Home / আন্তর্জাতিক / চীন বাংলাদেশের পাশেই থাকবে

চীন বাংলাদেশের পাশেই থাকবে

নভেল করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকে চীন। এছাড়াও গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়নেও তারা পাশে থাকার ব্যাপারে পুনরায় আশ্বস্ত করেছে।

সোমবার ৩০ মার্চ, ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত লি জিমিং স্বাক্ষরিত এক খোলা চিঠিতে এমন আশ্বাস দেয়া হয়।

চিঠিতে বলা হয়, বর্তমানে সারা বিশ্বের সঙ্গে সঙ্গে বাংলাদেশেও করোনাভাইরাস বিস্তৃত হচ্ছে। এখন পর্যন্ত প্রাপ্ত সংবাদে বাংলাদেশে ৪৯ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। করোনাভাইরাস সারা বিশ্বের মানুষের নিরাপত্তার জন্যই হুমকি।

২৯ মার্চ পর্যন্ত এ ভাইরাস বিশ্বের ১৯৯টি দেশে বিস্তৃত হয়েছে। প্রতিটি দেশই এ বিষয়ে পদক্ষেপ নিয়েছে।

এতে বলা হয়, চিঠিতে বলা হয়, গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশে সঙ্গে আছে চীন। এ সময়ে এবং পরবর্তীতে প্রকল্পে নিয়োজিত সব বাংলাদেশি কর্মীদের চাকরিও ঠিক থাকবে এবং পরিস্থিতি উন্নতি হলে কাজ শুরু হবে।

শুধু প্রকল্প সহায়তার ক্ষেত্রে নয় বাংলাদেশের বাজার ও কারখানা সচল রেখে মেডিক্যাল ইকুইপমেন্ট তৈরির জন্য দ্বিপক্ষীয় বাণিজ্য ও সাপ্লাই চেন ঠিক রাখার জন্য চীন সহায়তা করবে এবং চীনের বিমান কার্যক্রম পরিচালনা করবে।

এতে আরো জানানো হয়, করোনা ভাইরাস মোকাবিলায় আমরা গভীরভাবে বাংলাদেশের সঙ্গে সম্পৃক্ত। চীনে যখন করোনা ভাইরাসের বিস্তৃতি ঘটে, তখন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমবেদনা জানিয়ে আমাদের প্রেসিডেন্ট শি জিন পিংকে চিঠি দিয়েছিলেন। সে সময় বাংলাদেশের সরকার ও সমাজের প্রতিনিধিরা চীনকে মেডিক্যাল সরঞ্জাম দিয়ে সহায়তাও দিয়েছে।

বাংলাদেশে করোনা মোকাবিলায় চীন ৪০ হাজার ৫শ টেস্ট কিট, ১৫ হাজার সার্জিক্যল মাস্ক, ৩ লাখ মেডিক্যাল মাস্ক, ১০ হাজার গাউন ও ১ হাজার থার্মোমিটার সহায়তা দিয়েছে এবং ভবিষ্যতে আরও দেবে বলেও জানানো হয় খোলা চিঠিতে।

বাংলাদেশের ডাক্তার ও নার্সদের প্রশিক্ষণ দেওয়ার জন্য চীনের দূতাবাস ওই দেশের বিশেষজ্ঞদের সঙ্গে ভিডিও কনফারেন্সের ব্যবস্থা করছে উল্লেখ করে বলা হয়, আমরা জানাতে চাই,এ মহামারীর সময় ও মহামারী শেষেও বাংলাদেশের প্রকল্প বাস্তবায়ন নিশ্চিত করবো। করোনা প্রতিরোধে বাংলাদেশের যে কোনো ধরনের সিদ্ধান্তে চীন দূতাবাস পাশে থাকবে।

চিঠিতে বলা হয়, এটা সবার বোঝা উচিৎ করোনাভাইরাসের প্রভাব সাময়িক। এ ক্ষতি কাঠিয়ে উঠা সম্ভব এবং পরিস্থিতি উন্নয়নের জন্য চীন সরকার ও সবার সঙ্গে কাজ করবে যাতে করে এ সাময়িক সমস্যা কাটিয়ে উঠা যায় এবং দুদেশের মধ্যে আরও শক্তিশালী সম্পর্ক তৈরি হয়।

শুধু বাংলাদেশ নয়, করোনার এই ক্রান্তিকালে চীন এরই মাঝে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডাব্লিউএইচও) ২০ মিলিয়ন মার্কিন ডলার দিয়েছে উল্লেখ করে এতে জানানো হয়, বিশ্বের ৮৯টি দেশেও মেডিক্যাল সরঞ্জাম দিয়ে সহায়তা করছে চীন।

ঢাকা ব্যুরো চীফ , ৩১ মার্চ ২০২০