Home / জাতীয় / সাবেক মন্ত্রীপরিষদ সচিব ড. সা’দত হুসাইন আর নেই
ড. সা'দত হুসাইন আইসিইউতে

সাবেক মন্ত্রীপরিষদ সচিব ড. সা’দত হুসাইন আর নেই

মন্ত্রিপরিষদ বিভাগের সাবেক সচিব ও পিএসসির সাবেক চেয়ারম্যান ড. সা’দত হুসাইন রাজধানীর ইউনাইটেড হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন থাকা অবস্থায় বুধবার রাত ১০টা ৪৯ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। ড. সা’দাতের বড় সন্তান শাহজেব সা’দত কালের কণ্ঠকে আজ বুধবার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ড. সা’দত হুসাইনকে নিকুঞ্জ-১ এ আগামীকাল বৃহস্পতিবার দাফন করা হবে। করোনা পরিস্থিতির কারণে জানাজার নামাজের সময় জানাননি শাহজেব।
তিনি বলেছেন, আমার বাবার জানাজায় যারা আসার মতো চিন্তা ছিল বা আছে তাদের প্রতি আমাদের পরিবারের পক্ষ থেকে অগ্রিম কৃতজ্ঞতা জানাচ্ছি। এখন যেহেতু করোনার কারণে সামাজিক দূরত্ব বজায় রাখতে হচ্ছে সে কারণে যে যার বাড়ি থেকে আমার আব্বার জন্য দোয়া করবেন।

এটাই তার প্রতি ও আমাদের পরিবারের প্রতি শ্রেষ্ঠ সহমর্মিতা হবে। ড. সা’দত মৃত্যুকালে এক ছেলে ও দুই মেয়ে সন্তান রেখে গেছেন। ছেলে ও এক মেয়ে দেশেই আছেন। আরেক মেয়ে আমেরিকায় রয়েছেন।

ড. সা’দত হাসপাতালে ভর্তি অবস্থায় তাঁর ছেলে শাহজেব সা’দত কালের কণ্ঠকে জানিয়েছিলেন, তাঁর বাবাকে ক্রিটিক্যাল অবস্থায় হাসপাতালে ভর্তি করিয়েছিলেন। গত ১১ দিনে পর্যায়ক্রমে পরিস্থিতির অবনতি হয়েছে।

তিনি বলেন, বাবাকে হাসপাতালে ভর্তি করার সময় সামান্য জ্বর ছিল। এ কারণে করোনা টেস্ট করানো হয়েছে, সেটা নেগেটিভ এসেছিল। ডাক্তারদের বরাত দিয়ে শাহজেব জানান, ড. সা’দাতের ব্রেইনে লিকুইড জমা হয়ে জটিলতা তৈরি হয়েছিল। এই অবস্থা থেকে খুব কম রোগীই ফিরতে পারেন।

দেশের সরকারি চাকরির মধ্যে মন্ত্রিপরিষদ সচিব শীর্ষতম পদ। ড. সা’দত হুসাইন বাংলাদেশের ১৫তম মন্ত্রিপরিষদ সচিব ছিলেন। এরপর তিনি মন্ত্রিপরিষদ সচিবের মর্যাদায় পিএসসির চেয়ারম্যান হিসেবেও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

সরকারি দায়িত্ব থেকে অব্যাহতি লাভের পর থেকে ড. সা’দত হুসাইন বিভিন্ন বিষয় নিয়ে গণমাধ্যমে নিয়মিত লিখতেন। এছাড়া তিনি বিভিন্ন ধরনের সমাজ উন্নয়নমূলক কার্যক্রমের সঙ্গে যুক্ত ছিলেন।

বার্তা কক্ষ, ২২ এপ্রিল ২০২০