শীর্ষ সংবাদ

চাঁদপুরে পুরনো মিটার বদলে চালু হচ্ছে প্রি-প্রেইড মিটার

চাঁদপুরে পিডিবির সংযোগকৃত পুরনো মিটার বদলে বিদ্যুৎ বিল প্রদানে আগামী জুন মাস থেকে চালু হচ্ছে প্রি-প্রেইড মিটার সিস্টেম।

চাঁদপুরে এ সিস্টেম চালু হলে মোবাইল কার্ড রিচার্জের মতোই গ্রাহকরা তাদের প্রতিমাসের বিদ্যুৎ বিল প্রদান করতে পারবেন। এতে করে একদিকে যেমন বিদ্যুৎ দুর্নীতি কমবে, অন্যদিকে গ্রাহকরা নিজেদের বিল নিজেরাই দেখে শুনে প্রদান করবেন। মোবাইল রিচার্জ একাউন্টের মতোই প্রি-প্রেইড মিটারে গ্রাহকের টাকা জমা থাকবে। বিদ্যুৎ খরচ অনুযায়ী মিটারে বিল কাটা হবে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বিক্রয় ও বিতরণ বিভাগ চাঁদপুরের সহকারী প্রকৌশলী মো. শাহাদাত হোসেন এ তথ্য জানিয়েছেন।

চাঁদপুরের প্রি-প্রেইড মিটারের প্রসঙ্গে তার সাথে কথা হলে তিনি চাঁদপুর টাইমসকে জানান, পিডিবির আওতাধীন চাঁদপুরে যতগুলো মিটার রয়েছে সেগুলো পর্যায়ক্রমে প্রি-প্রেইড মিটার সিস্টেম করা হবে।

তিনি আরো জানান, পিডিবি’র আওতায় চাঁদপুরে সর্বমোট ৪৬ হাজার গ্রাহক রয়েছে। আগামী জুন মাস থেকে শহর ভিত্তিক ডিজিটাল ও এনালগ মিটার পাল্টে প্রাথমিক পর্যায়ে ২ হাজার প্রি- প্রেইড মিটার দেয়া হবে।

শহরের গ্রাহকদের প্রি প্রেইড মিটার দেওয়ার পর, বিদ্যুৎ কার্যালয়ে ব্যাংকের বুথের মতো ভ্যান্ডিং স্টেশন স্থাপন করা হবে। এবং মিটার নম্বর অনুযায়ী প্রত্যেক গ্রাহককে একটি করে মিটার কার্ড দেয়া হবে। গ্রাহকরা মোবাইলে রিচার্জ কার্ডের মতোই প্রতিমাসে প্রি-প্রেইড মিটারে টাকা রিচার্জ করবেন। রিচার্জকৃত টাকা মিটারেই জমা থাকবে গ্রাহকদের বিদ্যুৎ খরচ অনুযায়ী মিটার থেকে বিল কাটা হবে। এই প্রি-প্রেইড মিটার যদি চালু হয় তাহলে একদিকে যেমন অবৈধ সংযোগ ও বিদ্যুৎ দুর্নীতি কমবে অন্যদিকে বিদ্যুতের অনেক সাশ্রয় হবে।

আগামী জুন মাস থেকে চাঁদপুর শহরে প্রথমে ২ হাজার গ্রাহককে এই প্রি প্রেইড মিটার দেয়ার পর, পরবর্তীতে আস্তে আস্তে পিডিবি’র সকল পুরনো মিটার বদলে এ প্রি-প্রেইড মিটার চালু করা হবে। এবং আগামী ৩ বছরের মধ্যে পিডিবি’র সকল গ্রাহককে এ প্রি-পেইড মিটার দেয়া হবে বলে ওই কর্মকর্তা জানান।

প্রতিবেদক-কবির হোসেন মিজি
আপডেট, বাংলাদেশ সময় ১২ : ৪০ এএম, ১১ মে ২০১৭, বৃহস্পতিবার
এইউ

Share