Home / আন্তর্জাতিক / টোকিওতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূতের যোগদান
বাংলাদেশ দূতাবাসে

টোকিওতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূতের যোগদান

টোকিওর বাংলাদেশ দূতাবাসে নবনিযুক্ত রাষ্ট্রদূত হিসেবে ১১ সেপ্টেম্বর দায়িত্বভার গ্রহণ করেছেন শাহাবুদ্দিন আহমদ।

দায়িত্ব গ্রহণকালে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ত্যাগ ও অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। এ ছাড়া জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং সম্ভ্রম হারানো দুই লাখ মা-বোনের অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন। রাষ্ট্রদূত ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মমভাবে নিহত বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব এবং বঙ্গবন্ধুর পরিবারের সব সদস্যের প্রতিও শ্রদ্ধা নিবেদন করেন।

শাহাবুদ্দিন আহমদ তাঁকে রাষ্ট্রদূত নিয়োগ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বাংলাদেশ-জাপান সম্পর্ক উন্নয়নের পাশাপাশি প্রবাসীদের কল্যাণে কাজ করার দৃঢ় অভিপ্রায় ব্যক্ত করেন। রাষ্ট্রদূত এ জন্য প্রবাসী বাংলাদেশিসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন।

রাষ্ট্রদূত হওয়ার আগে শাহাবুদ্দিন আহমদ বাংলাদেশ সরকারের সচিব হিসেবে খাদ্য মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দক্ষতার সঙ্গে কাজ করেছেন।

শাহাবুদ্দিন আহমদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর এবং ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে ডেভেলপমেন্ট ফাইন্যান্সে এমএস করেন। (তথ্য: বাংলাদেশ দূতাবাস, টোকিও, জাপান)

বার্তাকক্ষ, ১৩ সেপ্টেম্বর,২০২০ইং;
কে. এইচ