Home / চাঁদপুর / চাঁদপুরে ইলিশ সংরক্ষণে ১শ’ ১৬ অভিযানে ৭৫ জনের দণ্ড
Kara jail
প্রতীকি ছবি

চাঁদপুরে ইলিশ সংরক্ষণে ১শ’ ১৬ অভিযানে ৭৫ জনের দণ্ড

চাঁদপুরে ১ মার্চ থেকে ইলিশ রক্ষা কর্মসূচির ২৬ দিনে অভিযান চালিয়ে জেলেদের মধ্যে ৭৫ জনকে বিভিন্ন মেয়াদে ভ্রাম্যমাণ আদালতে সাজা দেয়া হয়েছে। জেলা ও উপজেলা টাস্কফোর্স ১ শ’১৬ টি অভিযান পারিচালনা করে। এর মধ্যে ৭৫ জনকে দণ্ড দেয়া হয়।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, জাটকা সংরক্ষণে এ বছর প্রশাসন তৎপর রয়েছে। তারই আলোকে পদ্মা-মেঘনার উপকূলীয় মতলব উত্তরের ষাটনল থেকে মতলব দক্ষিণ, চাঁদপুর সদর ও হাইমচর উপজেলার ৬০ কিলোমিটার অভয়াশ্রম এলাকায় ২৬ দিনে ১শ’১৬টি অভিযান পরিচালিত হয়। মোবাইল কোর্ট পরিচালিত ৮৬ টি ।

অভিযানকালে জাটকা নিধন অবস্থায়, বিভিন্ন জায়গায় পরিত্যক্ত, ভাসমান আড়ৎ এবং যাত্রীবাহী লঞ্চ থেকে ৩ হাজার ৯ শ’১৪ কেজি জাটকা জব্দ করা হয় । যাত্রীবাহী লঞ্চ, ট্রলার, জেলেদের নৌকা ইত্যাদি থেকে কারেন্ট জাল আটক হয় ১০ লাখ ৫৪ হাজার ১ শ’ মিটার। জেলেদের নৌকা জব্দ করা হয় ৩৫টি ও মামলা ঋজু করা হয় ৯১ টি । এ ছাড়াও ১৪ জনকে জরিমানা করে ৫৪ হাজার টাকা আদায় করা হয়েছে বলে সূত্রটি জানায়।

প্রসঙ্গত, ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দু’মাস চাঁদপুরের মতলব উত্তর থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজেন্ডার পর্যন্ত ১শ’ কি.মি.পদ্ম-মেঘনা নদীতে সব ধরনের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও পরিবহন নিষিদ্ধ করেছে মৎস্য অধিদপ্তর।

জেলেদের জন্য ক্ষতিপূরণ হিসেবে ৪০ কেজি করে খাদ্য ও বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। জনপ্রতিনিধি ও সাধারণ মানুষ এগিয়ে এলেই ব্র্যান্ডিং জেলা চাঁদপুরে জাটকা ইলিশ সংরক্ষণ কর্মসূচি সফল হবে।

প্রতিবেদক : আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ৭: ৪০ পিএম,২৭ মার্চ ২০১৮, মঙ্গলবার
ডিএইচ