ছেংগারচরে আরগন ফার্মাসিউটিক্যালস’র চিকিৎসাসেবা কেন্দ্র উদ্বোধন

মতলব উত্তর উপজেলার ছেংগারচর বাজারের পুরাণ থানা রোড মিলনায়তনে ইউসুফ মেমোরিয়াল কিন্ডারগার্টেন স্কুল সংলগ্ন রোডে আরগন ফার্মাসিউটিক্যালস (আয়ু) এর চিকিৎসা সেবা ও বিক্রয় কেন্দ্রের শুভ উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার সকালে উপজেলার ছেংগারচর বাজারের কলেজের উত্তর পার্শ্বে পুরাতন থানা রোডে ইউসুফ মেমোরিয়াল কিন্ডারগার্টেন স্কুল সংলগ্ন রোডে প্রধান অতিথি হিসেবে এ সেবা কেন্দ্রের উদ্বোধন করেন- বাংলাদেশ আয়ুর্বেদিক ঔষধ ম্যানুফ্যাকচার্রস এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক এবিএম মনিরুল ইসলাম, বিশেষ অতিথি আরগন ফার্মাসিউটিক্যালস (আয়ু) ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবু বকর মিয়া ও ছেংগারচর পৌরসভার প্যানেল মেয়র-২ মোঃ বোরহান উদ্দিন প্রধান ও ছেংগারচর পৌরসভার ৮নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আহসান হাবীব।

এরপর চিকিৎসা সেবা ও বিক্রয় কেন্দ্রের অফিস কক্ষে আরগন ফার্মাসিউটিক্যালস (আয়ু) এর চিকিৎসা সেবা ও বিক্রয় কেন্দ্রের জেনারেল ম্যানেজার রোকনুজ্জামান কাজলের সভাপতিত্বে ও শাখা ব্যবস্থাপক কাউসার আহম্মদের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনা সভায় বক্তব্য রাখেন- আরগন ফার্মাসিউটিক্যালস (আয়ু) ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবু বকর মিয়া, বাংলাদেশ আ’লীগের উপ-কমিটির সহ-সম্পাদক আনোয়ার হোসেন বাবলা,ছেংগারচর পৌরসভার প্যানেল মেয়র-২ মোঃ বোরহান উদ্দিন প্রধান, ৯নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আহসান হাবীব, ছেংগারচর মডেল উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য কামাল হোসেন খান ও বদিউর রহমান, ন্যাশনাল সেলস ম্যানেজার সাইফুল ইসলাম, মাহমুদুল হাসান সায়েম, ইলিয়াস আখন্দ, সেলস ম্যানেজার বশির আহমেদ ফারুকী, ডেপুটি সেলস ম্যানেজার মাসুম সরকার, মেডিক্যাল অফিসার ডা. মোঃ আতিকুজ্জামান, সমাজ সেবক মোঃ খোরশেদ আলম সর্দার, ডিলার ডা. গোলাম মোস্তফা, জাহান উল্যাহ, মোঃ সুরুজ মিয়া, মোঃ সাইফুল ইসলাম,যুবনেতা মোঃ ফেরদাউস খান প্রমূখ। এরপর উদ্বোধন উপলক্ষে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়। মিলাদ মাহফিলে মুনাজাত পরিচালনা করেন- আলহাজ্ব মাওলানা সাইফুল ইসলাম।

আলোচনা সভায় উপস্থিত সবাইকে স্বাগত জানিয়ে আরগন ফার্মাসিউটিক্যালস (আয়ু) ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবু বকর মিয়া বলেন, আধুনিক গবেষণায় বিজ্ঞানীগণ ভেষজ ঔষধের প্রতি বেশি দৃষ্টি দিয়েছেন এবং গবেষণার ক্ষেত্রে প্রমান পাওয়া যায়। ভেষজ ঔষধ যথেষ্ট ক্রীয়াশীল। অ্যালোপ্যাথিক ঔষধের মতো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। যার ফলে দিন দিন ইউনানী চিকিৎসার প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। ইউনানী চিকিৎসায় পার্শ্ব প্রতিক্রিয়া নেই এটা সত্য। তবে যার ক্রিয়া আছে তার প্রতিক্রিয়াও আছে এ কথা অস্বীকার করার সুযোগ নাই। ইউনানী ঔষধ প্রস্তÍুত করতে প্রয়োজন প্রাণিজ, উদ্ভিদ ও খনিজ দ্রব্য। এই তিন বস্তÍুকে প্রাচীন চিকিৎসা বিজ্ঞানীগণ প্রাকৃৃতিক তিন সা¤্রাজ্য হিসেবে আখ্যায়িত করেছেন। ভেষজ ঔষধ প্রস্তÍুত বা প্রয়োগের ক্ষেত্রে প্রত্যেক উপাদানের নির্দিষ্ট মাত্রা ও নিয়ম নির্ধারণ করা আছে এবং কিছু কিছু ভেষজ আছে যা প্রয়োগ করতে বা ঔষধ তৈরি করতে হলে নিয়ম অনুযায়ী শোধন করা প্রয়োজন হয়। সঠিক নিয়মে ভেষজ শোধিত হলে এবং সঠিক মাত্রায় ব্যবহার ও প্রয়োগ করলে আয়ুর্বেদিক ঔষধের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া হয় না।

কামাল হোসেন খান, মতলব উত্তর করেসপন্ডেন্ট

 

|| আপডেট: ০৯:১৩ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০১৬, মঙ্গলবার

এমআরআর  

Share