Home / চাঁদপুর / চাঁদপুর স ও জ বিভাগের ২২০ কোটি টাকায় ১০টি প্রকল্প বাস্তবায়ন
R-&-H-WAY-...
প্রতীকী ছবি

চাঁদপুর স ও জ বিভাগের ২২০ কোটি টাকায় ১০টি প্রকল্প বাস্তবায়ন

২০১৯-২০২০ অর্থবছরের জুন পর্যন্ত চাঁদপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগ ২২০ কোটি ৫৫ লাখ ৩৭ হাজার টাকা ব্যয়ে পাঁচটি বড় ধরনের প্রকল্প এবং পাঁচটি অন্যান্য প্রকল্প বাস্তবায়ন করেছে।

সড়ক ও জনপথ বিভাগ( সওজ )চাঁদপুর ১৮ জুলাই এ তথ্য জানিয়েছে ।

সড়ক ও জনপথ বিভাগের দেয়া তথ্য মতে গৌরীপুর- কচুয়া-হাজিগঞ্জ সড়কের মান উন্নতিকরণ শীর্ষক প্রকল্পের আওতায় চাঁদপুর অংশে ৪২ কিলোমিটারের মধ্যে ১৮ কিলোমিটার কাজের উন্নয়ন প্রকল্পে আর্থিক বরাদ্দ ছিলো ৫৭ কোটি ২৮ টাকা । বাস্তবায়ন করতে ব্যয় হয়েছে ৫৭ কোটি ২১ লাখ টাকা ।

এরমধ্যে ২০২০ সালের জুন পর্যন্ত এ প্রকল্পের শতভাগ বাস্তবায়ন করতে ব্যয় হয় ৫৭ কোটি ২১ লাখ টাকা।

দোয়াভাঙা-শাহরাস্তি-পানিওয়ালা- রামগঞ্জ জেলা মহাসড়ক শীর্ষক প্রকল্পের আওতায় ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের জন্য বরাদ্দ ছিল ৫২ কোটি ৪৬ লাখ টাকা। সম্পন্ন করতে ব্যয় হয়েছে ৪৯ কোটি ৪৪ লাখ টাকা ।

মতলব বেড়িবাঁধ সড়কের প্রশস্ত ও উন্নীতকরণ প্রকল্পের আওতায় চাঁদপুর অংশে ২৬ কিলোমিটার কাজ বাস্তবায়ন করা হয়েছে। এতে প্রকল্প বরাদ্দ ছিল ৩৯ কোটি ৭১ লাখ টাকা। প্রকল্পটির ৯৮% কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। এতে ব্যয় হয়েছে ৪১ কোটি ৯৬ লাখ ৭৯ হাজার টাকা ।

চাটখিল-চিতোষী-শাহরাস্তির ১৬ কিলোমিটার সড়ক পথ এর বরাদ্দ ছিল ৪২ কোটি ৪৫ লাখ ৮১ হাজার টাকা । এ প্রকল্পটির প্রায় ৯৫% কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। এতে ব্যয় হয়েছে ৪৭ কোটি ৯৯ লাখ ৮৭ হাজার টাকা ।

মুজাফ্ফরগঞ্জ-চিতোষী-রামগঞ্জ সড়কের ৮কিলোমিটার সডকের উন্নয়নে বরাদ্দ ছিল ২২ কোটি ১৭ লাখ টাকা । কাজ সম্পন্ন করতে ব্যয় হয়েছে ২২ কোটি ১ লাখ ৬৭ হাজার টাকা ।

অন্যান্য প্রকল্পে বক্স কালভার্ট নির্মাণে বরাদ্দ ছিল ৪ কোটি ১৯ লাখ৪২ হাজার টাকা । ৩ কোটি ৩১ লাখ টাকা ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে ।

হাজীগঞ্জ- রামগঞ্জ- লক্ষ্মীপুর সংস্কারকাজে বরাদ্দ ছিল ৩ কোটি ৩০ লাখ ৭২ হাজার টাকা। ৯৯ লাখ ৯৭ হাজার টাকায় ৩০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

কচুয়া-গুলবাহার-মতলব দক্ষিণ সড়কের পুনঃ নির্মাণ কাজে বরাদ্দ ছিল ১ কোটি ১০ লাখ ১৬ হাজার টাকা। প্রকল্পটির ৫৭ ভাগ কাজ সম্পন্ন ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। এতে ব্যয় হয়েছে ১ কোটি ১০ লাখ টাকা।

মেঘনা-ধনাগোদা বেড়িবাঁধ প্রকল্পে ৮ কোটি ৯৯ লাখ টাকা বরাদ্দ ছিল। ইতিমধ্যে ৪৫ ভাগ সম্পন্ন হয়েছে ।

বাকিলা-জগন্নাথ বাজার-নারায়ণপুর-মতলব দক্ষিণ সড়কের জন্যে ৩ কোটি ৮৯ লাখ ৭৮ হাজার টাকা বরাদ্দ ছিল । প্রকল্পটির কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

প্রকল্পগুলোর অসমাপ্ত কাজ ২০২০-২১ অর্থবছরের সম্পন্ন করা হবে বলে সড়ক ও জনপথ বিভাগের একজন কর্মকর্তা জানান । এসব প্রকল্পগুলো শতভাগ বাস্তবায়ন হওয়ার পর চাঁদপুর জেলার সাথে অন্যান্য জেলার যোগাযোগ ও কৃষি পণ্য পরিবহন সহজ থেকে সহজতর হবে , সময় ও জ্বালানি সাশ্রয় হবে । সর্বোপরি দেশের অর্থনৈতিক উন্নয়নে বিরাট ভূমিকা রাখবে থাকবে বলে ওই কর্মকর্তা জানান।

আবদুল গনি , ১৯ জুলাই ২০২০