Home / জাতীয় / রাজনীতি / ড. হাছান মাহমুদের নেতৃত্বে গেলো বছরে তথ্য মন্ত্রণালয়ের যতো অর্জন
তথ্য মন্ত্রণালয়ের যতো অর্জন

ড. হাছান মাহমুদের নেতৃত্বে গেলো বছরে তথ্য মন্ত্রণালয়ের যতো অর্জন

ধারাবাহিক সাফল্যের আরও একবছর পার করলো টানা তৃতীয় মেয়াদে দেশ পরিচালনার দায়িত্ব নেওয়া শেখ হাসিনার সরকার। গেলো বছরের বছরের ৭ জানুয়ারি টানা তৃতীয়বার এবং দেশে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন বঙ্গবন্ধুকন্যা। তার সঙ্গে শপথ নেন মন্ত্রিপরিষদের সদস্যরাও। সেই মন্ত্রীপরিষদেরই সফল মন্ত্রী তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। নতুন সরকারের এক বছর পার করে তার নেতৃত্বেই তথ্য মন্ত্রণালয়ের ভাণ্ডারে যোগ হয়েছে গুরুত্বপূর্ণ অনেক অর্জন। নিচে এই সময়কালের মধ্যে তথ্য মন্ত্রণালয়ের যতো অর্জন রয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণগুলোরসারসংক্ষেপ তুলে ধরা হলো।

টেলিভিশন:
গত বছরের ২ সেপ্টেম্বর থেকে দূরদর্শন ফ্রি ডিশের মাধ্যমে সমগ্র ভারতে সম্প্রচার শুরু হয়েছে বাংলাদেশ টেলিভিশনের। এছাড়া এ সময়ের মধ্যে বিদেশি চ্যানেলে অবৈধভাবে বাংলাদেশি পণ্যের বিজ্ঞাপন সম্প্রচার বন্ধ করা হয়েছে।

এছাড়া দেশের টেলিভিশন চ্যানেলগুলোতে বিদেশি সিরিয়াল সম্প্রচারে পূর্ব-অনুমতি নেওয়ার জন্য কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের সম্প্রচারের সময় পরিধি দৈনিক ৯ ঘণ্টায় উন্নীত করা হয়েছে। অবৈধ ডিটিএইচ সংযোগ উচ্ছেদের জন্য মঙ্গলবার (৭ জানুয়ারি) থেকে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।

এসবের বাইরেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক চলচ্চিত্র নির্মাণের জন্য ৭ কোটি টাকা বরাদ্দের ব্যবস্থা করা হয়েছে। অন্যদিকে চলচ্চিত্র ও তথ্যচিত্র উপ-কমিটির কর্মপরিকল্পনা অনুযায়ী ১২ কোটি ৫০ লাখ টাকা এবং মিডিয়া সেন্টার স্থাপনের জন্য ৪৩ লাখ ৪০ হাজার টাকা বরাদ্দের ব্যবস্থা করা হয়েছে। গুজব প্রতিরোধ ও অবহিতকরণ কমিটিও পুনর্গঠন করা হয়েছে এ সময়ের ভেতর।

সংবাদপত্র:
গত বছরের ১২ সেপ্টেম্বর গেজেট আকারে নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ প্রকাশ করা হয়েছে। এর বাইরে গত এক বছরে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট ও বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট’র সহস্রাধিক সাংবাদিক ও পেশাগত কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে।

বেতার:
গত বছরের ৮ আগস্ট বাংলাদেশ বেতারের ২৬৩ শিল্পীর চাকরি পেনশনের আওতায় এনে মঞ্জুরী জ্ঞাপন করে তথ্য মন্ত্রণালয়।

চলচ্চিত্র:
বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন- ২০১৯-এর খসড়া চূড়ান্ত করে মন্ত্রিপরিষদ বিভাগে ও বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন আইন- ২০১৯-এর খসড়া চূড়ান্ত করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এছাড়া বাংলাদেশ চলচ্চিত্র প্রত্যয়ন আইন- ২০১৯-এর খসড়া চূড়ান্ত করে পাঠানো হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বাংলা ভাষা বাস্তবায়ন কোষে।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৭ ও ২০১৮ এক সঙ্গে দেওয়া হয়েছে। বাংলাদেশি চলচ্চিত্রে বিদেশি শিল্পীর অংশগ্রহণের অনুমতি ও বাংলাদেশের শিল্পীদের বিদেশে শ্যুটিংয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

এই সময়কালের মধ্যে যৌথ প্রযোজনায় তিনটি চলচ্চিত্র নির্মাণের অনুমতি দিয়েছে তথ্য মন্ত্রণালয়। এছাড়া ২০১৮-১৯ অর্থবছরে ৯টি পূর্ণদৈর্ঘ্য ও ৫টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রকে অনুদান দেওয়া হয় এ মন্ত্রণালয়ের পক্ষ থেকে।
এসবের বাইরে ভারতের আগরতলায় ‘১ম বাংলাদেশ চলচ্চিত্র উৎসব- ২০১৯’ এবং কলকাতায় ‘২য় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব- ২০১৯’ আয়োজন করা হয়েছে তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগে। এছাড়া নাইজেরিয়া, শ্রীলংকা ও পাকিস্তানের চলচ্চিত্র উৎসবে অংশ নিতে তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশি চলচ্চিত্র পাঠানো হয়েছে।

প্রশিক্ষণ:
তথ্য মন্ত্রণালয় এবং আওতাধীন দপ্তর/সংস্থার ৫৯ কর্মকর্তাকে দেশের ভেতরে ও ১৫৪ কর্মকর্তাকে বিদেশে প্রশিক্ষণের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে।

বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোতে প্রেস উইংয়ের সংখ্যা বৃদ্ধি:
বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোতে প্রেস উইংয়ের সংখ্যা ৮ থেকে ১০টিতে উন্নীত করা হয়েছে। কুয়ালালামপুর ও দুবাইয়ের বাংলাদেশ মিশনে নতুন প্রেস উইংয়ের কাঠামো বিন্যাসের কাজ চলছে।

সার্বিক:
তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের ৬৪ জেলায় আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণের ডিপিপি পুনর্গঠন করা হচ্ছে। গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু শেখ মুজিব ফিল্ম সিটির দ্বিতীয় পর্যায়ের কাজ চলছে।

আইন:
গেলো এক বছর সময়কালের মধ্যে তথ্যমন্ত্রণালয়ের আওতায় ১৮টি আইন, বিধি ও নীতিমালা প্রণয়ন, সংশোধন ও হালনাগাদের কাজ চলছে। এর মধ্যে সম্প্রচার আইন- ২০১৮, গণমাধ্যমকর্মী আইন- ২০১৮, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন বিশেষভাবে উল্লেখযোগ্য। তথ্য মন্ত্রণালয়ের যতো অর্জন

চাঁদপুর টাইমস রিপোর্ট, ২০ জানুয়ারি ২০২০