Home / সারাদেশ / জবিতে চূড়ান্ত ভর্তি শুরু : চলবে ২ সেপ্টেম্বর পর্যন্ত
jagannat --

জবিতে চূড়ান্ত ভর্তি শুরু : চলবে ২ সেপ্টেম্বর পর্যন্ত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে শুক্রবার চূড়ান্ত ভর্তি শুরু হয়েছে। ২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এ ভর্তি কার্যক্রম।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো.ওহিদুজ্জামান শুক্রবার সকালে এ তথ্য জানান। এ ব্যাপারে তার স্বাক্ষরিত একটি ভর্তি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে বলে জানান তিনি।

রেজিস্ট্রার ওহিদুজ্জামান জানান, ২৫ আগস্ট দুপুর ১২টা থেকে ২ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে নিজ নিজ প্যানেলে লগইন করতে হবে। প্রাথমিক ভর্তি ফি বাবদ ইতোপূর্বে জমাকৃত পাঁচ হাজার টাকা বাদ দিয়ে বাকি (চূড়ান্ত) ভর্তি ফি অনলাইনে জমা দিতে হবে।

আগামী ২৭ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত অফিস চলাকালীন সরাসরি সংশ্লিষ্ট বিভাগে প্রয়োজনীয় কাগজপত্রাদি জমা দিতে হবে। পাশাপাশি বিভাগ থেকে কাগজপত্র জমাদানের স্লিপ নিয়ে সংশ্লিষ্ট ডিন অফিসে জমা দিয়ে চূড়ান্ত ভর্তি নিশ্চিত করতে হবে বলে জানান রেজিস্ট্রার।

তিনি বলেন, ভর্তির জন্য চূড়ান্ত ভর্তি ফি জমাদানের রশিদ, প্রাথমিক ভর্তি নিশ্চিতকরণ বাবদ প্রদত্ত মূল নম্বরপত্র জমাদান স্লিপের ফটোকপি, গুচ্ছের ভর্তি পরীক্ষার প্রত্যবেক্ষক কর্তৃক স্বাক্ষরিত প্রবেশপত্র, অনলাইন থেকে প্রিন্টকৃত ভর্তি ফরম ও চার কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি সংশ্লিষ্ট বিভাগে জমা দিতে হবে।

এদিকে ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরুর বিষয়ে এখনো চূড়ান্ত তারিখ ঘোষণা করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। ২০ আগস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.মো.ইমদাদুল হক জানিয়েছিলেন, ‌আগস্টের শেষ সপ্তাহে নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু হবে।

তবে এর আগে গুচ্ছ ভর্তি পরীক্ষা চলাকালীন তিনি সাংবাদিকদের বলেছিলেন, ‘আগস্টের মাঝামাঝি নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু করবে।’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস সূত্রে জানা গেছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের আগামী ৩ সেপ্টেম্বর ক্লাস শুরু করার পরিকল্পনা রয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আসন রয়েছে ২ হাজার ৭৬৫টি।

এর মধ্যে রসায়ন ৮০, পদার্থবিজ্ঞান ৮০, গণিত আসন ৮০, প্রাণীবিদ্যা ৮০, পরিসংখ্যান ৮০, উদ্ভিদবিজ্ঞা ৮০, ভূগোল পরিবেশ ৮০, মনোবিজ্ঞান ৮০,কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ৫০,অনুজীব বিজ্ঞান ৪০, ফার্মেসি ৪০, প্রাণরসায়ন ও অনুপ্রান বিজ্ঞান ৩০, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি ২৫।

বাংলা ৮০, ইংরেজি ৮০, ইতিহাস ৮০, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ৮০, ইসলামিক স্টাডিজ ৮০, দর্শন ৮০, আইন ৮০, অর্থনীতি ৮০, রাষ্ট্রবিজ্ঞান ৮০, সমাজবিজ্ঞান ৮০, সমাজকর্ম ৮০,নৃবিজ্ঞান ৮০, গণযোগাযোগ ও সাংবাদিকতা ৮০, লোকপ্রশাসন ৮০, ভূমি ব্যবস্থাপনা ও আইন ৬০,এডুকেশন ৬০, ইংলিশ ল্যাঙ্গুয়েজ ৪০। এছাড়া মার্কেটিং ১০০, ফিন্যান্স ১০০, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম ১৬০ ও ম্যানেজমেন্ট স্টাডিজে ১৬০টি আসন রয়েছে। সংগীত ৪০, চারুকলা ৪০, নাট্যকলা ৪০, ফিল্ম অ্যান্ড টেলিভিশন ৩০টি আসন।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে (https://admission.jnu.ac.bd) পাওয়া যাবে।

২৫ আগস্ট ২০২৩
এজি