Home / চাঁদপুর / তিন দিনব্যাপী চাঁদপুর জেলা ইজতেমা শুরু, বিদেশীদেরও অংশগ্রহণ
ইজতেমা

তিন দিনব্যাপী চাঁদপুর জেলা ইজতেমা শুরু, বিদেশীদেরও অংশগ্রহণ

চাঁদপুরে আজ থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী আঞ্চলিক চাঁদপুর জেলা ইজতেমা। তিন দিনের এই ইজতেমাতে চাঁদপুর জেলা এবং জেলার আশে পাশের জেলার পাশাপাশি ইন্ডিয়ান, মালোশিয়ান মুসল্লিরাও অংশ গ্রহণ করবেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার দুপুরে চাঁদপুর শহরের পুরান বাজার স্টার আলকায়েদ জুট মিল মাঠে ইজতেমার সকল প্রস্তুতি সম্পন্ন হতে দেখা গেছে। ধীরে ধীরে মাঠে আসতে শুরু করেছেন বিভিন্ন অঞ্চলের লোকজন।

জানাযায়, প্রায় এক সপ্তাহ পূর্বে পুরান বাজার স্টার আলকায়েদ জুট মিল মাঠে ইজতেমা মাঠের কাজ শুরু করা হয়। এক সপ্তাহে মাঠের সকল প্রস্তুতি কাজ সম্পন্ন করা হয়েছে। এরমধ্যে রয়েছে, মুসল্লিদের বসার স্থান, অযুখানা, টয়লেট, রান্না করার স্থান, খাবার পানির ব্যবস্থা, এবং গাড়ি পার্কিংয়ের জায়গা নির্ধারন সহ ইজতেমার মঞ্চ কাজ সম্পন্ন করা হয়েছে।
ইজতেমার দায়িত্বরত বেশ কজন মুসল্লিরা চাঁদপুর টাইমসকে জানান, আজ ২৪ নভেম্বর বৃহস্পতিবার বাদ ফজর থেকে ইজতেমার কার্যক্রম শুরু হবে। তিন দিনব্যাপী ইজতেমার বয়ান চলবে আগামী ২৬ নভেম্বর শনিবার বেলা ১১ টা পর্যন্ত। ওইদিন আখেরী মোনাজাতের মাধ্যমে ইজতেমার সমাপ্তি টানা হবে বলে জানিয়েছেন ইজতেমার লোকজন।

ইজতেমার প্রশাসনিক দায়িত্বে থাকা মাওলানা মাহবুবুর রহমান চাঁদপুর টাইমসকে জানান, তিন দিনব্যাপী এই আঞ্চলিক চাঁদপুর জেলা ইজতেমায় বয়ান করবেন কাকরাইল মসজিদের মুরব্বি মাও মোহাম্মদ উল্ল্যাহ, মাওলানা হেলাল উদ্দিন, ভাই মোহাম্মদ সফিক, ভাই লিয়াকতসহ অন্যান্য মুরব্বীগন। এছাড়াও দিল্লি নিজাম উদ্দিন বিশ্ব মারকাজের মুরব্বীগন, মালোশিয়ান, প্রায় ১০/১৫ জন মুরব্বী বয়ান করবেন বলেও জানান তিনি।

খবর নিয়ে জানা গেঠে তিন দিনব্যাপী চাঁদপুর জেলা ইজতেমায় চাঁদপুর জেলার পাশি পাশি জেলার পার্শ্ববর্তী জেলা থেকেও অনেক মুসল্লিগন এতে অংশগ্রহন করবেন। একই সাথে ইসলামের এই দ্বীনি আয়োজনে সকল শ্রেণীর ধর্মপ্রাণ মুসল্লিরা অংশ গ্রহন করার আহবান আয়োজকদের।

প্রসঙ্গত, চাঁদপুর জেলা ইজতেমা ২০১৭ সাল থেকে শুরু হয়। এর পূর্বে হাইমচর উপজেলায় ও পুরান বাজার দোকানঘর এমদাদিয়া মাদরাসার সংলগ্ন, এলাকায় একই ভাবে ইজতেমা সফল ভাবে সম্পন্ন করা হয়।

প্রতিবেদক: কবির হোসেন মিজি, ২৪ নভেম্বর ২০২২