Home / সারাদেশ / জেল হত্যা দিবস আগামিকাল ৩ নভেম্বর
jail-hotta

জেল হত্যা দিবস আগামিকাল ৩ নভেম্বর

জেল হত্যা দিবস৩ নভেম্বর । আওয়ামী লীগসহ বাংলাদেশের বেশ কিছু রাজনৈতিক দল কর্তৃক প্রতি বছর ৩ নভেম্বর পালিত হয়। ১৯৭৫ সালের এ দিনে আওয়ামী লীগের চারজন জাতীয় নেতা-সৈয়দ নজরুল ইসলাম,তাজউদ্দীন আহমদ,মুহাম্মদ মনসুর আলী এবং আবুল হাসনাত মোহাম্মদ কামারুজ্জামান হত্যাকাণ্ডের স্মৃতি স্মরণার্থে এ দিবস পালন করা হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তাঁর ধানমন্ডির নিজস্ব বাসভবনে সপরিবারে নৃশংসভাবে হত্যার পর তৎকালীন বাণিজ্যমন্ত্রী খন্দকার মোস্তাক আহমেদ নিজেকে রাষ্টপতির পদে আসীন করে সামরিক শাসন জারি করে। এর আগে ২২ আগস্ট মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী জাতীয় মহান চার নেতাকে গ্রেফতার করে পুরাতন ঢাকা কেন্দ্রিয় কারাগারে পাঠায়।

২ মাস ২৩ দিন পর একই বছরের ৩ নভেম্বর গভীর রাতে ১৫ আগস্ট হত্যাকাণ্ডের খুনিচক্র সেনাসদস্যরা দেশত্যাগ করার পূর্বে খন্দকার মোস্তাক আহমেদ এর অনুমতি নিয়ে পুরাতন ঢাকা কেন্দ্রিয় কারাগারের অভ্যন্তরে বে-আইনিভাবে প্রবেশ করে। সেখানে বন্দি অবস্থায় থাকা মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী তৎকালীন জাতীয় চার নেতা-সৈয়দ নজরুল ইসলাম,তাজউদ্দীন আহমদ,ক্যাপ্টেন এম মনসুর আলী,এ এইচ এম কামারুজ্জামানকে গুলি করে ও বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে নৃশংসভাবে হত্যা করে। বাংলাদেশের ইতিহাসে ১৫ আগস্টের পর ৩ নভেম্বর অপর একটি নারকীয় হত্যাকান্ড। সুত্র : বাংলা উইকিপিডিয়া

২ নভেম্বর ২০২৩
এজি