চাঁদপুর

তামাকমুক্ত দিবসে দায়সারা কর্মসূচি : নারীর উপস্থিতি দ্বিগুণ

চাঁদপুর জেলা সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে বিশ্ব তামাক মুক্ত দিবসে বরাবরের মতোই দায়সারাভাবে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

গুরুত্বপূর্ণ এ দিসটির আলোচনা অনুষ্ঠান সিভিল সার্জন কার্যালয়ের হলরুমে অনুষ্ঠিত হলেও সেখানে পুরুষদের তুলনায় নারীদের উপস্থিতি দ্বিগুণ হওয়া সচেতন মহেল বিরুপ প্রতিক্রিয়ার দেখা দিয়েছে।

বুধবার (৩১ মে) সকালে সিভিল সার্জন কার্যালয়ে আলোচনার সভার সংবাদ সংগ্রহ করতে গিয়ে সেখানে গুটি কয়েক পুরুষ বাদে নার্সিং ইনস্টিটিউটের শিক্ষার্র্থী ও সাস্থ্যকর্মীদের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

সভায় অতিথি ও সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তারাসহ উপস্থিত ছিলো, ৪৭ জন। এর মধ্যে ২৯ জন ছিলো নারী ও অতিথিসহ বাকি ১৮ জন পুরুষ। সভা চলাকালীন সময় সিভিল সার্জন সম্মেলন কক্ষে প্রবেশের মূল দরজা ছিলো বন্ধ করা। শুধু বিশ্ব তামাক মুক্ত দিবসেই নয় একই ভাবে দরজা বন্ধ করে বিভিন্ন দিবসের আলোচনা করে থাকে।

সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তাদের এ বিষয়ে জিজ্ঞাসা করলে তারা বিভিন্ন সময় বলে আমাদের বাজেট নেই। সরকার কোন বাজেট দেয়নি।
এদিকে বিষয়টি নজরে আসায় অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহাদাৎ হোসেন বলেন, আজকের বিশ্ব তামাক মুক্ত দিবসে পুরুষদের উপস্থিতি বেশি হলে ভালো হতো। পুরুষরা ধূমপান সহ বিভিন্ন মাদক সেবন বেশি করে। তাই তাদের উপস্থিতিটা বেশি হলে দিবসের স্বার্থকতা হতো।
সচেতন মহলের মতে, সরকারের বিভিন্ন দিবস পালনের মূল লক্ষ্য হচ্ছে জনগণকে জানান দেওয়া ও সচেতন করা। সেখানে সিভিল সার্জন কার্যালয়ের দেখা যায় ভিন্নতা।
জানান না দিয়ে উল্টো বন্ধ ঘরে গুটি কয়েক লোক দিয়ে দায়সারা ভাবে সভা সেমিসনার করে দীর্ঘ দিন ধরে বিভিন্ন দিবস পালন করে আসছে। সচেতন মহলের মনে করেন, সরকারের বিভিন্ন দিবসের সাথে মিল রেখে পালন করলে সরকারের কর্মসূচি বাস্তবায়ন হবে।

আশিক বিন রহিম
আপডেট, বাংলাদেশ সময় ৩: 09 পিএম, ৩১ মে ২০১৭, বুধবার
ডিএইচ

Share