Home / কৃষি ও গবাদি / জাতীয় প্রেসক্লাবে হরেক রকমের কবুতর
জাতীয় প্রেসক্লাবে হরেক রকমের কবুতর

জাতীয় প্রেসক্লাবে হরেক রকমের কবুতর

সংবাদ সংগ্রহ বা সংবাদ জানতে বা জানাতে নয়, শুধু কবুতর দেখতে অনেকে ভিড় করছেন জাতীয় প্রেসক্লাবে। প্রেসক্লাবের হল রুমটি বৃহস্পতিবার থেকে বাহারি রঙের বিরল প্রজাতির কবুতরের দখলে রয়েছে।

হলরুমে দুই দিনব্যাপী শৌখিন কবুতর প্রতিযোগিতা ও প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ ফ্যান্সি পিজন বিডার্স অ্যাসোসিয়েশন।

প্রেসক্লাবে যারা আসছেন তারাই কবুতর দেখে যাচ্ছেন। দেখার পাশাপশি বাহারি রঙের কবুতরের সাথে তুলছেন সেলফি। এ ছাড়া অনেকে শুধু কবুতর দেখতেই রাজধানী বিভিন্ন স্থান থেকে প্রেসক্লাবে ছুটে আসছেন।

মোহাম্মদপুর থেকে আরিফ ও যাত্রাবাড়ী থেকে আসা জান্নাত বলেন, তারা শুধু কবুতর দেখতে এসেছেন। কখনো ভাবতেও পারেননি, এত সুন্দর ও এত রঙিন কবুতর থাকতে পারে।

প্রদর্শনীতে বুখারা ট্রাম্পিটার, জ্যাকোবিন, সো কিং, লাহোর, সিরাজী, রিভার্স সুইং পটার, হানা পটার, আমেরিকান হেলমেট, আমেরিকান কমরনার, স্টোর গার্ড সেকার, মালটেস, ফ্রিল ব্যাক, মডেনা, ফ্যানটেল, অরিয়েন্টল ফ্রিল সহ অন্তত ২০ প্রজাতির কবুতর আনা হয়েছে।

Kobutor two

কবুতর খামারিদের মতে, বাংলাদেশে প্রায় দেড়শ প্রজাতির কবুতর আছে। বাংলাদেশে একশ টাকা থেকে শুরু করে একজোড়া কবুতরের সর্বোচ্চ দাম আছে তিন লাখ টাকা। তবে দাম নির্ভর করে কবুতরের বৈশিষ্ট্য ও সৌন্দর্যের ওপর। যে কবুতর দেখতে যত বেশি সুন্দর বা গায়ের রং ভিন্ন, সেই কবুতরের দাম বেশি। এ ছাড়া যেসব কবুতর সচরাচর পাওয়া যায় তার দাম কমই থাকে।

একজোড়া বুখারা ট্রাম্পিটার কবুতরের বর্তমান বাজার মূল্য ৬০ থেকে ৭০ হাজার টাকা। এই কবুতরের মাথার উপর একটি রোজ (টুপি) হয়। মাথার পেছনে একটা ক্রেস্ট হয়। পায়ের পালকগুলো আকর্ষণীয়। এই কবুতরের বিশেষ বৈশিষ্ট্য হলো এর ডাক ‘বাকবাকুম’ নয়, গুনগুন করে ডাকে।

‘জ্যাকোবিনে’র গলায় সিংহের মতো কেশর। এর বাজার মূল্য ৫০ থেকে ৫৫ হাজার টাকা। ‘সো কিং’ দেখতে অনেক বড়। মুরগির মতো আকৃতি। ‘স্টোর গার্ড সেকার’ সাপের মতো সেক (সাপ ফনা তুলে ছোবল দেওয়ার জন্য মুখ যেমন সামনের দিকে ঝুঁকতে থাকে তেমন) করে।

‘ফ্রিল ব্যাক’ প্রজাতির কবুতরের পিটের চালক কোঁকড়ানো। দেখতে বেশ আকর্ষণীয়। এর বাজারমূল্য ২০ থেকে ৮০ হাজার টাকা। ‘ফ্যানটেল’ কবুতরের লেজ পাখনার মতো। ময়ুরের পেখম মেলার মতো এদের লেজ সবসময় পাখনার মতো মেলানো থাকে।

প্রদর্শনীতে অংশ নিতে খুলনার সোনাডাঙ্গা বাসস্টান্ডের পাশের আবাসিক এলাকা থেকে এসেছেন কবুতর খামারি সাইদুর রহমান খান শাওন। তিনি বলেন, তার বাবা কবুতর পালন করতেন। তখন তার বয়স ১৪-১৫। তখন কবুতর ছিল ২০-২৫ জোড়া। ১৫ বছরের মাথায় এখন তার ৭৫ প্রজাতির প্রায় এক হাজার ৩০০ কবুতর রয়েছে। তিনি বাড়ির ছাদে এ কবুতরের খামার করেছেন। তিনি বলেন, একসময়ের শখ থেকে এখন তা ব্যবসায় পরিণত হয়েছে।

রাজশাহীর খামারি পলাশ হোসেন বলেন, ব্যবসায়ীরা বেশি বেশি কবুতর আমদানি করায় কবুতরের দাম দিন দিন কমে যাচ্ছে। তাই ব্যাপক হারে কবুতর আমদানির লাগাম টেনে ধরা দরকার বলে মনে করেন এই খামারি।

রাজশাহীর আরেক খামারি আনাম ইকবাল বলেন, গতবছর হলুদমুখি এক জোড়া কবুতরের দাম ছিল ২ লাখ টাকা। এখন তার বাজার মূল্য নেমেছে মাত্র ১৫ হাজার টাকায়। ইউরোপীয় দেশগুলো ও আমেরিকা থেকে কবুতর যে হারে আমদানি করা হচ্ছে ভারতে সে হারে রপ্তানি করা যাচ্ছে না। তাই দিন দিন কবুতরের দাম কমে যাচ্ছে।

অর্গানিইজিং সেক্রেটারি মনজুর আহম্মেদ বলেন, এ প্রদর্শনী থেকে ১২ জন খামারির হাতে ক্রেস্ট তুলে দেয়া হবে। বৃহস্পতিবার শুরু হওয়া এ প্রদর্শনী শুক্রবার রাত ৮টায় শেষ হবে। (বাংলামেইল)

নিউজ ডেস্ক : আপডেট বাংলাদেশ সময় ৫:৫৫ এএম, ১৩ মে ২০১৬, শুক্রবার
ডিএইচ

Leave a Reply