Home / আন্তর্জাতিক / ট্রাম্পের উপদেষ্টা লিসা কার্টিস আজ ঢাকা আসছেন
ট্রাম্পের উপদেষ্টা লিসা কার্টিস আজ ঢাকা আসছেন

ট্রাম্পের উপদেষ্টা লিসা কার্টিস আজ ঢাকা আসছেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস তিন দিনের সফরে আজ শুক্রবার ঢাকায় আসছেন। তার সফরে দুই দেশের মধ্যে সন্ত্রাস ও নিরাপত্তা সহযোগিতা জোরদার, ট্রাম্প প্রশাসনের পরিকল্পিত ‘ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশলে’ বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণ নিয়ে আলোচনা হবে। এছাড়া রোহিঙ্গা সমস্যার বিষয়ে দুই দেশের সহযোগিতার বিষয়টি গুরুত্ব পাবে।

আজ ঢাকায় আসার পর লিসা কার্টিস দুপুরে কক্সবাজার যাবেন। সেখানে তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন এবং রোহিঙ্গাদের খোঁজ-খবর নেবেন।

সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক এবং পররাষ্ট্রসচিব শহীদুল হকের সঙ্গে আলোচনা করবেন।

ট্রাম্প প্রশাসনের এক বছরের বেশি সময়কালে যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় উচ্চপর্যায়ের এটি প্রথম সফর। রাজনৈতিকভাবে নিয়োগ পাওয়া লিসা কার্টিস প্রেসিডেন্টের উপ-সহকারীর পাশাপাশি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালকের দায়িত্ব পালন করছেন।

মার্কিন প্রেসিডেন্টের নির্বাহী দপ্তরের অন্যতম শাখা জাতীয় নিরাপত্তা কাউন্সিল মূলত পররাষ্ট্রনীতি, গোয়েন্দা কর্মকাণ্ড ও জাতীয় নিরাপত্তার বিষয়ে প্রেসিডেন্টকে পরামর্শ দিয়ে থাকে। লিসা কার্টিসের সফরে দুই দেশের সম্পর্ক নিয়ে ট্রাম্প প্রশাসনের ভাবনা স্পষ্ট হতে পারে বলে মনে করা হচ্ছে।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ১০: ১০ পি.এম ২মার্চ ২০১৮ শুক্রবার।
কে .এইচ