Home / আন্তর্জাতিক / জীবাণুমুক্ত থাকতে নগ্ন হয়ে গোসল
জীবাণুমুক্ত থাকতে নগ্ন হয়ে গোসল

জীবাণুমুক্ত থাকতে নগ্ন হয়ে গোসল

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক || আপডেট: ০৫:৫৬ অপরাহ্ন, ২৭ সেপ্টেম্বর ২০১৫, রোববার

জাপানের একটি বিষয় খুবই চমকপ্রদ। প্রায় প্রতিটি ৩ স্টার থেকে ৫ স্টার মানের হোটেলে অত্যাধুনিক সুবিধা সম্বলিত “পাবলিক বাথ” আছে। হোটেলের বাইরেও প্রতিটি শহরে আছে এধরনের পাবলিক বাথ।

জাপানিজদের এটা ঐতিহ্য। জীবানুমুক্ত থাকার জন্যে এখানে কেউ কাপড় পরে গোসল করে না। মহিলা আর পুরুষদের জন্যে পৃথক ব্যবস্থা। তবে অনেক জায়গায় দেখেছি ছেলে মেয়ে একসাথেও গোসল করে।

এমনকি বাপ ছেলে বা পুরো পরিবার একসাথে ল্যাংটো হয়ে গোছল করে। প্রথমে লকারে পোশাক রেখে পুরো উলংগ হয়ে শাওয়ার এরিয়ায় ঢুকতে হয়। ঢুকেই স্যাম্পু, বডি লোশন দিয়ে গোছল করতে হয়।তারপর বিশাল ঝাকুঝি সুইমিং পুলে কমপক্ষে ৪০ ডিগ্রি তাপমাত্রায় ১৫ থেকে ২০ মিনিট থেকে আরেকটি অংশে ৪০ ডিগ্রির অনেক বেশি তাপমাত্রায় বসে থাকতে হয়।

এরপর সাউনায় একটি কক্ষে ৮০ থেকে ৯০ ডিগ্রি তাপে আরো ১৫ মিনিট। সবশেষে ঠান্ডা পানির সুইমিং পুলে গোসল সেরে আবার শাওয়ার।১৬ বছরের ছেলে থেকে বৃদ্ধ পর্যন্ত সবাই একসাথে ল্যাংটো হয়ে গোসল করছে। কেউ কারো দিকে তাকাচ্ছে না। সবাই সাবলিল।তবে এসব কিছুর জন্যে কোন অর্থ খরচ করতে হয় না। শুধু লকারে ১শ’ ইয়েন ছাড়া। দেখা যায় হোটেলে বিভিন্ন দেশের বিভিন্ন বয়সের পর্যটকদের এভাবে গোসল করতে।

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫