Home / জাতীয় / রাজনীতি / জামায়াতকে ছাড়বে বিএনপি

জামায়াতকে ছাড়বে বিএনপি

‎Saturday, ‎30 ‎May, ‎2015   02:14:41 PM

শাহজাহান শাওন : 

জামায়াতকে সঙ্গে রাখার কারণে রাজনৈতিকভাবে দীর্ঘদিন ধরে নানা আলোচনা সমালোচনায় রয়েছে বিএনপি। জামায়াতকে সঙ্গে রাখা হবে নাকি তাদেরকে ছেড়ে দেয়া হবে এ নিয়ে চূড়ান্ত কোন সিদ্ধান্ত নেই দলটির। তবে নিষিদ্ধ হলে নতুন করে চিন্তা করবে বিএনপির হাইকমান্ড।

সম্প্রতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি বলেছেন, যুদ্ধাপরাধীদের রাজনীতি নিষিদ্ধ করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। আদালতের মামলা শেষ হওয়ার সাথে সাথে জামায়াত ও যুদ্ধাপরাধীদের রাজনীতি নিষিদ্ধ হবে।

এদিকে বেশিরভাগ সময় জামায়াতকে সঙ্গে রাখার কারণে সরকারের পক্ষ থেকে একাধিকবার বিএনপিকে সমালোচনার মুখোমুখি হতে হয়েছে। বিএনপিও জামায়াতকে নিয়ে বিব্রত অবস্থায় রয়েছে। তবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শক্ত অবস্থানের কারণে বিষয়টি নিয়ে আপাতত মাথা ব্যাথা নেই দলটির।

বিএনপি সূত্র জানায়, জামায়াতকে সঙ্গে রাখার কারণে বিএনপিকে দেশে ও বিদেশে সমালোচনার মুখোমুখি হতে হয়েছে বলে মনে করছে একটি পক্ষ। বিএনপির বর্তমান দুরাবস্থার জন্য জামায়াতই দাবি বলে মনে করছেন তারা। তাই জামায়াতকে জোট থেকে বাদ দেয়ার জন্য খালেদা জিয়াকে পরামর্শ দিয়েছেন এই পক্ষটি।

অন্যদিকে আরেকটি পক্ষ মনে করছে আদর্শিক দল হিসেবে জামায়াতকে সঙ্গে রাখলে বিএনপি লাভবান হবে। যেমনিভাবে আওয়ামী লীগও জামায়াতকে সঙ্গে রেখে একসময় ফায়দা লুপে নিয়েছিল। তাই জামায়াতকে রাখা না রাখা নিয়ে এত দুশ্চিন্তা করার পক্ষে নেই তারা।

অনুসন্ধানে দেখা গেছে, দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে জামায়াত রাজপথে সক্রিয় থেকে তুমুল আন্দােলন করেছে। সেসময় বিএনপি রাজপথে না থাকলেও ২০দলীয় জোটের পক্ষে গাড়ি ভাংচুর থেকে শুরু করে দেশের বিভিন্ন জায়গায় সহিংসতা চালায় তারা। এতে দেশের রাজনীতি কিছুদিনের জন্য উত্তপ্ত হয়ে উঠে।

অন্যদিকে আওয়ামী লীগ সরকারের এক বছর পূর্তির পর গত ৫ জানুয়ারির খালেদা জিয়া অনির্দিষ্টকালের অবরোধের ডাক দিলেও রাজপথে সক্রিয় হতে দেখা যায়নি জামায়াতের নেতাকর্মীদের। বিএনপির নেতাকর্মীরা মাঠে নামরে তারাও রাজপথে নামবেন বলে অনানুষ্ঠানিক ঘোষণা দেয় জামায়াত।

কিন্তু বিএনপির নেতাকর্মীরা মাঠে সক্রিয় না হওয়ায় ঘোষণা ছাড়াই অবরোধ অচল হয়ে যায়। ফলে খালেদা জিয়াও এই কর্মসূচি নিয়ে বেকায়দার পড়ে যান।

সব মিলিয়ে জামায়াত মাঠে না থাকলে বিএনপির আন্দােলন ভেস্তে যায় বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাই নিষিদ্ধ হওয়ার আগ পর্যন্ত জামায়াতকে সঙ্গে নিয়েই রাজনীতি করতে চায় বিএনপি। বিএনপির একটি দায়িত্বশীল সূত্র থেকেই এমনটাই জানা গেছে।

এর আগে একাধিক সংবাদ সম্মেলনে খালেদা জিয়াকে জামায়াতের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, আওয়ামী লীগও জামায়াতকে নিয়ে রাজনীতি করেছে। এখন বিএনপির সঙ্গে থাকায় তারা বিষেদাগার করছে।

এ বিষয়ে দলটির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান বলেন, জামায়াতকে সঙ্গে রাখা না রাখার সিদ্ধান্ত ২০দলীয় নেতা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার। তিনি জামায়াতকে সঙ্গে রাখার বিষয়টি গণমাধ্যমে ব্যাখ্যা করেছেন।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

নিয়মিত ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : www.facebook.com/chandpurtimesonline/likes

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মন্তব্য লিখুন…