Home / চাঁদপুর / ডাস্টবিনের বিপরীতে ময়লা যখন রাস্তায়
dustbin
ফাইল ছবি: চাঁদপুর টাইমস

ডাস্টবিনের বিপরীতে ময়লা যখন রাস্তায়

চাঁদপুরের জেলা প্রশাসন এবং পৌর মেয়রসহ সচেতন মহলের সুধী সমাজ চাঁদপুর শহররে সুন্দর পরিবেশ সৃষ্টি করে গড়ে তোলার জন্যে বার, বার ক্লিন চাঁদপুর, গ্রীন চাঁদপুর ঘোষণা দিলেও তা যেনো ভেস্তে যাচ্ছে বারংবার।

সুন্দর পরিবেশ সৃষ্টি করে একটি শহরকে দূষণ মুক্ত রাখতে ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ মানুষদের কেউই  সচেতন হচ্ছে না।

গত কয়েক বছর ধরে দেখা গেছে, চাঁদপুর শহরের পৌর ঈদ গাঁ সংলগ্ন স্থানে পৌরসভা কর্তৃপক্ষ শহরবাসির, ময়লা আর্বজনা ফেলার জন্য বিশাল পরিসরে নির্দিষ্ট ডাস্টবিন তৈরি করে দিয়েছেন।

বিভিন্ন বাসা বাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠানের ময়লা আবর্জনা ফেলার জন্য কর্তৃপক্ষ এত বড় একটি ডাস্টবিন নির্মান করে দিলেও তা যেনো কারোই চোখে পড়ছে না। যেটি একেবারেই অকেজো হয়ে পরিত্যাক্ত অবস্থায় পড়ে আছে। একজনের দেখাদেখি অপরজনও ডাস্টবিনে না ফেলে রাস্তায় ময়লা ফেলছে।
dustbin2
সরজমিনে দেখা যায়, চাঁদপুর পৌর ঈদ গাঁ সংলগ্ন যে ডাস্টবিনটি রয়েছে, তার পাশে এবং সামনে থাকা নতুন বাজার, পুরান বাজার ব্রীজের নিচে কবি নজরুল সড়কের ওপর যত্রতত্র ভাবে স্থানীয় অন্যান্য ব্যবসায়ীসহ  কাঁচা মাল আড়ৎ ব্যবসায়ীরা প্রতিনিয়ত ময়লা আর্বজনা ফেলে রাখছেন।

সড়কের ওপর প্রতিনিয়ত এভাবে ময়লা, আবর্জনা ফেলে রাখার কারনে একদিকে যেমন স্কুল, কলেজপড়ুয়া, ছাত্র, ছাত্রী ও পথচারীতে চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে, অন্যদিকে ময়লা আর্বজনা পঁচা দুর্গন্ধ ছড়িয়ে পরিবেশ দূষন হচ্ছে। এ বিষয়ে কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ প্রয়োজন বলে মনে করছেন শহরবাসি।

ছবি ও প্রতিবেদন : কবির হোসেন মিজি, ১৫ ডিসেম্বর ২০১৯