জন্মস্থান ফরিদগঞ্জ দিয়ে পাসপোর্ট করতে গিয়ে রোহিঙ্গা তরুণী ধরা

বাংলাদেশের নাগরিক সেজে পাসপোর্ট করতে গিয়ে আটক হয়েছে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে কক্সবাজারে আশ্রয় নেয়া এক রোহিঙ্গা তরুণী।

২৩ মে সোমবার চট্টগ্রামের বিভাগীয় পাসপোর্ট ও ভিসা কার্যালয়ে আবেদনের তথ্য যাচাইয়ের সময় জোবাইদা খানম নামে ওই তরুণীকে আটক করে পুলিশে দেয়া হয়।

চট্টগ্রামের বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক মো. আবু সাইদ জানান, জোবাইদা খানম নামে ওই তরুণী সীতাকুণ্ড উপজেলার সলিমপুরের এক নম্বর ওয়ার্ডের ঠিকানা উল্লেখ করে পাসপোর্টের জন্য আবেদন করেন। এতে তিনি বাবার নাম সৈয়দ নূর ও মার নামে সলেমা খাতুন উল্লেখ করেন। একইসঙ্গে তার নিজের জন্ম সনদ এবং মায়ের জাতীয় পরিচয়পত্র ও জাতীয়তা সনদ দাখিল করেন।

পরিচালক বলেন, আবেদনকারী তরুণীর কথাবার্তায় সন্দেহ হলে তার আঙ্গুলের ছাপ যাচাই করে দেখা যায় তিনি জুরাইয়া বিবি নামে ২০১৭ সালের ১২ সেপ্টেম্বর কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে নিবন্ধন করেছিল। তখন তার বয়স ছিল ১৫ বছর।

অথচ ওই তরুণীর আবেদনের সঙ্গে জমা দেয়া জন্মসনদ অনুযায়ী, তার জন্মস্থান চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় দেখানো হয়েছে। সার্ভারে জন্মসনদটির তথ্য সঠিক আছে। কিন্তু তার মায়ের জাতীয় পরিচয়পত্রের নামের সঙ্গে এনআইডি সার্ভারের তথ্যের নামের মিল নেই। এরপর জিজ্ঞাসাবাদে সে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নেওয়ার কথা স্বীকার করে। আটক তরুণীকে নগরীর ডবলমুরিং থানায় হস্তান্তর করা হয়েছে।

জানা যায়, জোবায়দা খানমের প্রদর্শিত জন্মনিবন্ধন সনদের নং- ২০০২১৩১ ৪৫১১১১ ৮২৮৬ ও জাতীয় পরিচয়পত্র নং- ৫৫৫৮২৬৯৪৭৭।

বার্তা কক্ষ, ২৪ মে ২০২২

Share