Home / জাতীয় / রাজনীতি / ঢাকা মহানগর আ’লীগের কমিটি ঈদের পর হচ্ছে
Awami Ligue Logo-2

ঢাকা মহানগর আ’লীগের কমিটি ঈদের পর হচ্ছে

 চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক || আপডেট: ১১:৮৯ অপরাহ্ন, ১৯ সেপ্টেম্বর ২০১৫, শনিবার

ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের, থানা-ওয়ার্ডের খসড়া কমিটি চূড়ান্ত করা হয়েছে। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের থানা-ওয়ার্ড ঈদের আগে ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের থানা-ওয়ার্ড খসড়া ঈদের পর আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জমা হচ্ছে।

ঢাকা মহানগর উত্তরের কমিটি গঠনের দায়িত্বপ্রাপ্ত নেতা কর্নেল (অব.) ফারুক খান ও ঢাকা দক্ষিণের দায়িত্বপ্রাপ্ত নেতা ড. আব্দুর রাজ্জাক বিষয়টি নিশ্চিত করেছেন।

এ বিষয়ে কর্নেল (অব.) ফারুক খান বলেন, প্রধানমন্ত্রী আমাদের যে দায়িত্ব দিয়েছিলেন আমরা কেবলমাত্র তা পালন করেছি। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুসারে আমরা নগরের প্রস্তাবিত কমিটির খসড়া তৈরি করে কয়েকদিন আগে তার কাছে পাঠিয়েছি। ওয়ার্ড ও থানা আওয়ামী লীগের খসড়া কমিটির তালিকাও প্রায় চূড়ান্ত। ঈদের আগেই তালিকা প্রধানমন্ত্রীর কাছে জমা দেওয়া হবে। নির্দিষ্ট করে বলতে পারছি না, তবে ঈদের পরেই কমিটি হচ্ছে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দলীয় সভানেত্রীই দেবেন।

এ বিষয়ে ড. আব্দুর রাজ্জাক বলেন, ঢাকা মহানগর দক্ষিণের কমিটি প্রধানমন্ত্রীর কাছে জমা আছে। থানা-ওয়ার্ড কমিটিগুলো প্রায় চূড়ান্ত। এখনো কাজ চলছে। প্রধানমন্ত্রীর সফর শেষে দেশে ফিরলেই খসড়া কমিটিগুলো জমা দেওয়া হবে।

গত ১২ সেপ্টেম্বর সকালে ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ত্রাণমন্ত্রীর সরকারি বাসভবনে বৈঠকে বসেন মহানগর নেতারা। পরে বিকেলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের সঙ্গে বৈঠক করেন নগর কমিটির নেতারা।

সৈয়দ আশরাফুল ইসলামের সঙ্গে বৈঠকের পর ঢাকা মহানগর উত্তরের সভাপতি হিসেবে মোফাজ্জাল হোসেন চৌধুরী মায়া ও দক্ষিণে সভাপতি হিসেবে এমএ আজিজ-এর নাম শোনা যায়।

এরপরই গত শুক্রবার বিকেলে ঢাকা মহানগর নেতাদের এক অনির্ধারিত বৈঠক ডাকেন বর্তমান সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। সেই বৈঠকে বর্তমান সভাপতি এম এ আজিজসহ সকল নেতাদের যোগ দেওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত অধিকাংশ নেতারা যোগ দেননি।

দলটির সম্পাদকমণ্ডলীর এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, মায়া সাহেব বৈঠক ডেকেছিলেন। নেত্রীকে আমরা জানানোর পর নেত্রী বিষয়টি ভালভাবে নেননি। তাই মহানগর আওয়ামী লীগের অন্যান্য নেতাদের বৈঠকে যোগ দিতে নিষেধ করা হয়। মায়া সাহেব নিজেই মহানগর আওয়ামী লীগের কমিটিতে থাকতে চাচ্ছেন। এ নিয়ে তিনি (মায়া) উচ্চপর্যায়ে তদবির চালাচ্ছেন।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজ বলেন, কিসের বৈঠক? ঢাকা মহানগরের কমিটি করার ক্ষমতা কি আমার আছে? আমাদের নেত্রী যেভাবে চান সেভাবে কমিটি করবেন। এ বিষয়ে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া কোনো মন্তব্য করতে রাজি হননি।

নাম প্রকাশ না করার শর্তে ঢাকা মহানগর আওয়ামী লীগের একাধিক নেতা, আওয়ামী লীগের কেন্দ্রীয় ২ সাংগঠনিক সম্পাদক ও সম্পাদকমণ্ডলীর ২ জন সদস্য বলেন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি হিসেবে এ কে এম রহমতুল্লাহ ও সাধারণ সম্পাদক হিসেবে সাদেক খান এবং ঢাকা মহানগর দক্ষিণে সভাপতি হিসেবে এম এ আজিজ ও সাধারণ সম্পাদক হিসেবে শাহে আলম মুরাদ-এর নাম প্রস্তাবিত কমিটিতে রয়েছে। প্রধানমন্ত্রী এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।

প্রসঙ্গত, প্রায় সাড়ে নয় বছর পর নগর আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন হয় ২০১২ সালের ২৭ ডিসেম্বর। ২০০৩ সালের ১৮ জুন সম্মেলনে মোহাম্মদ হানিফকে সভাপতি এবং মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়। পরে ২০০৬ সালের ২৮ নভেম্বর মেয়র হানিফ মারা গেলে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে এম এ আজিজকে দায়িত্ব দেওয়া হয়। সর্বশেষ সম্মেলনে এম এ আজিজ ও মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে নতুন কমিটি ঘোষণা না দেওয়া পর্যন্ত দায়িত্ব পালন করতে বলা হয়।

জানা গেছে, সম্মেলনের পরে রাজধানীর ৪৯টি থানা, ১০৩টি ওয়ার্ড ও ১৭টি ইউনিয়নের বেশিরভাগ সম্মেলন পর্যায়ক্রমে শেষ হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোনো থানা-ওয়ার্ড-ইউনিয়ন কমিটি ঘোষিত হয়নি। এর মধ্যে ডেমরা, শ্যামপুর, কদমতলী ও যাত্রাবাড়ী বাদে সব থানা, ওয়ার্ড সম্মেলন শেষ হলেও মহানগর কমিটি না হওয়ায় সেগুলোর কমিটি গঠন করা যাচ্ছে না বলে জানিয়েছেন মহানগরের কয়েকজন নেতা। এ সব জায়গাতেও আগের কমিটির নেতারাই স্ব স্ব পদে দায়িত্ব পালন করে আসছেন।

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫