জাতীয়

জাহাজ চলাচলে ভারত-বাংলাদেশ এসওপি স্বাক্ষরিত

বাংলাদেশ ও ভারত দু’দেশের মধ্যে পরিবহন খরচ কমিয়ে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর জন্য ‘উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি’ কার্যকর করতে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) স্বাক্ষরিত হয়েছে।

রোববার ভারতের জাহাজ, পরিবহন ও হাইওয়েমন্ত্রী নীতিন গড়করির উপস্থিতিতে ভারতের জাহাজ চলাচল মন্ত্রণালয়ের যুগ্ম মহাপরিচালক অমিতাব কুমার ও বাংলাদেশের নৌপরিবহন অধিদফতরের চিফ ইঞ্জিনিয়ার ও জাহাজ নিরীক্ষক চুক্তিতে স্বাক্ষর করেন।

এসওপি স্বাক্ষরকালে উভয় দেশ আশা প্রকাশ করে, এই এসওপি স্বাক্ষরের মধ্য দিয়ে বাংলাদেশ এবং ভারতের মধ্যে নৌপথে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে নতুন যুগের সূচনা করবে। পণ্য পরিবহনের ক্ষেত্রে যেমন খরচ কমে যাবে তেমনি সময়ও উল্লেখ্যযোগ্যভাবে কমে যাবে। ফলে উভয় দেশই লাভবান হবে।

ভারতের জাহাজমন্ত্রী নিতেন গড়করি আজকের দিনটিকে একটি ঐতিহাসিক দিন বলে মন্তব্য করেন। তিনি বলেন, এর মধ্যে দিয়ে বাংলাদেশ এবং ভারতের ব্যবসা-বাণিজ্য প্রসার হবে। উভয় দেশের অর্থনৈতিক উন্নতিতে দারুণ সহায়ক ভূমিকা পালন করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে পরিচালিত ভারতের সরকার বাংলাদেশের অর্থনৈতিক উন্নতিতে সকল প্রকার সহযোগিতা দিয়ে যাবে। ভারত এবং বাংলাদেশের মধ্যে সরাসরি জাহাজ চলাচল করলে ভারতের উত্তর-পূর্ব অঞ্চলে পণ্য পরিবহন অনেক সহজ হবে তেমনি স্থলবন্দরগুলোর চাপ কমে যাবে। বাংলাদেশে নৌপথে পণ্য পরিবহনের জন্যে সিঙ্গাপুর হয়ে যেতে হতো, এখন তার প্রয়োজন হবে না।

নৌপরিবহন সচিব সফিক আলম মেহেদি বলেন, আজ (রোববার) বাংলাদেশ এবং ভারতের মধ্যে যে এসওপি স্বাক্ষরিত হলো তা ছিলো সময়ের চাহিদা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির আগ্রহের কথা উল্লেখ করে তিনি আরো বলেন, যার ফলে সকল আমলাতান্ত্রিক বাধাকে উপেক্ষা করে নির্দিষ্ট সময়ের আগেই আমরা এটি স্বাক্ষর করতে পেরেছি।

বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ভারতের সহযোগিতার কথা স্বরণ করে মেহেদি বলেন, ভারত আমাদের পরীক্ষিত বন্ধু। বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হতে চলেছে। এই অর্জনের জন্যে বাংলাদেশের মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কাজ করে চলেছে।

সোমবার বাংলাদেশ ও ভারতের নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। এই বৈঠকের পর উভয় দেশের মধ্যে পেসেনজার ও ক্রজ ভেসেল চলাচলের ব্যাপারে সমঝোতা স্বারক স্বাক্ষরিত হবে বলে জানা গেছে।

নিউজ ডেস্ক ।।  আপডেট: ০১:৪৫ পিএম, ১৫ নভেম্বর ২০১৫, রোববার

ডিএইচ

Share