Home / সারাদেশ / জয়পুরহাটে অডিটরদের চলছে কর্মবিরতি,কোটি টাকার চেক জমা দপ্তরে
অডিটরদের

জয়পুরহাটে অডিটরদের চলছে কর্মবিরতি,কোটি টাকার চেক জমা দপ্তরে

জয়পুরহাটে অডিটরদের চলছে কর্মবিরতি,কোটি টাকার চেক জমা দপ্তরে।জেলার পাঁচ উপজেলা হিসাব রক্ষণ কার্যালয়ে দু,সপ্তাহ ধরে অডিটররা পালন করছেন কর্মবিরতি। এতে করে আটকে আছে সরকারি টোকেন সিস্টেমের সব বিল।এরফলে দূর্ভেগের শিকার সেবাপ্রত্যাশীরা।

১০ম গ্রেড বাস্তবায়ন সহ চাকরিতে বিভিন্ন বৈষম্য দূরীকরণ ও ১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে গেল ৩ সেপ্টেম্বর-২০২৪ থেকে অডিটররা পালন করছেন এই কর্মসূচি ।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর-২০২৪) জেলার আক্কেলপুর উপজেলা হিসাব রক্ষণ কার্যালয়ে গিয়ে দেখা গেছে, হিসাব রক্ষণ কর্মকর্তা এবং কর্মচারীরা দপ্তরে বসে অলস সময় পার করছেন। অডিটর দুই জন থাকলেও তারা দাবি আদায়ের কর্মবিরতিতে আছেন। টেবিলে জমা পড়ে আছে উপজেলার সরকারি বিভিন্ন দপ্তরের বিল।বিলগুলো পাস করছেন না অডিটররা।তবে অনলাইন সিস্টেমের বিল সরাসরি হিসাব রক্ষণ কর্মকর্তাপাস করছেন।

হিসাব রক্ষণ কর্মকর্তার তথ্যমতে,গেল ৩ সেপ্টেম্বর-২০২৪ থেকে ৭৪টি বিলের আটকে রয়েছে প্রায় কোটি টাকা।অন্যান্য উপজেলার টোকেন সিস্টেমের বিলগুলো একইভাবে আটকে রয়েছে । ।

আক্কেলপুর উপজেলা অডিটর সাদ্দাম হোসেন জানিয়েছেন, ২০১৬ সালে রিট পিটিশনের প্রেক্ষিতে মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) ও অধীনস্ত অফিসের পদকে-১১তম গ্রেড-১০ম গ্রেডে উন্নীত করার রায় দেন। তবে অর্থ মন্ত্রণালয় এতে সম্মতি দিলেও রায় বাস্তবায়ন করেননি। জানা গেছে অর্থ মন্ত্রণালয়ের চক্রের কারণে কেউ ১০ম গ্রেডে উন্নীত হতে পারেননি। আমরা আন্দোলন চালিয়ে যাবো দাবি আদায় না হওয়া পর্যন্ত ।

উপজেলা প্রকৌশলী মো:ওয়ালিউল্লাহ শেখ জানিয়েছেন ঠিকাদারি বিল পরিশোধের জন্য হিসাব রক্ষণ কার্যালয়ে জমা দেওয়া হলেও বিলগুলো এখনো পাস হয়নি।ফলে ঠিকাদাররা বিল পাচ্ছেন না।

উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা প্রতুল কুমার ভোগান্তির কথা স্বীকার করে মন্ডল বলেন, আমাদের কাছে সরকারি বিল এলে অনলাইনে অডিটররা তাদের অ্যাকাউন্ট ব্যবহার করে টোকেনের মাধ্যমে বিল পাস করেন। আমি শুধুমাত্র অনুমোদন করি। সরকারি অর্থ পরিশোধ আপাতত বন্ধ রয়েছে অডিটরদেরএই কর্মবিরতির জন্য।কিন্তু অর্থ মন্ত্রণালয়ের আইবাস প্লাস সার্ভারে যেগুলো বিল হয় তা প্রদান করা হচ্ছে।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জয়পুরহাটে হিসাব রক্ষণ কার্যালয়ের অডিটররা কর্মবিরতি পালন করছেন উল্লেখ করে জেলা হিসাব রক্ষণ কর্মকর্তা আব্দুর রহিম বলেন,এতে করে টোকেন সিস্টেমের বিলগুলোই আটকে আছে।

আক্কেলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুরুল আলম বলেন, হিসাব রক্ষণ কার্যালয়ের অডিটরদের কর্মবিরতির ফলে সরকারি টোকেন সিস্টেমের অর্থ পরিশোধ আপাতত বন্ধ রয়েছে।আর এতে সরকারি বিভিন্ন দপ্তর এবং সেবাগ্রহীতারা অনেকটায় ভোগান্তি পোহাচ্ছেন।

প্রতিবেদক: এম.এ.জলিল রানা, ২০ সেপ্টেম্বর ২০২৪