Home / লাইফস্টাইল / জাঙ্ক ফুড বাচ্চাদের জন্য কতটা ক্ষতিকর?
জাঙ্ক ফুড বাচ্চাদের জন্য কতটা ক্ষতিকর ?

জাঙ্ক ফুড বাচ্চাদের জন্য কতটা ক্ষতিকর?

জাঙ্ক ফুড ফছন্দ করে না এমন বাচ্চা খুজে পাওয়া কঠিন আর বাচ্চারা একবার পিত্‌জা, বার্গার, স্যান্ডউইচ দেখলে আর কোনও খাবারের দিকে তাকায় না। এখনকার আধুনিক বাবা-মায়েরাও আজকাল বাড়ির তৈরি খাবারের পরিবর্তে দোকানের কেনা খাবার তুলে দিচ্ছেন বাচ্চাদের মুখে। বাড়ির খাবারের পরিবর্তে রোজ রোজ জাঙ্ক ফুড বাচ্চাদের শরীরের মারাত্মক ক্ষতি করছে। কীভাবে বাচ্চাদের স্বাস্থ্যের ক্ষতি করছে এই সমস্ত জাঙ্ক ফুড?

জেনে নিন-
বাচ্চারা একবার পিত্‌জা, বার্গার, স্যান্ডউইচ দেখলে আর কোনও খাবারের দিকে তাকায় না। এখনকার আধুনিক বাবা-মায়েরাও আজকাল বাড়ির তৈরি খাবারের পরিবর্তে দোকানের কেনা খাবার তুলে দিচ্ছেন বাচ্চাদের মুখে। বাড়ির খাবারের পরিবর্তে রোজ রোজ জাঙ্ক ফুড বাচ্চাদের শরীরের মারাত্মক ক্ষতি করছে। কীভাবে বাচ্চাদের স্বাস্থ্যের ক্ষতি করছে এই সমস্ত জাঙ্ক ফুড?

১) আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন-এ তথ্য প্রকাশিত হয়েছে, স্বাস্থ্যকর বাচ্চাও যদি টানা ৫ দিন জাঙ্ক ফুড খান, তাহলে তাদের মুড, মেজাজ, চিন্তাশক্তির উপর প্রভাব পড়ে। এমনকী বাচ্চাদের স্মৃতিশক্তি দুর্বল হয়ে যেতে পারে জাঙ্ক ফুডের কারণে।

২) জাঙ্ক ফুডে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। প্রত্যেকদিন জাঙ্ক ফুড খেলে অতিরিক্ত ক্যালোরির প্রভাবে বাচ্চাদের ওজন বেড়ে যাওয়া এবং অন্যান্য আরও স্বাস্থ্যের সমস্যা হতে পারে।

৩) ফাস্ট ফুড বা জাঙ্ক ফুডে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকায় রক্তে সুগারের মাত্রার ভারসাম্য হারিয়ে যায়। যার ফলে উত্তেজনা, বিভ্রান্তি এবং ক্লান্তি দেখা দেয়।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ১: ২০ পি.এম ২৪মার্চ,২০১৮শনিবার
এ.এস