Home / সারাদেশ / তীব্র শীতে সারা দেশে ৪৯ জনের মৃত্যু
patient-hospital
সরকারি হাসপাতাল

তীব্র শীতে সারা দেশে ৪৯ জনের মৃত্যু

তীব্র শীতের কারণে দেশের বিভিন্ন স্থানে নানা ধরনের শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। সরকারি হিসেবে গত ১ নভেম্বর থেকে এখন পর্যন্ত সারা দেশে শীতজনিত রোগে ৪৯ জন মারা গেছেন।

স্বাস্থ্য অধিদপ্তর হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত শ্বাসতন্ত্রের সংক্রমণে (এআরআই) ১৬, ডায়রিয়ায় ৪ এবং অন্যান্য রোগে ২৯ জন মারা গেছেন। এর মধ্যে চট্টগ্রাম বিভাগে মারা গেছেন ২২ জন। অবশিষ্ট ১৩ জন রংপুর বিভাগে ও বরিশালে ৫ জন মারা গেছেন।(খবর দেশরুপান্তর)

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শিশু বিভাগের আবাসিক চিকিৎসক ডা. রাজেশ মজুমদার বলেন, প্রতিবারের মতো এবারও শীত বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষ সর্দি, কাশি, জ্বর, গলাব্যথা, বাত-ব্যথা, শ্বাসকষ্ট, নিউমোনিয়া ও ব্রংকাইটিস, টনসিল ও প্রদাহসহ নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছেন। বিশেষ করে শীতকালীন রোগব্যাধিতে ৬ মাস থেকে ৫ বছরের কম বয়সী শিশুরাই বেশি আক্রান্ত হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় শীতের কারণে সারা দেশে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ১ হাজার ৮৮৭ জন বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময় শ্বাসযন্ত্রের বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৯২৮ জন।

এ নিয়ে শীত শুরুর পর ১ নভেম্বর থেকে গতকাল (ডিসেম্বর ২২, রোববার) পর্যন্ত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ১ লাখ ৯১২ জন ভর্তি হয়েছেন। শ্বাসযন্ত্রের সংক্রমণজনিত রোগে আক্রান্ত হয়ে ৩৯ হাজার ৭৮৮ জন হাসপাতালে এসেছেন। এ ছাড়া শীতজনিত অন্যান্য রোগে আক্রান্ত হয়েছেন প্রায় ২ লাখ মানুষ।