Home / তথ্য প্রযুক্তি / জঙ্গিবাদ দমনে বাংলাদেশি যুবকের তৈরি এন্ড্রয়েড অ্যাপস
জঙ্গিবাদ দমনে বাংলাদেশি যুবকের তৈরি এন্ড্রয়েড অ্যাপস

জঙ্গিবাদ দমনে বাংলাদেশি যুবকের তৈরি এন্ড্রয়েড অ্যাপস

জঙ্গিবাদ দমনে বাংলাদেশি যুবকের তৈরি এন্ডয়েড অ্যপাস ব্যাপক সাড়া জাগিয়েছে। বেসরকারি অ্যপস নির্মাতা প্রতিষ্ঠান টেকটিউন অ্যাপস এ তৈরি করেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘ইতোমধ্যে অ্যাপসটি প্রায় ৯০ হাজারের মতো ডাউনলোড হয়েছে।’

বিজ্ঞপ্তিতে জানানো হয়, পুলিশ আমাদের বন্ধু, পুলিশকে তথ্য দিয়ে শুধু সাহায্যই করতে পারেন না বরং নিজের প্রয়োজনে সাহায্যও নিতে পারেন । আপনার শহরের আশে পাশে যদি অনাকাঙ্কিত কিছু ঘটনা দেখেন কিংবা সন্দেহভাজন কোনরকম কর্মকাণ্ড দেখেন তাহলে সংশ্লিষ্ট থানায় অবহিত করতে পারেন ।

অ্যাপসটিতে থাকা ফোন নাম্বার তালিকা থেকে সংশ্লিষ্ট থানার ওসির নাম্বারে ফোন দিয়ে সাহায্য চাইতে পারেন।

কোথাও বেড়াতে গেলে কিংবা নিজের শহরে বা অন্য শহরে বিপদে পড়লে তাৎক্ষণিক সংশ্লিষ্ট থানায় ওসিদের ফোন করে অবহিত করে সাহায্য চাইতে পারেন।

এই অ্যাপটিতে বাংলাদেশের সকল থানার ওসিদের ফোন নাম্বার দেয়া আছে, আপনার একটু সহযোগিতা বাঁচাতে পারে অনেক মানুষের জীবন , তেমনি জঙ্গিবাদ রুখতেও গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে ।

এরই ধারাবাহিকতায় কিছুদিন আগে র‍্যাব আর একটি অ্যাপ উন্মুক্ত করেছে । বাংলাদেশ পুলিশের জন্য “সব থানার ওসির মোবাইল নাম্বার” নামে এমনি একটি অ্যাপ বেসরকারি ভাবে নির্মাণ করেছে “টেকটিউনস অ্যাপ ” নামের অ্যাপ নির্মাতাকারী প্রতিষ্ঠান।

অ্যাপটিতে বিভাগ অনুযায়ী ক্যাটাগরি করা আছে , প্রথমে বিভাগ সিলেক্ট করার পর জেলা সিলেক্ট করতে হবে তারপর প্রত্যেক জেলার প্রতিটি থানার ওসিদের ফোন নাম্বার দেয়া আছে ।

শুধু ১ ক্লিকেই পুলিশকে ফোন করে সাহায্য চাওয়া যাবে কিংবা তথ্য দেয়া যাবে।ছোট সাইজের এই অ্যাপটিতে আরো কিছু গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে যা আপনার কাজে দিবে ।

অনেক সময় নাম্বার পরিবর্তন হতে পারে। তা জানতে সংশ্লিষ্ট পুলিশ বিভাগে যোগাযোগ করতে পারেন। অ্যাপটি ইতিমধ্যে নব্বই হাজারের মত ডাওনলোড হয়েছে ।

টেকটিউনসের নির্বাহী পরিচালক জনাব আব্দুস সাত্তার জানান, বাংলাদেশ পুলিশের পৃষ্ঠপোষকতা পেলে অ্যাপটিতে আরো কিছু ফিচার যোগ করা হবে। যা জঙ্গিবাদ দমনে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অ্যাপ টি আপনার এন্ড্রয়েড মোবাইলের জন্য ডাওনলোড করতে পারেন, কিছুদিনের মধ্যেই আই ও এস এবং উইনডোজ মোবাইলের জন্য অ্যাপটি রিলিজ দেওয়া হবে।

ডাউনলোডের লিংক https://goo.gl/Z9hyNO

বিজ্ঞপ্তি : আপডেট, বাংলাদেশ সময় ১১:৫০ এএম, ৩১ জুলাই ২০১৬, রোববার
ডিএইচ