Home / আবহাওয়া / তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রি পর্যন্ত
weather-..
ফাইল ছবি

তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রি পর্যন্ত

আগামি দু’দিন কমবে না গুমোট গরম। বৃষ্টির জন্য অপেক্ষা করতেই হবে। এপ্রিল মাসের স্বাভাবিক আবহাওয়ায় এ গরম থাকবে পুরো মাস জুড়েই।

তবে মাঝে মাঝে কালবৈশাখী ঝড়,বজ্রবৃষ্টি অথবা শিলাবৃষ্টি হলে কয়েকদিনের জন্য তাপমাত্রা কমতে পারে।এখন এমনিতেই শ্রীমঙ্গল, বরিশাল, খুলনা, রাজশাহী ও ঢাকায় তাপপ্রবাহ বইছে। এ মাসের মাঝামাঝি সময়ে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যেতে পারে বলে শঙ্কা আবহাওয়াবিদদের।

এদিকে এ গরমে বাড়তে পারে জ্বর,সর্দি,কাশি,ডায়রিয়ার মতো রোগ। একইসঙ্গে ভ্যাপসা গরমে কমে যাচ্ছে খাবারের রুচিও। এ অবস্থায় সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়,এপ্রিল মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে। এ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশিও হতে পারে। বিশেষ করে দেশের পশ্চিমাঞ্চলে তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। যাতে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে যেতে পারে তাপমাত্রা।

এছাড়া অন্য এলাকায় ১ থেকে ২টি মৃদু অর্থাৎ ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অথবা মাঝারি মাত্রার তাপপ্রবাহ অর্থাৎ ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।

এ গুমোট গরমে আর্দ্রতা কমে গিয়ে চলতি মাসে ১ থেকে ২টি নিম্নচাপও হতে পারে। এরমধ্য একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এছাড়া এ মাসে উত্তর থেকে মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি ধরনের বা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্য এলাকায় ৪ থেকে ৫ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়,ঝড়-বৃষ্টির সময়ে তাপমাত্রা কিছুটা কম থাকতে পারে। এরপর আবার বেড়ে যেতে পারে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, গত কয়েকদিন দেশের বেশ কিছু জায়গায় বিশেষ করে রংপুর, সিলেট ও ময়মনসিংহ অঞ্চলে কালবৈশাখী ঝড় হয়েছে,দমকা হাওয়াসহ বৃষ্টি হয়েছে।এতে ওইসব এলাকার তাপমাত্রা কিছুটা কমেছিল। তাপপ্রবাহও কমে এসেছিল। কিন্তু এখন আবার তা বাড়তে শুরু করেছে। আর যেসব এলাকায় ঝড়বৃষ্টি হয়নি অথচ আকাশ মেঘলা ছিল সেখানে গুমোট গরম পড়েছে।

এখন শ্রীমঙ্গল, বরিশাল,খুলনা,রাজশাহী ও ঢাকায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ তাপপ্রবাহ আরও অন্তত দুদিন এমনই থাকতে পারে।

তিনি বলেন,‘এ মাসের স্বাভাবিক আবহাওয়ায় তাপপ্রবাহ থাকবে আর মাসের মাঝামাঝি তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে৷ ঝড় বৃষ্টি হলে মাঝে মাঝে কমে আসবে কিছুটা। পরে আবার আগের মতো হয়ে যেতে পারে।’

এদিকে আবহাওয়ার নিয়মিত পূর্বাভাসে বলা হয়,পশ্চিমা লঘুচাপ পশ্চিমবঙ্গ এবং এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ লঘুচাপের প্রভাবে ব্রাহ্মণবাড়িয়া,কুমিল্লা,কিশোরগঞ্জ অঞ্চলসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী ভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকা অস্থায়ী ভাবে মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া ডেস্ক, ২ এপ্রিল ২০২১
এজি