Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজে থানা পুলিশের সচেতনতামূলক সভা
সরকারি

ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজে থানা পুলিশের সচেতনতামূলক সভা

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় মতলব উত্তর থানা পুলিশের উদ্যোগে মাদক, জঙ্গীবাদ, ইভটিজিং ও বাল্যবিবাহ, নারী ও শিশু নির্যাতন নিরোধ সংক্রান্ত বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষে এক আলোচনা সভা অনুষ্টিত হয়েছে।

মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ ( ওসি) মোঃ আলমগীর হোসেন তিনি মতলব উত্তর থানায় যোগদানের পর থেকে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মজসিদ,ও মাদ্রাসাগুলোতে কোমলমতি শিক্ষার্থীদের মাঝে মাদক, জঙ্গীবাদ, ইভটিজিং ও বাল্যবিবাহ নিরোধ সংক্রান্ত বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষে থানা পুলিশের উদ্যোগে এ সচেতনতামূলক সভা করে আসছিলেন।

তারই ধারাবাহিকতায় রোববার (৯ জুন) দুপুরে মতলব উত্তর উপজেলার ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজে মিলনায়তনে মতলব উত্তর থানা পুলিশের উদ্যোগে মাদক, জঙ্গীবাদ, ইভটিজিং ও বাল্যবিবাহ নিরোধ সংক্রান্ত সচেতনতামূলক এই আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আলমগীর হোসেন।

এসময় মতলব উত্তর থানার অফিসার ( ওসি) মোঃ আলমগীর হোসেন বলেন, বর্তমানে দেশে সব চেয়ে মারাত্মকভাবে তরুণেরা ধাবিত হচ্ছে মাদকের নেশায়। এ মাদক রোধ করতে প্রথমে এগিয়ে আসতে হবে স্কুল, কলেজের শিক্ষার্থীকে। যে সমস্ত শিক্ষার্থীরা পড়া-লেখায় অধ্যায়নরত রয়েছে তাদের সহপাঠীদের মেলামেশায় লোভে পড়ে অনেকেই মাদক ব্যবসায় জড়িয়ে যায়।এ বিষয়ে সকল শিক্ষার্থীকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, সমাজ ও দেশ পরিবর্তনে বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা সুন্দর একটি রাষ্ট্র বিনির্মাণে বিরাট ভুমিকা রাখতে পারে। যার যার অবস্থান থেকে এলাকায় বাল্যবিবাহ, মাদক, ইভটিজিংসহ কোনও ধরণের অপরাধ কর্মকান্ড নজরে পড়লেই সাথে সাথে আইনশৃঙ্খলা বাহিনীকে অবগত করতে হবে।

অফিসার ইনচার্জ ( ওসি) মোঃ আলমগীর হোসেন আরও বলেন,স্কুলগামী শিক্ষির্থীদেরকে নানা ধরণের ভুল ব্যাখ্যা দিয়ে পথভ্রষ্ট করে জঙ্গিবাদের দিকে আকৃষ্ট করে যারা, তাদের বিরুদ্ধে সবাইকে সজাগ থাকতে হবে। দেশের চলমান পরিস্থিতিতে মাদক নামক জিনিসটা সর্বত্রে ছড়িয়ে পড়ছে। এ ভয়াবহ মাদকের নেশায় উঠতি বয়সের স্কুল, কলেজগামী শিক্ষার্থী ও তরুন সমাজ দিনদিন অপকর্মে জড়িয়ে পড়ছে। এ ব্যাপারে প্রতিটি মা বাবা, শিক্ষকদের তাদের ছেলে-মেয়ে ও সন্তানদের চলাফেরা, আচরণ কর্মকান্ডের প্রতি খেয়াল রাখতে হবে। আর স্কুল, কলেজ, মাদ্রাসাগামী ছাত্রীদের যাওয়া-আসার পথে বখাটে যুবকরা নানা ধরণের অঙ্গ ও বাচনভঙ্গি করে ইভটিজিং করে থাকে। এটি প্রতিরোধে সর্বস্তরের জনগনকে সজাগ থাকতে হবে। সমাজে নানা ধরণের অসংগতি রয়েছে, তার মাঝে এখনো পর্যন্ত প্রাপ্ত বয়স্ক হয়নি, পড়া-লেখায় অধ্যায়ন রয়েছে সে সমস্ত কমবয়সী ছাত্রীদেরকে বাল্যবিবাহ থেকে দূরে সরে রাখতে জনপ্রতিনিধি, শিক্ষক ও এলাকাবাসীর প্রতিও আহ্বান জানান। আর স্কুল, কলেজ ও মাদ্রাসায় ছাত্রীদের যাওয়া-আসার পথে যে সব বখাটে যুবকরা মেয়েদের দেখলে বিরূপ ধরণের মুখে শিশ দিয়ে বাচনভঙ্গি মাধ্যমে ইভটিজিং করে তাদের চিহ্নিত করে আইনশৃঙ্খলা বাহিনী এবং আইনের হাতে তুলে দেয়ার জন্য আহ্বান জানান।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘তোমাদের এখন বয়স কম। চলার পথে নানা ধরনের যুক্তি আসছে। এখন অনেকেই কৌশলে তোমাদের খারাপের দিকে বা অন্ধকারের পথে ঠেলে দিতে চাইবে। কোনোভাবেই ভুল করা যাবে না। জীবনে নানা পরিস্থিতির সৃষ্টি হতে পারে । তবে কোনো অবস্থাতেই মাদক নেওয়া যাবে না।মাদকাসক্ত বন্ধুদের প্রভাবে অনেকে মাদকের প্রতি আসক্ত হয়ে পড়ে। বর্তমানে যেসব সামাজিক অপরাধ হয়, তার ৮০ শতাংশের কারণ হচ্ছে মাদক। মাদকাসক্তির কারণে অনেকেই জটিল মানসিক রোগে আক্রান্ত হয়। মাদক সেবনের ফলে ব্যাক্তির আত্মবিশ্বাস কমে যায় এবং আত্মমর্যাদাবোধ বিলুপ্ত হয়। মাদকাসক্ত ব্যক্তির নিজের ওপর কোনো নিয়ন্ত্রণ থাকে না। মাদকের কারণে পরিবার, সমাজ চরম অনিশ্চয়তার মধ্যে পড়ে যায়। কারণ, মাদক জীবনে কোনো সুফল বয়ে আনবে না।’

ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ হোসাইন মোঃ ইয়াছিন ঢালীর সভাপতিত্বে ও কলেজের শিক্ষক পরিষদ এর সম্পাদক বিপ্লবী মনিরুজ্জামানের সঞ্চলনায় আলোচনা সভয় বক্তব্য রাখেন, ছেংগারচর সরকারি কলেজের সহকারী অধ্যাপক মোঃ আলম খান, মতলব উত্তর থানার এসআই বেলাল হোসেন,কলেজের শিক্ষার্থী,অভিভাবকসক কলেজের অন্যান্য শিক্ষকবৃন্দ।

নিজস্ব প্রতিবেদক, ৯ জুন ২০২৪