চাঁদপুর

জীবনদ্বীপের আয়োজনে বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয়

অনলাইন রক্তদাতা সংস্থা জীবনদ্বীপ এর আয়োজনে চাঁদপুরে বিনামূল্যে রক্তের গ্রুপ এবং হেপাটাইটিস-বি পরীক্ষা করা হয়েছে। সোমবার (২ জুলাই) সকালে চাঁদপুর পৌরসভা প্রাঙ্গনে এর শুভ উদ্বোধন করেন পৌর মেয়র ও জেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. বিনয় ভূষণ মজুমদারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌরসভার সচিব আবুল কালাম ভূইয়া, প্যানেল মেয়র সিদ্দিকুর রহমান ঢালী, ব্যবসায়ী পরেশ মালাকার, অ্যাড. মনোয়ারুল ইসলাম ও অ্যাড. শাওন প্রমুখ।

পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ তার বক্তব্যে বলেন, অনলাইন রক্তদাতা সংস্থা জীবনদ্বীপ মানুষ ও মানবতার কল্যানে কাজ করে যাচ্ছে। আমি তাদের ধন্যবাদ জানাচ্ছি। কারণ এই সংগঠনটি স্বেচ্ছায় রক্তদানে কাজ করছে। রক্ত দেয়া মহৎ কাজ।

এই রক্তের গ্রুপ নির্ণয়ের মাধ্যমে নানা রোগ পরিক্ষা করা হয়। মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য, মুমূর্ষ রোগী রক্তের অভাবে মৃত্যুবরণ করে থাকে। তাই আমাদেরকে সকলকে রক্তের গ্রুপ নির্ণয় করা প্রয়োজন। রক্তের গ্রুপ না মিললে কোন রোগীকে রক্ত দেয়া যায় না। রক্ত দেয়া হলো পুন্যের কাজ। মানুষ অর্থ সহায়তা করে থাকে।

কিন্তু রক্ত দেয়া মহৎ কাজ। হিন্দু মুসলিম শ্রমিক কৃষক কারও রক্তেই লেখা নেই। তাই আমরা সকল ধর্মের মানুষ এক ও অভিন্ন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। জাতির পিতার নেতৃত্বে এদেশ স্বাধীন হয়েছে। জাতির পিতাকে হত্যার মাধ্যমে মানুষে মানুষের মধ্যে বৈষম্য সৃষ্টি হয়েছে। এদেশের সব ধর্মের মানুষ যুদ্ধ করে স্বাধীন করেছে। শেখ হাসিনা বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে কাজ করছেন।

আজকে প্রত্যেকের জন্য শিক্ষা ও বাসস্থানের ব্যবস্থা হয়েছে। বর্তমান সরকার চিকিৎসা খাতে ব্যাপক জোর দিয়েছন। জীবনদ্বীপের এই রক্তের গ্রুপ ও হেপাটাইটিস-বি পরীক্ষার মাধ্যমে আমরা প্রত্যেকটি মানুষ নিজেদেরকে সুস্থ রাখতে রক্তের গ্রুপ পরীক্ষা করা প্রয়োজন।

প্রতিবেদক : আশিক বিন রহিম

Share