Home / চাঁদপুর / জন্ম-মৃত্যু সনদের গুরুত্বের বিষয়ে প্রচার-প্রচারণা বাড়াতে হবে : ডিসি
জন্ম

জন্ম-মৃত্যু সনদের গুরুত্বের বিষয়ে প্রচার-প্রচারণা বাড়াতে হবে : ডিসি

নির্ভুল জন্ম-মৃত্যু নিবন্ধন করব শুদ্ধ তথ্য ভান্ডার গড়ব’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চাঁদপুরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ৬ অক্টোবর বৃহস্পতিবার সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান। তিনি বলেন, জন্ম নিবন্ধন ও মৃত্যু সনদ কেন প্রয়োজন, কতটুকু গুরুত্বপূর্ণ এ বিষয়টি নিয়ে প্রচার-প্রচারণা করা দরকার। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের কাছে অনুরোধ থাকবে, পরিষদের প্রতিটি মাসিক সভায় জন্ম নিবন্ধন মৃত্যু সনদ নিয়ে লক্ষ্য মাত্রা ঠিক করা এবং আলোচনা করতে হবে। ইউনিয়নে যদি সকল ব্যক্তির তথ্য থাকে তাহলে সমস্ত কাজ করতে সুবিধা হয়। জন্মনিবন্ধন বিষয়টি ২০২৩ সালের মধ্যে যাতে শূন্য পর্যায়ে নিয়ে আসতে পারি, সে ভাবে আমাদের কাজ করতে হবে।

চাঁদপুরের স্থানীয় সরকারের উপ-পরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রেশমা খাতুনের সঞ্চালনায বক্তব্য রাখেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, পরিবার পরিকল্পনার অধিদফতর চাঁদপুর এর উপ-পরিচালক ডা. মো. ইলিয়াস, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রজত শুভ্র সরকার, নারী ও শিশু বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নাসিমা আক্তার।

আরো বক্তব্য রাখেন, বাগাদী ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব বেলায়েত হোসেন গাজী বিল্লাল, রাজরাজেশ্বর ইউনিয়নের চেয়ারম্যান, বালিয়া ইউপির চেয়ারম্যান রফিকুল্লাহ মাস্টার, রাজরাজেশ্বর ইউপির চেয়ারম্যান হযরত আলী বেপারী, রামপুর ইউপির চেয়ারম্যান, আল মামুন পাটোয়ারী, মৈশাদী ইউপির চেয়ারম্যান মো. নুরুল ইসলাম পাটোয়ারী, আশিকাটি ইউপির চেয়ারম্যান, মোঃ বিল্লাল হোসেন পাটোয়ারী, হানারচর ইউপির চেয়ারম্যান, আ. ছাত্তার রাঢ়ী, শাহ মোহাম্মদপুর ইউপির চেয়ারম্যান নান্টু পাটোয়ারী।

এসময় বিভিন্ন ইউনিয়ন পরিষদেরর সচিব ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রতিবেদ: আশিক বিন রহিম, ৬ অক্টোবর ২০২২