Home / বিশেষ সংবাদ / চুল-দাড়িতে চিরুনি করা সুন্নত
চিরুনি

চুল-দাড়িতে চিরুনি করা সুন্নত

শারীরিকভাবে সুস্থ থাকার জন্য ইসলাম যেমন পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি গুরুত্বারোপ করেছে, তেমনি সৌন্দর্য বৃদ্ধির ব্যাপারে নির্দেশ প্রদান করেছে। মাথার চুলকে নরম করা, সুবিন্যস্ত ও পরিপাটি করা এবং ধুলোবালি থেকে মুক্ত করার লক্ষ্যে তেল ও পানি একত্রে মিশ্রণ করে চুলে লাগিয়ে চিরুনি দিয়ে আঁচড়ানো একটি সুন্দর পদ্ধতি।

চুল পরিষ্কার করা এবং সুন্দরভাবে আঁচড়ানো পরিষ্কার-পরিচ্ছন্নতার একাংশ, ইসলামি শরিয়তে যাকে মোস্তাহাব বা কল্যাণকর বলা হয়েছে। মহানবী (সা.) বলেন, ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা ইমানের অংশ।’ চিকিৎসাবিজ্ঞানীদের মতে, মাঝেমধ্যে চিরুনি দিয়ে সিঁথি করা অথবা চুল আঁচড়ানো উচিত। কারণ, তাতে চুলের গোড়া নড়াচড়া করে এবং মাথাব্যথা উপশম হয়। আর কোনো ময়লা থাকলে তা বেরিয়ে আসে।

মহানবী (সা.) নিজে চিরুনি করতেন এবং সাহাবিদের এ ব্যাপারে নির্দেশও প্রদান করতেন। বর্ণিত আছে, ‘মহানবী (সা.) এক ব্যক্তিকে চুল উশকোখুশকো ও দাড়ি এলোমেলো অবস্থায় দেখেন এবং তাকে কাছে ডেকে চুল-দাড়ি পরিপাটি ও সুন্দর রাখার ব্যাপারে উদ্বুদ্ধ করেন।’ (তিরমিজি)।

মহানবী (সা.)-এর স্ত্রীরা তাঁর চুল আঁচড়িয়ে দিতেন। হজরত আয়েশা (রা.) বলেন, ‘আমি মহানবী (সা.)-এর চুল চিরুনি করে দিতাম।’ আনাস (রা.) বলেন, ‘মহানবী (সা.) অধিকাংশ সময় মাথায় তেল ব্যবহার করতেন এবং দাড়িতে চিরুনি ব্যবহার করতেন। মাথায় একটি অতিরিক্ত কাপড় ব্যবহার করতেন।’ (তিরমিজি)

মাথায় চিরুনি করতে হলে তা মাথার ডান দিক থেকে আরম্ভ করতে হয়। আয়েশা (রা.) বলেন, ‘মহানবী (সা.) পবিত্রতা অর্জন, চুল পরিপাটিকরণ, জুতা পরিধান ডান দিক থেকে আরম্ভ করতে ভালোবাসতেন।’ (তিরমিজি)। মুহাদ্দিসরা বলেন, মহানবী (সা.) প্রথমে ডান দিকে আরম্ভ করে বাঁ দিক আঁচড়ানোর মাধ্যমে শেষ করতেন।

লেখক: ড. এ এন এম মাসউদুর রহমান অধ্যাপক, ইসলামিক স্টাডিজ বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়g । ১৯ জুলাই ২০২৩