ছা জ্ঞাপন করেন, স্থানীয় ইউপি চেয়ারম্যান আঃ ছোবহান সরকার সুভা। এখানে ঈদের নামাজ পড়ান এবং খুৎবা পাঠ করে মোনাজাত পরিচালনা করেন,হাফেজ মাওলানা মোঃ মেহরাব হোসেন।

ছেংগারচর পৌরসভার পবিত্র ঈদুল আযহার প্রথম ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হয় ছেংগারচর পৌরসভার বালচুর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল ৭টার সময়। এটাই উপজেলার মধ্যে সবার আগে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়। এখানে ঈদুল আযহার নামাজ আদায় করেন,ছেংগারচর পৌরসভার মেয়র আলহাজ্ব লায়ন আরিফ উল্লাহ সরকার, পৌরসভার সাবেক প্যানেল মেয়র আলহাজ্ব রুহুল আমিন মোল্লা, বিশিষ্ট সমাজ সেবক আবু জাফর সরকার ডালিম, মোঃ দিদার মোল্লাসহ এলাকার বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,সুধিবৃন্দ ও এলাকার ধর্মপ্রাণ মুসলমানরা। এখানে ঈদের জামাতে ইমামতি করেন এবং বয়ান ও মোনাজাত পরিচালনা করেন হাফেজ মাওলানা মোঃ ওসমান গনি।

অপরদিকে মোহনপুর ইউনিয়নের মোহাম্মদপুর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল আযহার জামায়াত অনুষ্ঠিত হয় সকাল পৌনে সাড়ে ৮টার সময়। এখানে ঈদুল আযহার নামাজ আদায় করেন,মতলব উত্তর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম হাওলাদার, ঈদগাহ কমিটির সভাপতি জাহাঙ্গীর চৌধুরী, সাধারণ সম্পাদক শাহেনশাহ হাওলাদার, সমাজ সেবক বোরহান চৌধুরী, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য মোসাদ্দেক হাওলাদার মামুনসহ বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,সুধিসমাজ এবং ধর্মপ্রাণ মুসলমানরা ঈদের জামায়াতে অংশ গ্রহণ করেন। ঈদের জামাতে ইমামতি করেন এবং বয়ান ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা আব্দুল রাজ্জাক।
মতলব উত্তর থানা মসজিদে পবিত্র ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টা ৪০ মিনিটের সময়। ঈদের জামাতে ইমামতি করেন মতলব উত্তর থানা মসজিদের পেশ ইমাম ও খতিব মাওলানা মোঃ নেওয়াজ শরীফ। এখানে ঈদের জামাতের পূর্বে সকল মুসুল্লিদেরকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন,মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আলমগীর হোসেন। শুভেচ্ছা বক্তব্যে (ওসি) মোঃ আলমগীর হোসেন বলেন, এবারের ঈদ খুবই সুন্দরভাবে মানুষ পালন করছে। মানুষ শান্তিতে নাড়ির টানে বাড়িতে ফিরেছে। ঈদের এ ছুটিতে সাধারণ মানুষের জানমালেরনিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

উপজেলার ঐতিহ্যবাহী ঈদগাহ ময়দান ছেংগারচর ইমাম উদ্দিন নূরী (রাঃ) মাদ্রাসা কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়েছে। এখানে সকাল সাড়ে ৮টার সময় ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয়। এখানে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক আলহাজ্ব শরীফ উল্লাহ দর্জিবোরহান উদ্দিন নান্টু নূরী, শরীফ উদ্দিন টুটুল নূরী, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ সাইফুল ইসলাম দর্জি, সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সুধিবৃন্দ ও এলাকার ধর্মপ্রাণ মুসলমানরা প্রমূখ। ঈদের জামাতে ইমামতি করেন এবং বয়ান ও মোনাজাত পরিচালনা করেন আলহাজ্ব হযরত মাওলানা হাফেজ মোঃ তাজুল ইসলাম চাঁদপুরী।

এদিকে উপজেলার বিভিন্ন ঈদগাহে শিশু থেকে সব বয়সের মুসুল্লিরা নতুন পায়জাপ,পাঞ্জাবি,টুপি পড়ে ঈদগাহে উপস্থিত হন।

এখানে ঈদ উপলক্ষে ছোট ছোট ছেলে-মেয়ের জন্য বিভিন্ন খেলা দোকানের পসরা সাজিয়েও বসেছিলো। মহা আনন্দে এই ছেলে-মেয়েরা এখানে বাদভাঙ্গা উচ্ছ্বাস করতে দেখা যায়। ঈদের নামাজ আদায় করার পর এসব স্থানে পশু কোরবানি দেন মুসুল্লিরা। এছাড়া নামাজ শেষে প্রয়াত বাবা-মা ও পাড়া প্রতিবেশীদের কবর জেয়ারত করতে দেখা গেছে অনেককে।

এদিকে সুষ্ঠু ও স্বাভাবিক পরিবেশে ঈদের জামাত আদায় করতে পেরে শুকরিয়া জ্ঞাপন করেছেন উপজেলার সকল মুসুল্লিরা। ঈদের জামাত শেষে মুসলিম উম্মাহর শান্তি কামনা, আত্মশুদ্ধি, নিজেদের পাপমোচন এবং পরিবার-পরিজন, দেশ ও মানুষের সুখ-সমৃদ্ধি কামনা করে দোয়াা চেয়ে আল্লাহর দরবারে মোনাজাত করেন মুসল্লিরা।

নিজস্ব প্রতিবেদক, ১৭ জুন ২০২৪

Share