ড্রেনের মুখটি অপরিস্কার থাকায় বৃষ্টি হলেই চাঁদপুর শহর জুড়ে জলাবদ্ধতা

একটি মাত্র ড্রেনের মুখ এবং রেলওয়ের পুলের নিচের অংশ অপরিস্কার থাকায় চাঁদপুর শহরের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার মূল কারণ। বছরের পর বছর জুড়ে শহরের বিভিন্ন এলাকায় কঠিন জলাবদ্ধতা হলেও বিষয়টি নজরে পড়ছেনা কারোরই।

জানা যায়, বিগত বছর গুলোতে চাঁদপুর শহরের নাজির পাড়া, মাদরাসা রোড, স্টেডিয়াম রোড, ছৈয়াল বাড়ি রোড, সোনালী সিঁড়ি এলাকাসহ ১২নং ওয়ার্ডের বিভিন্ন এলাকায় একটু ভারি বৃষ্টি হলেই ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়। জলাবদ্ধতায় সড়কে প্রায় হাটু পরিমান পানি জমে থাকার পাশাপাশি অনেকের বাড়ি ঘরেও সেই বৃষ্টি পানি ঢুকে পড়ে। ঠিকমতো পানি নিস্কাশনের ব্যবস্থা না থাকায় জলবদ্ধতার সেই পানি আটকে থাকে দীর্ঘ সময় ধরে। এতে চরম দুর্ভোগ পোহাতে হয় পৌরবাসির। আর এই জলাবদ্ধতার মূল কারন হচ্ছে চাঁদপুর শহরের মিশন রোডের মোড়ে থাকা একটি মাত্র ড্রেনের মুখ এবং রেলওয়ের ছোট্ট একটি পুলের নিচের অংশ নিয়মিত পরিস্কার ও রক্ষানাবেক্ষণ না করা।

পর্যবেক্ষণ করে দেখা গেছে, শহরের নাজির পাড়া, মাদরাসা রোড, ছৈয়াল বাড়ি রোড, স্টেডিয়াম রোড, সোনালী সিঁড়িসহ ১২নং ওয়ার্ডের বিভিন্ন এলাকার পানি নিস্কাশনের জন্য যে বড় ধরনের ড্রেনেজ ব্যবস্থা রয়েছে। সেটির পানি নামার মুখ হচ্ছে মিশন রোড বঙ্গবন্ধু সড়কের নিচ দিয়ে আসা ড্রেনটি। সেটি প্রথমে লেকের ওপর পানি পড়লেও পরবর্তীতে ড্রেনটি মোটা সিমেন্টের পাইপ দিয়ে রেলওয়ের ছোট্ট পুলটির নিচের অংশে আনা হয়। কিন্তু ড্রেনের পানি পড়ার মুখ এবং রেলওয়ের নিচের অংশের মুখটিতে ময়লা, আর্বজনা এবং কাদামাটি জমে থাকার কারনে ঠিকমতো পানি নিস্কাশন হচ্ছেনা।

সরজমিনে দেখা গেছে, মোটা সিমেন্টের পাইপ দিয়ে যে পরিমানে পানি নেমে আসে। সেগুলো পুলের নিচ দিয়ে সেই পরিমানে নিস্কাশন হয়নি। ময়লা আবর্জনা এবং কাদামাটি জমে থাকার কারনে খুব ধীর গতিতে পানি নামতে দেখা গেছে।

স্থানীয় এলাকার নয়ন খান, হিম্মত খান, এমরান হোসেন, দুলাল বেপারীসহ একাধিক লোকজন জানান, চাঁদপুর শহরের ১২নং ওয়ার্ডসহ কয়েকটি এলাকার পানি নিস্কাশনের জন্য এই ড্রেনটির মুখে দীর্ঘদিন ধরে ময়লা, আবর্জনা ও মাটি জমে থাকার কারনে ঠিকমতো পানি নিস্কাশন হচ্ছেনা। এজন্য দেখা যায় প্রায় সময় একটু বৃষ্টি হলেই শহরের বিভিন্ন এলাকা জুড়ে কঠিন জলাবদ্ধতার সৃষ্টি হয়। তাই এই জলাবদ্ধতা থেকে কিছুটা মুক্তি পেতে মিশন রোড মোড়ে থাকা এই ড্রেনটির মুখ এবং রেলওয়ের পুলটির নিচের অংশ এবং তার সামনে জমে থাকা মাটি গুলো পরিস্কার করতে হবে।

চাঁদপুর শহরের ১২নং ওয়ার্ডের বিভিন্ন এলাকা জুড়ে এমন কঠিন জলাবদ্ধতা নিরশন করতে খুব দ্রুত সময়ের মধ্যে মিশন রোডের মোড়ে থাকা ড্রেনের মুখ এবং পুলের নিচের অংশের ময়লা, আবর্জনা, কাদামাটি পরিস্কার করার জন্য চাঁদপুর পৌর কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন শহরবাসী।

প্রতিবেদক: কবির হোসেন মিজি, ৯ অক্টোবর ২০২৪

Share