Home / জাতীয় / আজ ১৮ তম জাতীয় প্রতিবন্ধী দিবস
আজ ১৮ তম জাতীয় প্রতিবন্ধী দিবস
disability

আজ ১৮ তম জাতীয় প্রতিবন্ধী দিবস

১৮তম জাতীয় প্রতিবন্ধী ও ২৫তম আন্তর্জাতিক দিবস ৩ ডিসেম্বর । বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হবে।

জাতীয় ও আন্তর্জাতিক এ দিবসটির ২০১৬ এর প্রতিপাদ্য নির্ধারণ হয়েছে ‘এ্যাচিভিং ১৭ গোলস ফর দ্য ফিউচার উই ওয়ান্ট’ । এর অর্থ টেকসই ‘ভবিষ্যত গড়ি,১৭ লক্ষ্য অর্জন করি।’

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিবেন। শনিবার (৩ ডিসেম্বর ) সকাল সাড়ে ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পর্যায়ে আয়োজিত এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

এ প্রতিপাদ্য যেমন এসডিজি লক্ষ্য অর্জনে, তেমনি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি অন্তর্ভুক্তিমূলক ও ন্যায়সঙ্গত বিশ্ব নির্মাণে ভূমিকা রাখবে।

উন্নয়নের মূল ধারায় প্রতিবন্ধীদের একীভূতকরণ এবং ক্ষমতায়নের লক্ষ্য নিয়ে বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়, সমাজসেবা অধিদপ্তর, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন এবং সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান দেশব্যাপী বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

মন্ত্রণালয়ের সহযোগিতায় দেশের প্রতিটি জেলায় সমাজসেবা অধিদপ্তর ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করবে।

তাদের প্রত্যেককে বর্তমানে সাময়িক পরিচয়পত্র দেয়ার কাজ অধিদপ্তর করছে। আগামী বছরের (২০১৭) ডিসেম্বরের মধ্যে তাদের সবাইকে স্মার্ট কার্ড দেয়া পরিকল্পনাও সরকারের রয়েছে।

প্রতিবন্ধী দিবস উপলক্ষে দেশের গণমাধ্যমগুলো বিশেষ অনুষ্ঠানমালা, টকশো’র আয়োজন এবং সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশ করবে। (বাসস)

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ৭:০০ এএম, ৩ ডিসেম্বর ২০১৬, শনিবার
এজি/ডিএইচ

Leave a Reply