মতলব দক্ষিণে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার কালিকাপুর গ্রামে ‘ফ্রি মেডিক্যাল ক্যাম্প’ অনুষ্ঠিত হয়েছে। ৭ জানুয়ারি শুক্রবার অনুষ্ঠিত এই চিকিৎসা সেবা কার্যক্রম থেকে আশেপাশের বিভিন্ন গ্রামের অন্তত দুই সহস্রাধিক অসহায় ও দারিদ্রপীড়িত জনগোষ্ঠীসহ সাধারণ মানুষ বিনামূল্যে চিকিৎসা সেবা গ্রহণ করেন।

উপজেলার আলোড়ন সৃষ্টিকারী সংগঠন ‘লোটাস-বাড চ্যারিটি ফোরাম’ তাঁদের ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে কালিকাপুর আদর্শ দাখিল মাদ্রাসার প্রাঙ্গণে এই বৃহৎ ‘মেডিক্যাল ক্যাম্প’ -এর আয়োজন করে। এতে চিকিৎসা সেবা প্রদান করেন ঢাকাস্থ চিকিৎসকদের সংগঠন ‘উই দ্যা ড্রিমার’ -এর বিএমডিসি রেজিস্টার্ড ৪০ (চল্লিশ) জন বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বিত টিম। ইসিজি, আল্ট্রাসনোগ্রাম, ইউরিন, ডায়াবেটিস, চক্ষু ও রক্তের গ্রুপসহ প্রয়োজনীয় পরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয় করে রোগীদের পূর্ণাঙ্গ চিকিৎসা প্রদান করা হয়।

মেডিসিন, নাক-কান-গলা, চর্ম, গাইনি, অর্থোপেডিক্স, কিডনি ও শিশু বিশেষজ্ঞসহ বিভিন্ন বিষয়ে পনেরটি বুথ স্থাপন করে সুন্দর ও সুশৃঙ্খল পরিবেশে চিকিৎসা কার্যক্রম পরিচালনা করা হয়। সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত সব শ্রেণির রোগীরা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে চিকিৎসা সেবা গ্রহণ করেন। লোটাস-বাড চ্যারিটি ফোরামের অন্তত ৭০ জন স্বেচ্ছাসেবী দিনব্যাপী নিরলস পরিশ্রম করে রোগীদের নির্বিঘ্ন সেবা নিশ্চিত করেন।

মেডিক্যাল ক্যাম্প আয়োজন প্রসঙ্গে সংগঠনটির সভাপতি রিয়াদ হাসান বলেন, ‘আমরা সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে সাধারণ মানুষের জন্য বছরব্যাপী নানান কার্যক্রম পরিচালনা করি। এবার আমরা আমাদের ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে জনস্বাস্থ্যের কল্যাণে ‘মেডিক্যাল ক্যাম্প’ -এর আয়োজন করেছি। মানুষের সুস্বাস্থ্য ও সুস্থ্য জীবন সামাজিক ভারসাম্য ও উন্নতির পথে নিয়ামক হিসেবে কাজ করে। তাই আমাদের এ ধারা সবসময় অব্যাহত থাকবে। এই মহতী উদ্যোগকে বাস্তবে রূপদানকারী আমাদের স্বেচ্ছাসেবক ও সম্মানিত দাতাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।’

প্রতিবেদক: মাহফুজ মল্লিক, ৭ জানুয়ারি ২০২২

Share