Home / উপজেলা সংবাদ / হাইমচর / জাটকা রক্ষা করতে পারলে মাছের ঘাটতি পূরণ করা সম্ভব হবে: জেলা প্রশাসক
জাটকা

জাটকা রক্ষা করতে পারলে মাছের ঘাটতি পূরণ করা সম্ভব হবে: জেলা প্রশাসক

চাঁদপুর হাইমচরে ২০২২-২৩ অর্থ বছরে ‘ ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা’ শীষর্ক প্রকল্পের আওতায় ১ল মার্চ হতে ৩০ এপ্রিল পযন্ত অভয়াশ্রম বাস্তবায়ন ও জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৩ শুভ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১ এপ্রিল শনিবার সকাল ১১ টায় হাইমচর উপজেলার নীলকমল ইউনিয়নের ঈশানবালায় উপজেলা টাস্কফোর্স কমিটির আয়োজনে জাটকা সংরক্ষণ সপ্তাহ শুভ উদ্বোধন ও আলোচনা সভায় হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইহলা চৌধুরীর সভাপতিত্বে ও উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুব রশীদ এর পরিচালনায়, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান।

জেলা প্রশাসক জেলেদের উদ্দেশে বলেন, জাটকা রক্ষা কার্যক্রম বাস্তবায়নে জেলেরাসহ সকলের সহযোগিতা প্রয়োজন। মার্চ-এপ্রিল ২ মাস অভয়াশ্রম চলাকালীন সময় কোন অবস্থাতেই যেন পদ্মা-মেঘনায় যাতে জেলেরা মাছ ধরতে না পারে সে জন্য সকলকে সকলের জায়গা থেকে জাটকা রক্ষার বিষয়ে অনুরোধ করছি। কোন অবস্থাতেই জেলেরা যাতে মাছ ধরতে না যায়। তাছাড়া যদি কোন ব্যক্তি জেলেদেরকে জাল নৌকা ও টাকা দিয়ে নদীতে বাধ্য করে তাদেরকে চিহ্নিত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। কোন অবস্থাতেই কাউকে ছাড় দেওয়া হবে না।

তিনি আরো বলেন, জাটকা রক্ষা করতে পারলে দেশের মাছের ঘাটতি পূরণ করা সম্ভব হবে। চাঁদপুরের ইলিশ সারা বিশ্বে ও সর্বস্তরের মানুষের কাছে খুবই প্রিয়। জাতীয় সম্পদ রক্ষায় আমাদের সকলের দায়িত্ব ও কর্তব্য। তাই এই কার্যক্রম বাস্তবায়ন করতে আমরা সকলে একত্রিত হয়ে কাজ করি।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা অতিরিক্ত ম্যাজিস্ট্রেট এইছ এম মুছা, চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মোঃ গোলাম মেহেদী হাসান, অতিরিক্ত নৌ পুলিশ সুপার মোঃ বেলায়েত হোসেন, হাইমচর থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আশরাফ উদ্দিন চৌধুরী, নীলকমল ইউপি চেয়ারম্যান সাউদ আল নাসের, জেলা মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক মানিক দেওয়ান, নীলকমল নৌ পুলিশ ফার্ড়ির পুলিশ পরিদর্শক মোঃ হোসেন সরকার, হরিনা ফেরিঘাট নৌ পুলিশ ফার্ড়ির পুলিশ পরিদর্শক মিজানুর রহমান, আলুর বাজার নৌ পুলিশ ফার্ড়ির এস আই ফরিদ উদ্দিন, হাইমচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জুলফিকার আলি জুলহাস সরকার, হাইমচর উপজেলা মৎস্যজীবী লীগের আহব্বায়ক বাবুল পেদা, যুগ্ম আহব্বায়ক মোক্তার আহমেদ দর্জি, ইউপি সদস্য মান্নান মাল, উপজেলা কন্টনজেন্ট কমান্ডার পেটি অফিসার নাছির উদ্দীন, উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা হাফিজুর রহমান সহ সাংবাদিক, আড়ৎদার ও নৌ পুলিশ, কোস্টগার্ড এবং জেলেবৃন্দ। এসময় শত শত জেলে ও মৎস্যজীবির মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

অভয়াশ্রম বাস্তবায়ন ও জাটকা রক্ষায় জেলেদের সচেতনতা বৃদ্ধির লক্ষে আলোচনা সভা শেষে চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসানের নেতৃত্বে নদীতে নৌ র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

হাইমচর প্রতিনিধি, ১ এপ্রিল ২০২৩