Home / চাঁদপুর / তথ্য মেলায় সূর্যের হাসি ক্লিনিকের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান
তথ্য

তথ্য মেলায় সূর্যের হাসি ক্লিনিকের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান

চাঁদপুর জেলা প্রশাসন ও সনাক আয়োজিত দিনব্যাপী তথ্য মেলায় আগত দর্শনার্থীদের বিনামূল্যে স্বাস্থ্য সেবা দিয়েছে সূর্যের হাসি ক্লিনিক।

১৪ নভেম্বর সোমবার শহীদ মিনার প্রাঙ্গনে অনুষ্ঠিত তথ্য মেলায় বিভিন্ন বয়সের শতাধিক নারী-পুরুষকে বিনামূল্যে এ স্বাস্থ্যসেবা প্রদান করা হয়। বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা ও পরামর্শ পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেছে মেলায় আগত দর্শনার্থীরা। বিশেষ করে স্কুল-কলেজ পড়ুয়া কিশোর-কিশোরীরা স্বাস্থ্যসেবার এমন কাউন্সিলিংয় পেয়ে অনেক উপকৃত হয়েছে। তথ্য মেলার স্টল পরিদর্শনকালে সূর্যের হাসি ক্লিনিকের কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন জেলা প্রশাসক কামরুল হাসান।

স্বাস্থ্য সেবা নিতে আসা মনোয়ারা বেগম, বিথী সাহা ও মো. মফিজ বেপারীসহ বেশ ক’জন সেবা গ্রহীতা বলেন, তথ্য মেলায় সূর্যের হাসি ক্লিনিকের স্বাস্থ্যসেবা পেয়ে আমরা খুবই সন্তুষ্ট। আগামীতে স্বাস্থ্য সেবার যে কোন প্রয়োজনে আমরা সূর্যের হাসি ক্লিনিকের সেবা নিবো এবং প্রতিবেশীদেরও উৎসাহিত করবো।

চাঁদপুর সূর্যের হাসি ক্লিনিকের ম্যানাজার বেবী সাহা জানান, তথ্য মেলায় সূর্যের হাসি ক্লিনিকের স্টলে তিনিসহ ৮জন দায়িত্বপালন করেছেন। এরমধ্যে ২জন চিকিৎসক, ২জন প্যারামেডিক, ২জন ল্যাব টেকনেশিয়ান দর্শনার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিয়েছেন। আগত দর্শনার্থীদের সচেতন থেকে ক্লিনিক মুখী হয়ে সাশ্রয়ী মূল্য সেরা স্বাস্থ্য সেবা নেয়ার পরামর্শ প্রদান করেন। পাশাপাশি শিক্ষার্থীদের বযঃসন্ধিকালীন বিষয়ে কাউন্সিলিং করানো হয়।

তিনি আরো জানান, চাঁদপুর শহরের মিশন রোডে সূর্যের হাসি ক্লিনিকে সাশ্রয়ী মূল্যে সার্বক্ষণিক চিকিৎসা সেবা দেয়া হয়। এর মধ্যে রয়েছে, গর্ভকালীন মায়েদের সেবা, নিরাপদ প্রসব সেবা, আধুনিক ল্যাব টেস্ট সুবিধা, পরিবার পরিকল্পনা সেবা, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিক সহ সাধারণ স্বাস্থ্য- সেবা, বিভিন্ন বিষয়ে অভিজ্ঞতা চিকিৎসকদের পরামর্শ এবং প্রয়োজনীয় ওষুধপত্র প্রদান।

এ ক্লিনিকে মা এবং শিশুদের প্রতি বেশি নজর দেয়া হয়। গর্ভবতী মায়েদের গর্ভধারণের সময় থেকে শুরু করে সন্তান জন্ম দেয়ার পর পর্যন্ত সেবা দেয়া হয়। বিশেষ করে মায়েদের সন্তান প্রসবের ক্ষেত্রে নরমাল ডেলিভারিকে গুরুত্ব দিয়ে থাকেন। তাছাড়া নবজাতকের টিকা দেয়ার বিষয়টি গুরুত্বের সাথে দেখেন তারা।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ১৫ নভেম্বর ২০২২