তনুর লাশ ময়নাতদন্তকারী বোর্ড সভা আজ

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুর লাশ ময়নাতদন্তকারী তিন সদস্যের বোর্ড সভা আজ বৃহস্পতিবার কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের (কুমেক) ফরেনসিক বিভাগে অনুষ্ঠিত হবে।

কুমেক হাসপাতালের এ বৈঠক তনুর মরদেহের দ্বিতীয় ময়নাতদন্তের প্রতিবেদন দেয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে ফরেনসিক বিভাগ সূত্রে জানা গেছে।

তবে আগামী তিন দিনের মধেই দ্বিতীয় ময়নাতদন্তের প্রতিবেদন প্রকাশ হতে পারে বলে একটি সূত্র জানিয়েছে। দিনের যেকোনো সময় কুমেক হাসপাতালের ফরেনসিক বিভাগে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

তবে, কুমেকের ফরেনসিক বিভাগের প্রধান ডা. কামদা প্রসাদ সাহা চাঁদপুর টাইমসকে জানান, সিআইডির কাছ থেকে ডিএনএ প্রতিবেদন হাতে পেলে তা পর্যালোচনা করে আগামী তিন দিনের মধ্যেই প্রতিবেদন দেয়া সম্ভব।

এদিকে তনুর প্রথম ময়নাতদন্তের প্রতিবেদনে তাকে ধর্ষণ ও হত্যার আলামত না থাকা এবং অন্য দিকে সিআইডির ডিএনএ প্রতিবেদনে তিন ধর্ষকের আলামত থাকায় দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদন প্রকাশে ফরেনসিক বিভাগ আরো বেকায়দায় পড়েছে বলে জানা গেছে।

ফলে তনুর দ্বিতীয় ময়নাতদন্তের প্রতিবেদন নিয়ে অনেকটা বেকায়দায় আছে কুমিল্লা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগ। তবে তনু হত্যা মামলার তদন্ত সংস্থা সিআইডি ও ফরেনসিক বিভাগের মধ্যে সমন্বয়হীনতা রয়েছে বলে মন্তব্য করেছেন সুশীল সমাজ।

গত ২০ মার্চ সোহাগী জাহান তনুর মরদেহ কুমিল্লা সেনানিবাসের পাওয়ার হাউজ এলাকার একটি জঙ্গল থেকে উদ্ধারের পর দিন কুমেক হাসপাতালে তার প্রথম ময়নাতদন্ত করা হয়। গত ৪ এপ্রিল দেয়া ওই প্রতিবেদনে তাকে ‘হত্যা কিংবা ধর্ষণের’ কোনো আলামত উল্লেখ করা হয়নি।

পরে আদালতে নির্দেশে গত ৩০ মার্চ তনুর মরদেহ কবর থেকে উত্তোলনের পর দেহের বিভিন্ন অংশের ডিএনএ আলামত সংগ্রহ ও দ্বিতীয় ময়নাতদন্ত করা হয়। কিন্তু এরপর প্রায় ৫০ দিন অতিবাহিত হলেও এখনো প্রতিবেদন প্রকাশ করেনি কুমেকের ফরেনসিক বিভাগ।

চাঁদপুর টাইমস, কুমিল্লা করেসপন্ডেন্ট : বাংলাদেশ সময় ৫:৪৫ এএম, ১৯ মে ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ

Share