Home / চাঁদপুর / চান্দ্রা শিক্ষিত বেকার যুব বহুমুখী সমবায় সমিতির বার্ষিক সাধারণ সভা ও ফ্যামিলি সম্পন্ন
চান্দ্রা

চান্দ্রা শিক্ষিত বেকার যুব বহুমুখী সমবায় সমিতির বার্ষিক সাধারণ সভা ও ফ্যামিলি সম্পন্ন

উৎসবমুখর ও বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে বাংলাদেশ সরকারের রাষ্ট্রিয় পুরস্কারপ্রাপ্ত চান্দ্রা শিক্ষিত বেকার যুব বহুমুখী সমবায় সমিতি লিমিটেড -এর ২৪তম বার্ষিক সাধারণ সভা, ফ্যামিলি ডে ও জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

১ মার্চ শুক্রবার চাঁদপুর স্টেডিয়াম মাঠে দিনব্যাপী এ আয়োজন করা হয়। এ আয়োজনটি সমিতির বৃহত্তর পরিবারের মিলনমেলায় পরিনত হয়।

দিনব্যাপী এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ সমবায়ীর পুরস্কারপ্রাপ্ত চান্দ্রা শিক্ষিত বেকার যুব বহুমুখী সমবায় সমিতি লিমিটেড -এর চেয়ারম্যান ও বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন শেখ।

সভার শুরুতেই সমিতির বার্ষিক কার্যবিবরণী পাঠ, আয় ব্যায়ের হিসাব, কর্মপরিকল্পনা ও বার্ষিক বাজেট পেশ করেন সমিতির সম্পাদক দেবব্রত সরকার। পরে উপস্থাপিত আলোচ্য সুচির উপর উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত সমিতির সদস্যগণ তাদের মতামত ও প্রস্তাবনা তুলে ধরেন। সদস্যদের মতামত এবং অনুমতিক্রমে সমিতির কার্যক্রমকে আরো বেশি বেগবান করার লক্ষ্যে বেশিকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা সমবায় অফিসার (ভারপ্রাপ্ত) মো. বিল্লাল হোসেন, সদর উপজেলা সমবায় অফিসার দেলোয়ার হোসেন, শাহরাস্তি উপজেলা সমবায় অফিসার মো. মোতালেব খান, কচুয়া উপজেলা সমবায় অফিসার মো. দেলোয়ার হোসেন।

সমিতির ব্যবস্থাপনা কমিটি ও সদস্যের মধ্যে বক্তব্য রাখেন চাঁদপুর মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ও সমিতির সদস্য ডাক্তার সাইফুল ইসলাম (সোহেল), ঢাকা সিটিকর্পোরেশনের প্রকৌশলী সমিতির সদস্য মো. বাহাউদ্দীন সুমন, সমিতির সহ-সভাপতি মো. সেলিম মিয়া, সদস্য মো. মাসুদুর রহমান শেখ, শাহজালাল সাফি, সমিতির কর্মকর্তা দুলাল চন্দ্র দাশ প্রমুখ।

বক্তারা বলেন, চান্দ্রা শিক্ষিত বেকার যুব বহুমুখী সমবায় সমিতি সমগ্র বাংলাদেশে একটি সুনামধন্য প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটির মাধ্যমে হাজার হাজার যুবকের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। শুধু তাই নয়, এই সমিতি থেকে সহজ শর্তে ঋণ নিয়ে শত শত মানুষ স্বাবলম্বী হয়েছে।

বক্তারা আরো বলেন, আমাদের তরুণ শিক্ষিত বেকার যুবকদের বেকারত্ব অভিশাপ থেকে মুক্তি দিতে এ সমিতিতে চাঁদপুরে অসংখ্য প্রতিষ্ঠান গড়ে তুলেছে। পাশাপাশি শত শত উদ্যোক্তা সৃষ্টি করে তাদের পরিবারকে স্বাবলম্বী হওয়ার সক্ষমতা বৃদ্ধি করেছে। করোনার দুর্যোগে এই সমিতির মানবিক কার্যক্রম ব্যাপক প্রশংশিত হয়েছে। আমরা বিশ্বাস করি চান্দ্রা শিক্ষিত বেকার যুব বহুমুখী সমবায় সমিতি তার ধারাবাহিক সাফল্য ধরে রেখে আরো অনেক দূর এগিয়ে যাবে।

এর আগে পবিত্র কোরআন তেলোয়াতের মাধ্যদিয়ে সাধারণ সভার কাযক্রম শুরু করা হয়। দুপুর ১২টায় শুরু হয় দিনব্যাপী আয়োজনের অন্যতম আকর্ষণ ২০২২২-২০২৩ অর্থ বছরে সমিতির কর্মকর্তা কর্মচারিদের প্যারফরমেন্সের জন্য ‘ব্যাবস্থাপক মূল্যায়ন পুরস্কার প্রদান। এতে বিভিন্ন ক্যাটাগরিতে বর্ষসেরা স্টাফ পুরস্কার বিতরণ করা হয়।

দুপুরের মধ্যাহ্নভোজ শেষে বিকেলে সমিতির সদস্য, তাদের পরিবার ও সকল স্টাফ এবং পরিবারের শিশুদের নিয়ে অনুষ্ঠিত হয় ফ্যামেলি ডে’র ক্রীড়া অনুষ্ঠান। যার মধ্যে ছিলো, শিশুদের চললেট দৌঁড়, আলু কুড়ানো, কুইজ প্রতিযোগীতা, বড়দের হাড়ি ভাঙাসহ বিভিন্ন প্রতিযোগীতা। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পুরো আয়োজন জুড়ে সমিতির সদস্য, কর্মকর্তা-কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিলো চোখে পড়ার মত। তারা একে অপরের সাথে কুশল বিনিময়সহ আনন্দ ভাগ করে নেন। সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং র্যাফেল ড্র’ অনুষ্ঠিত হয়। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে চাঁদপুরের স্থানীয় এবং জাতীয় পর্যায়ের গুণি শিল্পীরা।

স্টাফ রিপোর্টার, ১ মার্চ ২০২৪