চাঁদপুর

‘চাঁদপুর সরকারি হাসপাতালের চিকিৎসাসেবার অবস্থা খুবই দুঃখজনক’

আড়াই’শ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাল পরিদর্শন করেছেন হাসপাতাল এন্ড ক্লিনিকসের ডিরেক্টর ও হাসপাতাল সার্ভিস ম্যানেজম্যান্টের লীন ডিরেক্টর ডা. কাজী জাহাঙ্গীর হোসেন পিএচডি। এসময় তার সাথে ছিলেন, হাসপাতাল এন্ড প্রাইভেট ক্লিনিকের মেডিকেল অফিসার ডাঃ শাহ আলম সিদ্দিকী।

শনিবার (২৩ ডিসেম্বর) সকালে হাসপাতালের জরুরী বিভাগ, প্যাথলজি বিভাগ, এক্সরে বিভাগ, আল্ট্রাসনো বিভাগ, গাইনী বিভাগ ও অপারেশন থিয়েটারসহ হাসপাতালের বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন এবং নান সমস্যর কথা তুলে ধরে সেগুলো দ্রæত সমাধানের জন্য নির্দেশ প্রদান করেন।

আড়াই’শ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাল পরিদর্শন করেছেন হাসপাতাল এন্ড ক্লিনিকসের ডিরেক্টর ও হাসপাতাল সার্ভিস ম্যানেজম্যান্টের লীন ডিরেক্টর ডা. কাজী জাহাঙ্গীর হোসেন

এসময় তিনি হাসপাতালের বিভিন্ন অনিয়ম দেখে বলেন, জেলার একটি সরকারি হাসপাতালের জরুরি বিভাগে কোন অবজার ভিশন নাই, অটি নাই। হাসপাতালটির জরুরি বিভাগের যে অবস্থা তা খুবই দুঃখ জনক। হাসপাতালের জরুরী বিভাগে কনসালটেন্ট ডিউটি রোস্টার থাকতে হবে। প্রতিদিন কতজন রোগীকে চিকিৎসাসেবা দেয়া হয়েছে, তার সঠিক রেজিস্ট্রার করতে হবে। এছাড়া জরুরি চিকিৎসাসেবা কক্ষ এবং ৩/৪ টি বেডের আলাদা কক্ষ থাকতে হবে। তার পাশেই থাকবে অবজারভেশন রুম, নার্স ও ব্রাদারদের জন্য ডিউটি রুম থাকতে হবে।

তিনি বলেন, জরুরি বিভাগে যে সমস্ত সেবা দেয়া হয় তার সিটিজেন চ্যাটার টানাতে হবে।

গাইনী বিভাগ নিয়ে তিনি বলেন, লেবার রুম আরো অনেক উন্নত হতে হবে। লেবার রুম বা কোন অটিতে কোন ধরনের সিলিংফ্যান বা পোস্টার থাকা যাবেনা। এসব রুমে এসি ব্যবহার করতে হবে।

তিনি হাসপাতাল কর্তৃপক্ষের ওপর অনেকটা ক্ষোভ প্রকাশ করে বলেন, আমার এতো বছরের চাকরি জীবনের অভিজ্ঞতা থেকে চাঁদপুর এ সরকারি হাসপাতালটির চিকিৎসাসেবার যে পরিণতি দেখলাম তা খুবই দুঃখজনক। দেখা যায় একটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সও চিকিৎসাসেবার ব্যবস্থা এর চেয়ে অনেক ভালো। অথচ একটা জেলা হাসপাতালের কত ধরনের সমস্যা । অপনাদেরকে বুঝতে হবে উপজেলা এবং জেলা হাসপাতালের মধ্যে যদি কোন ব্যবধান না থাকে তা এটি বন্ধ করে দেয়া হোক। আর যদি চিকিৎসা ব্যবস্থার পরিবেশ সুন্দর এবং সেবার মান বাড়াতে চান তাহলে এই হাসপাতালটিতে যে সকল সমস্যা রয়েছে তা আগামী তিন মাসের মধ্যে পরিবর্তন এবং সমাধান করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন, সিভিল সার্জন ডাঃ সফিকুল ইসলাম, সরকারি হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ হোসনে আরা বেগম, জেলা বিএম এর সাবেক সভাপতি ডাঃ হারুন অর রশিদ সাগর, বর্তমান সাধারণ সম্পাদক ডাঃ মাহমুদুন নবী মাসুম, সিনিয়র কনসালটেন্ট ডাঃ সালেহ আহম্মদ, ডাঃ ফাতেমা বেগম, আবাসিক মেডিকেল অফিসার ( আর এম ও ) ডাঃ সুজাউদ্দৌলা রুবেল, আসিবুল আহসান চৌধুরী, জুনিয়র কনসালটেন্ট ডাঃ মুহাম্মদ শাহাদাৎ হোসেন, ডাঃ মনিরুল ইসলাম, ডাঃ সিরাজুম মুনির, ডাঃ তাবেন্দা আক্তার, সহকারী রেজিস্ট্রার ডাঃ ফরিদ আহমেদ চৌধুরী, মেডিকেল অফিসার ডাঃ মিজানুর রহমান, ডাঃ নাজমুল আবেদীনসহ হাসপাতালের বিভিন্ন বিভাগের চিকিৎসকগন। পরে তিনি হাসপাতালের হলরুমে চিকিৎসকদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন।

এছাড়াও তার সাথে আসা আরেকটি দল চাঁদপুর শহরের বিভিন্ন প্রাইভেট হাসপাতাল ক্লিনিক পরিদর্শন করেছেন বলে জানা গেছে।

কবির হোসেন মিজি
: আপডেট, বাংলাদেশ সময় ১১:৫৯ পিএম, ২৩ ডিসেম্বর ২০১৭, শনিবার
ডিএইচ

Share