Home / চাঁদপুর / জাতীয় তথ্যপ্রযুক্তি বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন চাঁদপুর সরকারি কলেজ
জাতীয় তথ্যপ্রযুক্তি বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন চাঁদপুর সরকারি কলেজ

জাতীয় তথ্যপ্রযুক্তি বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন চাঁদপুর সরকারি কলেজ

জাতীয় তথ্য প্রযুক্তি বিতর্ক উৎসবের চাঁদপুর আঞ্চলিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে চাঁদপুর সরকারি কলেজ। চূড়ান্ত প্রতিযোগিতায় লক্ষ্মীপুর সরকারি কলেজকে হারিয়ে শিরোপা জেতে চাঁদপুর সরকারি কলেজ। চাঁদপুর অঞ্চলিক পর্যায়ে চ্যাম্পিয়ন ও রানার আপ দুটি দলই ঢাকার চূড়ান্ত প্রতিযোগিতার জন্য মনোনীত হয়।

শনিবার বিকেলে পুরান বাজার ডিগ্রি কলেজে আয়োজিত এই চূড়ান্ত পর্বে উত্তীর্ণ হয় লক্ষ্মীপুর সরকারি কলেজ এবং চাঁদপুর সরকারি কলেজ। চূড়ান্ত পর্বে বিতর্কের বিষয় ছিল: ‘তথ্য প্রযুক্তি বিকাশে বেসরকারি উদ্যোগের চেয়ে সরকারি উদ্যোগ বেশি কার্যকর’।

দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দলগুলো হচ্ছে: নোয়াখালী সরকারি কলেজ, চাঁদপুর সরকারি কলেজ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর পুরান বাজার ডিগ্রি কলেজ, মতলব ডিগ্রি কলেজ, চাঁদপুর কলেজ ডিবেট ফোরাম, জেড এইচ শিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং লক্ষ্মীপুর সরকারি কলেজ।

চ্যাম্পিয়ন চাঁদপুর সরকারি কলেজ দলের সদস্যরা হলেন মৌসুমি সাহা, ফাতেমা আক্তার তন্বী ও ভিভিয়ান ঘোষ। রানার আপ দলের সদস্যরা হলেন: মাহমুদুল হাসান রাহাত, মাহজাবিন সাওদা জাহান ও ফাহমিদা মাহবুব। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন সাবেক পররাষ্ট্র মন্ত্রী দীপু মনি, এমপি।

প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি এমপি বলেন, ‘তথ্য প্রযুক্তি ছাড়া এখন জীবন অচিন্তনীয়। “ডিজিটাল বাংলাদেশ” রূপকল্পের পর থেকে গত কয়েক বছরে বাংলাদেশের প্রতিক্ষেত্রে অগ্রগতি হয়েছে, এর মূলে অন্যতম চালিকাশক্তি হিসেবে কাজ করেছে তথ্যপ্রযুক্তি। তথ্য এবং প্রযুক্তি সকলকে একই প্ল্যাট ফরমে আনতে সক্ষম হয়েছে ।

ইবনে আজম সাব্বিবের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ান, পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ দেলোয়ার হোসেন প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ ডিবেট ফেডারেশনের প্লাবন গাঙ্গুলি, ক্যাম্পাস টু ক্যারিয়ার-এর কাঞ্জিলাল রায় জীবন এবং সিডিএম -এর সভাপতি সাখাওয়াত হোসেন।

প্রসঙ্গত, ৩ ডিসেম্বর ঢাকার জাতীয় প্রেসক্লাবে এই উৎসবের উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। দেশের ৬৪টি জেলার শীর্ষস্থানীয় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ১৬টি অঞ্চলে অনুষ্ঠিত হচ্ছে এ বিতর্ক উৎসব। আঞ্চলিক প্রতিযোগিতা চলবে ডিসেম্বর ও জানুয়ারি মাস জুড়ে। আঞ্চলিক প্রতিযোগিতা শেষে চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ঢাকায়।

‘তথ্য–যুক্তি–প্রযুক্তি’ স্লেগানে এ বিতর্ক উৎসব আয়োজন করছে বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন, বাংলাদেশ ডিবেট ফেডারেশন ও ক্যাম্পাস টু ক্যারিয়ার (পধসঢ়ঁং২পধৎববৎ২৪.পড়স) ।

উৎসব আয়োজনে সহযোগিতা করছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। আয়োজনে পার্টনার হিসেবে রয়েছে টেকশহর ডট কম, একাত্তর টিভি, মনাশ ইউনিভার্সিটি, অক্সফাম ও প্র্যাকটিকাল আ্যাকশন।

আশিক বিন রহিম, চীফ করেসপন্ডেন্ট

 

|| আপডেট: ১০:২১ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৫, শনিবার

এমআরআর