শীর্ষ সংবাদ

চাঁদপুর-হাইমচর সড়কে ওয়াপদার ভূমি উদ্ধারে কর্তৃপক্ষের নিরবতা!

চাঁদপুর-হাইমচর সড়কে নিয়ম বহির্ভূতভাবে ওয়াপদার জায়গা অবৈধ দখল করে পাকা ভবন ও দোকানপাট নির্মানের মহোৎসব চলছে। এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের নজরদারি না থাকায় এবং নিরবতার ফলে প্রতিনিয়ত বাড়ছে অবৈধ দখলদারিত্ব। বাংলা বাজার, চান্দ্রা চৌরাস্তা, বাখরপুর, হরিনা চৌরাস্তা, জব্বর ঢালীর দোকানসহ সড়কের বিভিন্নস্থানে একের পর এক গড়ে উঠছে অবৈধ স্থাপনা।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের কোনো নজরদারি না থাকায় ওই সকল এলাকার কিছু প্রভাবশালী লোক প্রশানকে তোয়াক্কা না করে খাম খেয়ালী মতো ওয়াপদা রাস্তার পাশে একের পর এক পাকা ভবন ও দোকানপাট নির্মান করে যাচ্ছেন।

গত কয়েক মাস ধরে চাঁদপুর-হাইমচর ওয়াপদা রাস্তার পাশে কতিপয় ব্যাক্তিরা পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে কোন কিছু না জানিয়ে কিংবা কোন অনুমতি না নিয়েই পাকা ইমারত গড়ে তুলেছেন ।

সরজমিনে এসব এলাকা ঘুরে দেখাযায়, এলাকার নাম না জানা বেশ কিছু ব্যাক্তি ওয়াপদার ভূমি দখল করে অবৈধ পাকা দোকান নির্মান করছেন। এ ব্যাপারে জানতে চাইলে স্থানিয় দখলদার লিটন কবিরাজ বলেন, ‘জায়গার মালিক আমি তাই আমার জায়গায় পাকা দোকান নির্মান করছি।’ পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের কোন অনুমতি নিয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা কোন অনুমতি নেইনি আমরা আমাদের ইচ্ছে মতোই পাকা দোকান উত্তোলন করছি।’ এক পর্যায় তিনি প্রতিবেদককে পানি উন্নয়ন বোর্ডের এমএলএসএস মোঃ আলী আশরাফ এসব জানেন বলে তিনি তার সাথে কথা বলার পরামর্শ দেন।

এ ব্যাপারে হাইমচর উপজেলা পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী জাহাঙ্গীর হোসেন জানান, বাংলা বাজার এলাকায় দোকান উত্তোলনের বিষয়টি দেখতে পেয়ে তা বন্ধ করার জন্য আমি তাদেরকে মৌখিকভাবে নিষেধ করেছি। যদি বন্ধ না করে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবো বলে জানিয়ে দিয়েছি।

এ দিকে চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী ওয়াহিদুর রহমান জানান, পাকা দোকান পাট উত্তোলনের বিষয়টি আমরা জেনেছি, এখন আমরা আইনগত ব্যবস্থা নিবো। তিনি আরো জানান, এর আগে এসব বিষয়ে উচ্ছেদ অভিযানের জন্য জেলা প্রশাসক বরাবর বেশ কয়েকবার আবেদন করার পর ম্যাজিস্ট্রেটও নিয়োগ দেয়া হয়েছে, কিন্তু অনিবার্য কারণবশত তা আজো কার্যকর হচ্ছেনা।

প্রতিবেদক : কবির হোসেন মিজি

Share