Home / জাতীয় / জ্বর হলে করোনার পাশাপাশি ডেঙ্গু পরীক্ষাও করতে হবে
জ্বর
প্রতীকী ছবি

জ্বর হলে করোনার পাশাপাশি ডেঙ্গু পরীক্ষাও করতে হবে

দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে শনাক্ত হয়েছেন ৩০ জন আর এখন পর্যন্ত চলতি বছরে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৪৩৪ জন। তাই কারও জ্বর হলে করোনা পরীক্ষা করানোর পাশাপাশি ডেঙ্গু পরীক্ষা করানোর পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

রোববার স্বাস্থ্য অধিদফতরের ভার্চুয়াল বুলেটিনে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম এ পরামর্শ দেন।

বুলেটিনে ডেঙ্গু পরিস্থিতির কথা জানাতে গিয়ে তিনি বলেন, ‘বর্ষাকাল চলে এসেছে, প্রচুর বৃষ্টি হচ্ছে। ২৪ ঘণ্টায় শনাক্ত ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৩০ জন এবং গতকাল পর্যন্ত মোট রোগীর সংখ্যা ৬৩ জন। চলতি বছরের জানুয়ারি থেকে ৩ জুলাই পর্যন্ত মোট ৪৩৪ জনকে শনাক্ত করা হয়েছে।

কোভিড-১৯ পরিস্থিতিতে কারও যদি জ্বর থাকে তাহলে কোভিড পরীক্ষার পাশাপাশি ডেঙ্গুর পরীক্ষা করাতে হবে। সারা দেশে সিভিল সার্জনদের কাছে পর্যাপ্ত এনএস-১ কিট সরবরাহ করা হয়েছে। উপজেলা পর্যায় পর্যন্ত পরীক্ষা করানো সম্ভব হবে।

প্রসঙ্গত, চিকিৎসকরাও বলছেন, ঢাকায় ডেঙ্গু বেড়ে চলেছে। করোনার এই সময়ে ডেঙ্গুর ভয়াবহতা কেউ বুঝতে পারছে না। নীরবেই বাড়ছে। এখনই নজর দেওয়া না হলে পরিস্থিতির অবনতি হবে।

এর আগেও করোনার মধ্যে ডেঙ্গুর প্রাদুর্ভাবের কথা স্বীকার করেছে স্বাস্থ্য অধিদফতর। প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে জুন নাগাদ ডেঙ্গু রোগী অনেক বেড়েছে।

স্বাস্থ্য অধিদফতরের জরিপের তথ্য মতে, নির্মাণাধীন ভবনের জমে থাকা পানি, প্লাস্টিকের ড্রাম, বালতি, পানির ট্যাংক, বাড়ি করার জন্য নির্মিত গর্ত, টব, বোতল ও লিফটের গর্তে এডিসের লার্ভা বেশি পাওয়া গেছে। তাই এসব জায়গাগুলোতেও নজরদারি বাড়াতে হবে।

জরিপে রাজধানীর দুই সিটি করপোরেশনের মধ্যে মোহাম্মদপুরের ইকবাল রোড, লালমাটিয়া, সায়েদাবাদ এবং উত্তর যাত্রাবাড়ী এলাকায় এডিসের লার্ভা বেশি পাওয়া গেছে বলেও জানিয়েছে অধিদফতর।

ঢাকা ব্যুরো চীফ, ৬ জুলাই ২০২১