জাতীয়

চীনের বিশেষজ্ঞ মেডিকেল টিম আসছে আজ

করোনাভাইরাস প্রতিরোধে সহায়তা দিতে আজ ৮ জুন সোমবার বাংলাদেশে আসছে বিশেষজ্ঞদের নিয়ে গঠিত চীনের মেডিকেল টিম। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন দ্বারা সংগঠিত মেডিকেল টিমটিতে চিকিৎসক ও নার্সের পাশাপাশি থাকবে প্রযুক্তিবিদ।

টিমে থাকছেন হাইনান প্রদেশের ১০ অভিজ্ঞ চিকিৎসক। সেই সঙ্গে দেশে অবস্থানকালে তারা করোনা চিকিৎসায় নিয়োজিত হাসপাতালগুলো সরেজমিন পরিদর্শন করবেন।

ঢাকায় অবস্থানকালে প্রতিনিধি দলের সদস্যরা প্রায় ২৮টি বৈঠকে অংশ নেবেন। এসব বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী, পুলিশ প্রধান ও করোনা মোকাবেলা সংক্রান্ত জাতীয় কারিগরি কমিটির সদস্যরা ছাড়াও সরকারি ও বেসরকারি উন্নয়ন সহযোগীরা পর্যায়ক্রমে অংশ নেবেন।

বাংলাদেশে চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন এবং কাউন্সিলর ইয়ান হুয়ালং বলেন, ‘করোনা মহামারীর বিরুদ্ধে বাংলাদেশের লড়াই আরও জোরদার করতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গত ২০ মে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনালাপ করেন।দুই বন্ধুত্বপূর্ণ দেশের শীর্ষ নেতাদের মধ্যে সেই আলোচনায় প্রেসিডেন্ট শি জিনপিং করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে সত্যিকারের বন্ধু হিসেবে বাংলাদেশের পাশে থাকতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বাস দিয়েছিলেন।’

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকেই চীনের পক্ষ থেকে বেশ কয়েকটি সহযোগিতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে।

ঢাকা ব্যুরো চীফ,৮ জুন ২০২০

Share