Home / চাঁদপুর / জাতিসংঘ অধিবেশনের সংবাদ সংগ্রহে যুক্তরাষ্ট্র গেছেন সাংবাদিক রহিম বাদশা
জাতিসংঘ

জাতিসংঘ অধিবেশনের সংবাদ সংগ্রহে যুক্তরাষ্ট্র গেছেন সাংবাদিক রহিম বাদশা

জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশন এবং সেই অধিবেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগদানের সংবাদ সংগ্রহে মার্কিন যুক্তরাষ্ট্র গেছেন দৈনিক চাঁদপুর প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক ও বাংলাভিশনের চাঁদপুর প্রতিনিধি রহিম বাদশা। গত বৃহস্পতিবার রাত ১টা ৪০ মিনিটে এমিরেটস এরালাইন্সের একটি বিমানযোগে ঢাকা থেকে দুবাই ও মিলান হয়ে স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় শুক্রবার সকালে) নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি। বর্তমানে তিনি নিউইয়র্কে অবস্থান করছেন। আগামী ৩ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে তার।

সাংবাদিক রহিম বাদশা জানান, নিউইয়র্ক সিটির ম্যানহাটনে অবস্থিত জাতিসংঘের সদর দপ্তরে গত ৫ সেপ্টেম্বর থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের কার্যক্রম শুরু হয়েছে। তবে ১৯ সেপ্টেম্বর থেকে অধিবেশনের মূল পর্ব তথা উচ্চ পর্যায়ের বিতর্ক পর্ব শুরু হতে যাচ্ছে। যা চলবে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত। এই অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল আগামী ১৭ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছার কথা রয়েছে।

তিনি আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিয়ে ২২ সেপ্টেম্বর সাধারণ বিতর্ক পর্বে বাংলাদেশের পক্ষে বক্তব্য দিবেন। পাশাপাশি প্রতি বছরের মতো এ বছরও সাধারণ বিতর্ক পর্ব চলাকালীন বেশ কিছু উচ্চ পর্যায়ের সভা, কোভিড-১৯ অতিমারির ক্ষতি কাটিয়ে ওঠার বিষয়ে উচ্চ পর্যায়ের সভা এবং বেশ কয়েকটি দেশের রাষ্ট্র বা সরকার প্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিতে পারেন। জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক বা আঞ্চলিক সহযোগিতা সংস্থার প্রধানরা প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে পারেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ১৯ সেপ্টেম্বর সন্ধ্যায় আয়োজিত অভ্যর্থনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের (ইউএনজিএ৭৮) এবারের প্রতিাপাদ্য ‘রিবিল্ডিং ট্রাস্ট অ্যান্ড রিইগনিটিং গ্লোবাল সলিডারিটি: অ্যাক্সিলারেটিং অ্যাকশন অন দ্য ২০৩০ এজেন্ডা অ্যান্ড ইটস সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস টুওয়ার্ডস পিস, প্রসপারিটি, প্রোগ্রেস অ্যান্ড দ্য সাসটেইনেবিলিটি ফর অল’। এই অধিবেশনে যোগ দিতে এর সদস্যরাষ্ট্র হিসেবে বিশ্বের ১৯৩টি দেশের নেতারা নিউইয়র্কে সমবেত হচ্ছেন।

উল্লেখ্য, সাংবাদিক রহিম বাদশা এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে রাষ্ট্রীয় সফরে ২০১৬ সালে জাপানে অনুষ্ঠিত বিশ্বের শীর্ষ অর্থনৈতিক দেশসমূহের জোট জি-৭ সম্মেলন ও ২০১৮ সালে কানাডায় অনুষ্ঠিত একই জোটের আরেকটি সম্মেলনে যোগদান করেন। এর আগে আরো তিন দফা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে অন্তর্ভুক্ত হয়েছিলেন রহিম বাদশা। কিন্তু শেষ মুহূর্তে প্রধানমন্ত্রী সেসব সফর বাতিল করায় তিনিও ওইসব কর্মসূচিতে যেতে পারেননি। এর মধ্যে ছিল- ২০১৫ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কো সম্মেলন ও বিশ্ব জলবায়ু সম্মেলন এবং ২০১৬ সালে তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত ওআইসি’র শীর্ষ সম্মেলন। এছাড়া পেশাগত ও ব্যক্তিগত কাজে ইতিপূর্বে তিনি সৌদি আরব, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভারত, ভুটান, নেপাল সফর করেছেন।

রহিম বাদশা চাঁদপুর প্রেসক্লাবের বর্তমান কার্যকরী কমিটির সিনিয়র সহ-সভাপতি ও সাবেক সাধারণ সম্পাদক (২০১৫, ২০২১)। এছাড়া তিনি চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। চাঁদপুর রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন।

চাঁদপুর প্রবাহে যোগদানের পূর্বে তিনি দৈনিক চাঁদপুর কণ্ঠ, দৈনিক চাঁদপুর দর্পণ, সাপ্তাহিক চাঁদপুর সংবাদ, সাপ্তাহিক চাঁদপুর, সাপ্তাহিক সুদীপু চাঁদপুর, সাপ্তাহিক আমাদের অঙ্গীকার, ঢাকা থেকে প্রকাশিত দৈনিক আজকের পত্রিকা, দৈনিক আমাদের সময়, দৈনিক আমাদের অর্থনীতিসহ বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন।

সাংবাদিকতার উপর দেশী-বিদেশী বহু সংস্থা ও সংগঠনের প্রশিক্ষণ, ওরিয়েন্টেশন, সেমিনার, সিম্পোজিয়াম ও কর্মশালায় অংশগ্রহণ করেন তিনি। পিআইবি আয়োজিত সাংবাদিক প্রশিক্ষক প্রশিক্ষণও (টিওটি) সম্পন্ন করেছেন তিনি। বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিধারী রহিম বাদশা ১৯৯৭ সাল থেকে সাংবাদিকতার সাথে যুক্ত।

এক প্রতিক্রিয়ায় সাংবাদিক রহিম বাদশা বলেন, আন্তর্জাতিক তথা বিশ্ব প্রতিষ্ঠান জাতিসংঘের সাধারণ অধিবেশনের সংবাদ সংগ্রহের সুযোগ পেয়ে মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করছি। জাতিসংঘের সাংবাদিক অ্যাক্রিডিটেশন নিবন্ধন, মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা প্রাপ্তিসহ সফরের বিভিন্ন কার্যক্রমে যাদের সহযোগিতা পেয়েছি তাদের প্রতি আমি কৃতজ্ঞ। বিশেষ করে দৈনিক চাঁদপুর প্রবাহ কর্তৃপক্ষকে ধন্যবাদ আমাকে অ্যাসাইনমেন্ট প্রদানের জন্য। সংবাদ সংগ্রহ ও পরিবেশন এবং সুস্থভাবে দেশে ফিরে আসার জন্য তিনি সবার কাছে দোয়া চেয়েছেন।

স্টাফ রিপোর্টার, ১৫ সেপ্টেম্বর ২০২৩