Home / শিক্ষাঙ্গন / জেএসসিতে পাস ৮৫.৮৩%, জেডিসিতে ৮৯.০৪%
JSC
ফাইল ছবি

জেএসসিতে পাস ৮৫.৮৩%, জেডিসিতে ৮৯.০৪%

প্রাথমিক ও এবতেদায়ি সমাপনী, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

এবার জেএসসিতে পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন। এ ছাড়া জেডিসিতে গড় পাসের হার ৮৯ দশমিক ০৪ শতাংশ। শতভাগ পাশের প্রতিষ্ঠান ৪ হাজার ৭৬৯টি।

আজ সোমবার সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজারসহ শিক্ষাবোর্ড ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বেলা ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে জেএসসি-জেডিসির বিস্তারিত ফল প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী। আর দুপুর ১টায় নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে ক্ষুদেদের সমাপনীর ফলাফলের বিস্তারিত তথ্য প্রকাশ করবেন গণশিক্ষামন্ত্রী।

গত কয়েক বছর ধরেই পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনীর ফল একই দিনে প্রকাশ করা হচ্ছে। সাধারণত ডিসেম্বর শেষে এই ফল ঘোষণা করা হলেও এবার ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের তারিখ থাকায় আগেই ফল ঘোষণা করা হচ্ছে।

গত ১৮ থেকে ২৬ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন ক্ষুদে শিক্ষার্থী অংশ নেয়। আর ১ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত জেএসসি-জেডিসিতে অংশ নেয় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী। (আমাদের সময়)

বার্তা কক্ষ
২৪ ডিসেম্বর,২০১৮