Home / চাঁদপুর / চাঁদপুরে স্বাধীনতা সুরক্ষা ও জাতীয় উন্নয়নে করণীয় আলোচনা
চাঁদপুরে স্বাধীনতা সুরক্ষা ও জাতীয় উন্নয়নে করণীয় আলোচনা

চাঁদপুরে স্বাধীনতা সুরক্ষা ও জাতীয় উন্নয়নে করণীয় আলোচনা

অ্যাসোসিয়েশন ফর ল’রিচার্জ এন্ড হিউম্যান রাইট্স (এলার্ট) চাঁদপুর জেলা শাখার আয়োজনে চাঁদপুরে ‘স্বাধীনতা সুরক্ষা ও জাতীয় উন্নয়নে করণীয়’ বিষয়ক আলোচনা সভা বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুরে সদর উপজেলার বিষ্ণুপুরে অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান।

এলার্ট চাঁদপুর জেলা শাখার সভাপতি ও স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধকের বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির ত্রান ও সমাজ কল্যান সম্পাদক সুজিত রায় নন্দী, প্রধান আলোচকের বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও এলার্টের সভাপতি মো. জাহাঙ্গীর আলম খান।

চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ও লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইলিয়াস মিয়ার পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন এলার্ট ঢাকা বার অ্যাসোসিয়েশন শাখার সভাপতি অ্যাড. মো. জাকির হোসেন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য অ্যাড. জসিম উদ্দিন পাটওয়ারী, সমাজ সেবক ও সাবেক ছাত্র নেতা কামরুল হাসান রিপন, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা জাকির হোসেন মারুফ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, বঙ্গবন্ধু সত্যিকার অর্থে একটি সোনার বাংলার স্বপ্ন দেখেছেন। যেখানে সকল ধর্মের মানুষ মিলেমিশে উন্নত জীবন যাপন করবে এবং সুখে শান্তিতে বসবাস করবে। তিনি এমন বাংলাদেশের স্বপ্ন কখনোই দেখেননি যেখানে সন্ত্রাস-জঙ্গিবাদ থাকবে, শ্রেণি বৈশম্য থাকবে। তিনি চেয়েছেন বাংলাদেশের সকল নাগরীক উন্নত জীবনযাপন করবে।

তিনি বলেন, সারা বিশ্বের মতো বাংলাদেশেও একটি গোষ্টি ধর্মীয় মৌলবাদের নামে সন্ত্রাসী কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। এরা আমাদের যুবসমাজকে ভূল পথে চালিয়ে বিপদগামী করছে। একটা সময় বাংলাদেশের মানুষ শুধুমাত্র ইসলাম সম্পর্কে জানলেও ইদানিং আমরা শিয়া-সুন্নি শিখছি। মুসলমানদের মাঝে বিভিন্ন দ্বিধা-বিভক্তি সৃষ্টি হয়েছে। ধর্মীয় মাদকাসক্তরা সংখ্যালঘু, নারী-শিশুদের প্রতি অত্যার করছে। এমন সোনার বাংলার কখনোই বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো না। আজকে বিশ্বের অনেক দেশ শুধুমাত্র ধর্মীয় বিভক্তির কারণে ধ্বংস হয়ে গেছে।

তিনি আরো বলেন, বর্তমান বাংলাদশ বিভিন্ন ক্ষেত্রে অনেক এগিয়ে গেছে। তৈরী পোশাক, মাছ এবং আলু উৎপাদনসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ এক নম্বর থেকে শেরা দশে রয়েছে। বঙ্গবন্ধু বলেছিলেন, বাঙালীদের কেউ দাবায়ে রাখতে পারবে না, আজকে সেই কথা বাস্তবায়ন হচ্ছে। অনেক বড় স্বপ্ন নিয়ে আমরা দেশ স্বাধীন করেনি, শুধুমাত্র পাকিস্তানের নিপিড়ন থেকে মুক্তি নিয়ে স¦াধীন সার্বভৌম দেশে সকল ধর্মের মানুষ মিলেমিশে বসবাস করার স্বপ্ন দিয়ে আমরা যুদ্ধ করেছি।

এসময় আওয়ামী লীগের অঙ্গসহযোগি সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী, বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ এবং শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রতিবেদক-কবির হোসেন মিজি
।। আপডটে,বাংলাদশে সময় ০৮ : ১৫ পিএম, ১৬ মার্চ ২০১৭ বৃহস্পতিবার

এইউ

Leave a Reply