ঈদের আনন্দে চাঁদপুরে তিন নদীর মোহনায় পর্যটকের মিলনমেলা

করোনা কাটিয়ে ঈদের আনন্দে চাঁদপুর বড় স্টেশন মোলহেডের তিন নদীর মোহনায় মেতে উঠেছেন পর্যটকর। ঈদের আনন্দকে ভাগাভাগি করে নিতে চাঁদপুরসহ পার্শ্ববর্তী বিভিন্ন জেলার পর্যটকরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মোলেহেডে সময় কাটাচ্ছেন। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের আগমনে সেখানে পরিণত হয়েছে এক মিলন মেলায়।

প্রকৃতির অপরূপ দৃশ্যের দেশ আমাদের বাংলাদেশ। রয়েছে হাজারো প্রাকৃতিক নিদর্শন। যার মাঝে অন্যতম চাঁদপুরের তিন নদীর মোহনার মনোরম দৃশ্য। মেঘনা বাংলাদেশের সবচেয়ে বড় নদীর মধ্যে অন্যতম। এর পাশ দিয়েই বয়ে গেছে ডাকাতিয়া, পাশে রয়েছে পদ্মা। আর চাঁদপুরের মেঘনা, ডাকাতিয়া, আর পদ্মাকে ঘিরে রয়েছে শহরের বড় স্টেশন মোলহেড এলাকাটি।

করোনা মহামারি থাকার কারণে গেলো দুই বছর ঈদকে কেন্দ্র কওে মোলেহেড এলাকায় দর্শনার্থীদের প্রবেশে কিছুটা বিধিনিষেধ ছিল। কিন্তু এ বছর করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় কোন বাঁধা নেই। তাই ঈদের দিন সকাল থেকে হাজার হাজান দর্শনার্থীদের আগমনে মুখরিত হয়ে উঠে মোলহেড এলাকা। প্রতিদিনই হাজার হাজার ভ্রমণপিপাসুরা মনোরম এ স্থানটি স্বচোখে অবলোকনে এসে ভিড় জমায়।

ঈদের দিনগুলো অন্যদিনের থেকে স্পেশাল তাই পরিবার-পরিজন নিয়ে মোলহেডে ঘুরতে এসেছি বলে জানালেন শামিমা আক্তার নামে এক গৃহবধু। তিনি বলেন, বছরের অন্য সময়গুলোতে আমরা ব্যস্ত থাকি সংসার জীবন নিয়ে। কিন্তু ঈদ এলে স্বামী, ছেলে-মেয়েদের নিয়ে ঘুরতে বের হতে হয়। তাছাড়া গত দুবছর করোনার কারনে প্রশাসনিক কিছুটা বিধিনিষেধ ছিল। কিন্তু এ বছর তা না থাকায় সবাই মিলে খুব আনন্দ করছি।

চাঁদপুর শহরে ত্রিনদীর মোহনায় দর্শনার্থীদের উপচেপড়া ভিড়

স্থানীয় কাউন্সিলর ফরিদা ইলিয়াস চাঁদপুর টাইমসকে জানান, ‘করোনার কারণে গেলো দুবছর দর্শণার্থীরা সীমিত সময়ের জন্য কিছুসংখ্যক দর্শনার্থী আসার সুযোগ পেলেও এবছরের চিত্র ভিন্ন। তাই ইতোপূর্বে জেলা প্রশাসন ও পৌর প্রশাসন মিলে মোলহেড এলাকাটির সৌন্দর্য বর্ধণ করায় ভ্রমণপিপাসুরা এখানে এসে অনেক আনন্দ উপভোগ করছে। এমনকি আমরা স্থানীয় জনপ্রতিনিধিরাও সার্বক্ষণিক সবার নিরাপত্তা নিশ্চিতে নজর রাখছি ।’

সরেজমিনে গিয়ে  শুক্রবার  দেখা  যায়, ঈদের দিন থেকে  শুক্রবার  পর্যন্ত চাঁদপুরের পর্যটন কেন্দ্র তিন নদীর মিলনস্থল মোলহেডে হাজার হাজার মানুষ পরিবার-পরিজন নিয়ে সকাল থেকে রাত পর্যন্ত ঘুরে ফিরে সময় কাটাচ্ছেন। বিভিন্ন মানুষের উপস্থিতিতে সেখানে সৃষ্টি হয়েছে এক মহা মিলন মেলা। কেউ কেউ নিজস্ব ক্যামেরা কিংবা মুঠোফোনে বিভিন্ন রঙে-ঢঙে সেলফি তুলে আনন্দ উপভোগ করতে দেখা যায়।

ফরিদগঞ্জের গোয়াল ভাওর থেকে আসা দম্পতি হযরত আলী ও খাদিজা বেগম বলেন, চাঁদপুরের এ জায়গাটি খুব সুন্দর। আসলেই নদীর হাওয়ায় মনটা জুড়িয়ে যায়। তবে এবছর স্থানীয় প্রশাসন মোলহেডের সৌন্দর্য বর্ধন করায় আমাদের ছেলে-মেয়েরাও বেশ আনন্দ পাচ্ছে।

তবে দর্শনার্থীদের নিরাপত্তা বিষয়ে চাঁদপুর মডেল থানার ওসি মোহাম্মদ আবদুর রশিদ  চাঁদপুর টাইমসকে বলেন, ‘প্রতি বছরের মত এবারও আমরা সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করেছি। ঈদকে ঘিরে দর্শনার্থীদের নিরাপত্তা দিতে শহরের বিভিন্ন স্থানে অতিরিক্ত মোবাইল টিম রয়েছে। এতে মানুষ নির্বিঘ্নে শহরে যাতায়াত এবং ঘোরাফেরা করতে পারবে বলে আশা করছি।’

 প্রতিবেদক:  শরীফুল ইসলাম,৬ মে ২০২২

Share