Home / চাঁদপুর / জাতিসংঘ ঘোষিত সড়ক নিরাপত্তা সপ্তাহে চাঁদপুরে নিসচা’র মানববন্ধন
জাতিসংঘ ঘোষিত সড়ক নিরাপত্তা সপ্তাহে চাঁদপুরে নিসচা’র মানববন্ধন

জাতিসংঘ ঘোষিত সড়ক নিরাপত্তা সপ্তাহে চাঁদপুরে নিসচা’র মানববন্ধন

‘গতি কমাও – জীবন বাচাও’ এ প্রতিপাদ্যে জাতিসংঘ ঘোষিত সড়ক নিরাপত্তা সপ্তাহ (৮-১৪ মে) পালনে কেন্দ্রিয় কর্মসূচির অংশ হিসেবে চাঁদপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

নিরাপদ সড়ক চাই (নিসচা) চাঁদপুুর জেলা শাখার আয়োজনে রোববার (১৪ মে) রোববার সকাল ৯টায় চাঁদপুুর পুরাতন বাসস্ট্যান্ডে এ মানবন্ধন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ ড. এএসএম দোলওয়ার হোসেন।

তিনি বক্তব্যে বলেন, ‘নিরাপদ সড়কের দাবি চাঁদপুুর তথা বাংলাদেশের একার নয়। এ দাবি আজ আন্তর্জাতিক রুপ নিয়েছে। আজকে যেনো সড়কে মৃত্যুর মিছিল নেমেছে। এ মৃত্যুর মিছিল থেকে রেহাই পেতে সকলকে সচেতন হতে হবে। সড়ক পথে সঠিক নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা ফিরিয়ে আনা প্রয়োজন। এজন্য নিয়মিত গাড়ির ফিটনেস চেক করা, লাইসেন্স চেক করা, ফুটপাত দখলমুক্ত করা, ফুটওভারব্রিজ ব্যবহার করা, নিয়মিত সিগন্যাল ব্যবস্থা নিয়ন্ত্রণ, চালকের দক্ষতা আছে কিনা সে বিষয়ে নিশ্চিত হওয়া। সর্বপরি নাগরিকের সচেতন হওয়া। ড্রাইভার ও যাত্রী সকলেই সকলের নিয়ম মেনে চলতে হবে। তাহলে সড়ক দুর্ঘটনা কমে আসবে।’

তিনি আরো বলেন, ‘দেশব্যাপি ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনা নিরসনে সামাজিক সচেতনতা সৃষ্টির প্রয়োজনে এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে ১৯৯৩ সালে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে গঠিত হয় ‘নিরাপদ সড়ক চাই’ শীর্ষক এ সংগঠন। সড়ক দুর্ঘটনামুক্ত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে গঠিত নিরাপদ সড়ক চাই তার কার্যক্রমের মধ্যদিয়ে প্রতিষ্ঠালগ্ন থেকেই দেশের সর্বস্তরের মানুষের সমর্থনে ধন্য হয়ে ওঠে। নিরাপদ সড়ক চাই জনকল্যাণমুখী সংগঠন হিসাবে তার ব্যাপক কর্মতৎপরতায় দেশের সীমানা ছাড়িয়ে ইতোমধ্যে আন্তর্জাতিক পর্যায়েও পেয়ে গেছে যথেষ্ট পরিচিতি। নিরাপদ সড়ক চাই এখন একটি সফল সামাজিক আন্দোলনের নাম।’

সভায় সংগঠনের আহবায়ক এমএ লতিফের সভাপতিত্বে ও সদস্য সচিব মো. শওকত করিমের ও যুগ্ম আহবায়ক শেখ মহিউদ্দিন রাসেলের উপস্থপানয় বিষেশ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুুর প্রেসক্লাব সভাপতি শরীফ চৌধুরী ও সাধারণ সম্পাদক জিএম শাহিন, চাঁদপুুর সোস্যাল ইসলামী ব্যাংকেরর ম্যানেজার ফজলুর রহমান মানিক।

চাঁদপুুর প্রেসক্লাব সভাপতি শরীফ চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, সড়কের মড়ক থেকে জাতিকে উদ্ধারের জন্য চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ঢাকায় ‘নিরাপদ সড়ক চাই’ শীর্ষক পদযাত্রা করেই ক্ষান্ত হলেন না, তিনি তার দাবি নিয়ে ছুটে বেড়াতে থাকলেন দেশের বিভিন্ন অঞ্চলে। আয়োজন করতে থাকলেন পথযাত্রার। তুলে ধরতে থাকলেন তার দাবিসমূহ। নায়ক ইলিয়াস কাঞ্চন তার নিরাপদ সড়ক চাই দাবিকে সংগঠনে রূপান্তরিত করলেন। তারই অংশ হিসেবে আজ চাঁদপুুরেও এ সংগঠন কাজ করছে।

এছাড়া অন্যন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন নিরাপদ সড়ক চাই চাঁদপুুর জেলা শাখার সদস্য মাও. মুহাম্মদ আবদুর রহমান গাজী, মোঃ মুসলিম মিজি প্রমুখ।

সভায় সংগঠনের সদস্য নাছির আহমেদ ভূইয়া, মোখলেছুর রহমান লিটন, মুসাদ্দেক আল আকিব, মো. শাহ্ আলম, সুজয় চৌধুরী লিটন, অমিত সরকার, প্রভাষক রুমা সরকার, সাংবাদিক এস এম সোহেল ও শরীফুল ইসলাম সজিব, ফরহাদ আলম, মো. শরীফ হোসেন, আব্দুল খালেক, পৌর মার্কেট মালিক ও ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আব্দুল আলিম মানিক মিয়াজীসহ বাসস্ট্যান্ড পৌর জামিয়া মাদানিয়া আশ্রাফুল উলুম মাদরাসার ছাত্র -শিক্ষকসহ স্থানীয় গণ্যমান্যরা উপস্থিত ছিলেন ব্যাক্তিবর্গ।

প্রতিবেদক-
আপডেট, বাংলাদেশ সময় ৫: ৩০ পিএম, ১৪ মে ২০১৭, রোববার
ডিএইচ

Leave a Reply