Home / সারাদেশ / ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বসছে এআই প্রযুক্তির ক্যামেরা
মহাসড়কে

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বসছে এআই প্রযুক্তির ক্যামেরা

হাইওয়ে পুলিশের প্রধান ও অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান বলেছেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক আধুনিক প্রযুক্তির আওতায় আনা হচ্ছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ৪৯০টি জায়গায় ১ হাজার ৪২৭টি ক্যামেরা স্থাপন করা হচ্ছে। আগামী দুয়েক মাসের মধ্যে এই কাজ শেষে হবে। এই ক্যামেরাগুলোতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) রয়েছে এবং একটি নেটওয়ার্কের আওতায় এগুলো পরিচালিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করতে পারেন বলে তিনি জানান।

গতকাল বুধবার উত্তরায় হাইওয়ে পুলিশের সদরদপ্তরে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) নবনির্বাচিত কমিটির সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন। সাক্ষাতে হাইওয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ক্র্যাবের সভাপতি কামরুজ্জামান খান ও সাধারণ সম্পাদক সিরাজুল ইসলামসহ সংগঠনটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। এ সময় মো. কামরুজ্জামান খান ক্র্যাব সদস্যদের নানাদিক তুলে ধরেন এবং সামনের কর্মপরিকল্পনার বিষয় নিয়ে হাইওয়ে প্রধানের সঙ্গে আলোচনা করেন।

শাহাবুদ্দিন খান বলেন, মহাসড়ক এআই ক্যামেরার আওতায় এলে ভালো পুলিশিংয়ের পাশাপাশি মহাসড়কও নিরাপদ হবে। হাইওয়ে পুলিশের জনবল ঘাটতি রয়েছে জানিয়ে তিনি বলেন, ৩৬টি হাইওয়ে থানা ও ৩৭টি ফাঁড়ি অর্থাৎ মোট ৭৩টি থানাও ফাঁড়ি রয়েছে। আর জনবল রয়েছে ২ হাজার ৮৬১ জন। আরও ৭ হাজার জনবল চেয়ে প্রস্তাব করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আরও প্রায় সমানসংখ্যক (৭৩) হাইওয়ে থানা বা ফাঁড়ি গঠনের চিন্তা ভাবনা করা হচ্ছে।

চাঁদপুর টাইমস ডেস্ক/ ৮ ফেব্রুয়ারি ২০২৪