চাঁদপুর

ডিজিটাল শিক্ষা উন্নয়নে কাজ করছে ব্রেইভ

শিক্ষা ব্যবস্থাকে ডিজিটালাইজড করার জন্যে কাজ করছে চাঁদপুরের স্বেচ্ছাসেবী সংগঠন ‘বি রিলেটেড টু অডিও ভিজ্যুয়াল এডুকেশন’ (ব্রেইভ)।

চাঁদপুর সরকারি কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক রূপক রায়ের গড়া এই সংগঠন বিভিন্ন শ্রেণির পাঠ্য বইয়ের পড়া অডিও ভিজ্যুয়াল মাধ্যম ব্যবহার করে কন্টেন্ট তৈরি করে শিক্ষা ব্যবস্থা ডিজিটাল করতে অবদান রাখছেন। ফলে শিক্ষার্থীরা ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা গ্রহণ করতে পাড়ছে।

ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার জন্যে অন্যতম গুরুত্বপূর্ণ ই-শিক্ষা। ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে ই-শিক্ষা সারা দেশে ‘আইসিটি ফর এডুকেশন ইন সেকেন্ডারি এন্ড হায়ার সেকেন্ডারী লেভেল’ প্রকল্পের মাধ্যমে ২০ হাজার ৫শ’ শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাশরুম স্থাপন করা হয়। কিন্তু সরকারের সকল প্রস্তুতি ও কারিগরী সহায়তা প্রদান সত্ত্বেও বিভিন্ন সীমাবদ্ধতার কারণে সময়ের সাথে তাল মিলিয়ে আইসিটি নির্ভর একাডেমিক শিক্ষা ব্যবস্থা পাচ্ছে না পূর্ণ গতিশীলতা।

হৃদয়গ্রাহী ও মানসম্মত শিক্ষা ব্যবস্থা চালু করার জন্যে প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে ব্রেইভ গ্রহণ করা এক ব্যাতিক্রমী উদ্যোগ। অডিও ভিজ্যুয়াল নির্মাণের অভিজ্ঞতা এবং বর্তমান শিক্ষকতার দায়িত্ব মিলিয়ে আইসিটি নির্ভর শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে এক সুদূর প্রসারী চিন্তা করেন ব্রেইভের প্রতিষ্ঠাতা রূপক রায়।

চলমান পাঠ্যপুস্তকের শিক্ষাকে অডিও ভিজ্যুয়াল ব্যবহার করে কন্টেন্ট আকারে উপস্থাপন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও জন-সমাগমমূলক স্থানে নৈতিক, মানবিক, সামজিক ও উন্নয়নমূলক অডিও ভিজ্যুয়াল শিক্ষা উপকরণ পৌঁছে দেয়া, ইন্টারনেট সুবিধা বঞ্চিত ছাত্র-ছাত্রী ও জনগোষ্ঠীর মাঝে তথ্য পৌঁছে দেয়ার উদ্দেশ্যে কাজ করে ব্রেইভ।

সম্পূর্ণ স্বেচ্ছাবোর ভিত্তিতে পরিচালিত এই সংগঠনের মূল কার্যক্ষেত্র হলো বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। ২০১৩ সালের ২২ আগস্ট আনুষ্ঠানিক ভাবে এ সংগঠনের যাত্রা শুরু হয়।

সমাজসেবা অধিদপ্তরে নিবন্ধনভূক্ত এ সংগঠন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীদের সমন্বয়ে আইসিটি শিক্ষার ক্ষেত্রে বিশেষ অবদান রাখছে।

অগ্রগামী তরুণ শিক্ষক- শিক্ষার্থীদের নিয়ে গড়ে উঠেছে এ সংগঠন। সংগঠনটির প্রধান উদ্দেশ্য তথ্য প্রযুক্তির সহায়তায় শিক্ষাকে সময়োপযোগী করে তোলা। এজন্যে সম্পূর্ণ স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে একটি টিম কন্টেন্ট নির্মাণের জন্য কাজ করেন।

গত ১ বছর থেকে ব্রেইভ চাঁদপুর সরকারি কলেজের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সাথে যৌথভাবে কাজ করে ডিজিটাল প্রযুক্তি শিক্ষাকে বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে। এজন্য ব্রেইভ বিভাগের জন্যে প্রতিদিনের ক্লাসের ডিজিটাল উপস্থিতি, অডিও ভিজ্যুয়াল কন্টেন্ট নির্মাণ, অডিও ভিজ্যুয়াল নির্মাণে শিক্ষার্থদেরকে প্রশিক্ষণ দেন।

প্রতিযোগিতামূলক পরীক্ষার্থীদের জন্য সাধারণ জ্ঞান সম্প্রসারণমূলক অডিও ভিজ্যুয়াল প্রদর্শন করে সহশিক্ষা কার্যক্রমেও বিশেষ অবদান রাখছে ব্রেইভ।

মাদক ও ইভটিজিং বিরোধী চলচ্চিত্র, আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে সাধারণ জনগণের মাঝে অডিও ভিজ্যুয়াল মাধ্যমে কৃষি উন্নয়ন, পরিবেশ রক্ষা কার্যক্রম, শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, মাদক বিরোধী, যৌতুক বিরোধী প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শণ করে আসছে। ২০১৫ সালে রূপক রায়ের রচনা ও পরিচালনায় নির্মাণ করা হয় পরিবেশ বিষয়ক টেলিফিল্ম ‘সেঞ্চুরী আকাশ ছোঁয়া’।

এ ব্যাপারে চাঁদপুর সরকারি কলেজের ক’জন ছাত্র-ছাত্রী চাঁদপুর টাইমসকে জানান, ব্রেইভের করা অডিও ভিজ্যুয়াল কন্টেন্টের মাধ্যমে আমরা সহজেই আমাদের পড়াগুলো বুঝতে পারি। এতে করে আমাদেরকে আর বাড়তি প্রাইভেট পড়তে হয় না। এভাবে আমাদের সকল বিষয়গুলো অডিও ভিজ্যুয়ালি ভাবে তৈরি করতে পাড়লে আমাদের জন্যে খুবই ভালো হবে।

এ ব্যাপারে ‘বি রিলেটেড টু অডিও ভিজ্যুয়াল এডুকেশন’ ব্রেইভের উদ্যোক্তা রূপক রায় বলেন, ভিজ্যুয়াল মাধ্যমে শিক্ষাগ্রহণ’ আইসিটি শিক্ষা ব্যবস্থার একটি অংশ।

এটি শিক্ষার্থীকে পাঠে আগ্রহী করে তুলবে। পাঠ্যবিষয়কে বাস্তবসম্মতভাবে উপস্থাপন করার জন্যে আমরা পাঠ্যপুস্তক ভিত্তিক কন্টেন্ট তৈরি করছি। বিশেষ করে পাঠ্যপুস্তকে অনেক কঠিন বিষয় থাকে যা ছাত্র-ছাত্রীদের বুঝতে অনেক সমস্য হয়।

এসব কঠিন বিষয়গুলো আমরা গ্রাফিক্সের মাধ্যমে কন্টেন্ট আকারে ছাত্র-ছাত্রীদের কাছে পৌঁছে দিচ্ছি। দেশে ডিজিটালাইজড শিক্ষা ব্যবস্থা বাস্তবায়নে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

এ ব্যাপারে চাঁদপুর সরকারি করেজের অধ্যক্ষ প্রফেসর ড. এএসএম দেলওয়ার হোসেন বলেন, ব্রেইভ কাজের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা লেখাপড়ার প্রতি আরো বেশি মনোযোগী হবে। এতে করে দেশের শিক্ষা ব্যবস্থা আরো উন্নত হবে। দেশের শিক্ষা ব্যবস্থা ডিজিটালাইজড করতে ব্রেইভ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

।। আপডটে, বাংলাদশে সময় ৯ :৪৭ পিএম, ২৭ নভেম্বর ২০১৬, রোববার
এইউ

About The Author

প্রতিবেদক- শরীফুল ইসলাম
Share