Home / চাঁদপুর / চাঁদপুরের চার উপজেলায় ৭৪ কোটি টাকায় স্বাস্থ্য বিভাগের ৮ প্রকল্প
cc
প্রতীকী ছবি

চাঁদপুরের চার উপজেলায় ৭৪ কোটি টাকায় স্বাস্থ্য বিভাগের ৮ প্রকল্প

চাঁদপুর জেলার পল্লী এলাকার হতদরিদ্র মানুষের স্বাস্থ্যসেবা উন্নয়নের ছোঁয়া বিস্তার করতে চাঁদপুর স্বাস্থ্য প্রকৌশল বিভাগ চলতি ২০১৮-২০১৯ অর্থবছরে ৮টি প্রকল্প বাস্তবায়ন করছে। এসব প্রকল্প বাস্তবায়নে সরকারের রাজস্ব খাত থেকে ৭৪ কোটি ৮৪ লাখ টাকা ব্যয় হচ্ছে।

সবগুলো প্রকল্পের ৫টি নির্মাণাধীন ও ৩ টেন্ডার প্রক্রিয়ায়ধীন রয়েছে। যা ২০২০ সালের জুন মাসের মধ্যে সম্পন্ন হওয়ার কথা রয়েছে। চাঁদপুর স্বাস্থ্য বিভাগের উপ-সহকারী প্রকৌশলী আবদুল আলিম বৃহস্পতিবার (১২ এপ্রিল) বিষয়টি চাঁদপুর টাইমসকে জানিয়েছেন।

তাঁর কার্যালয়ের তথ্যমতে, জেলার ৮টি প্রকল্পের মধ্যে মতলব উত্তরেই ৩টি প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এর মধ্যে অন্যতম হলো উপজেলার চরাঞ্চলের নারী ও শিশুদের স্বাস্থ্যসেবার মানোন্নয়নে মতলব উপজেলার মোহনপুরে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ হাসপাতাল।

এ হাসপাতালের ৩ তলা ভবন নির্মাণে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫ কোটি টাকা। সাবেক ত্রাণমন্ত্রীর বাড়ির সামনে নির্মিত এ হাসপাতালে কর্মরত ডাক্তার ও নার্সদের আবাসিক কোয়ার্টারও নির্মাণ হবে এখানে।

অনুরূপ এ উপজেলার টরকি ইউনিয়নে সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের পিতার নামানুসারে ‘আবদুল ওয়াদদু মা ও শিশু কল্যাণ’ হাসপাতাল নির্মিত হবে। অনুরূপ ডিজাইনের হওয়ায় এর ব্যয়ও ৫ কোটি টাকা। এ হাসপাতালটির সাথেও ডাক্তার ও নার্সদের আবাসিক কোয়ার্টারও নির্মাণ হবে।

এছাড়া মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যা উন্নতিকরণ ও সম্প্রসারণ প্রকল্প চলমান রয়েছে। এর সাথে স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত চিকিৎসকদের আবাসনের জন্যে নতুন ভবন নির্মাণ করা হবে।এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি টাকা।

এদিকে ফরিদগঞ্জেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যা উন্নতিকরণ ও সম্প্রসারণ প্রকল্প চলমান রয়েছে। এর সাথে স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত চিকিৎসকদের আবাসনের জন্যে নতুন ভবন নির্মাণ করা হবে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১০ কোটি টাকা।

নদী বিধৌত অঞ্চল তথা চরাঞ্চলবাসীর স্বাস্থ্য সেবার মানোন্নয়নে হাইমচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যা উন্নতিকরণ ও সম্প্রসারণ প্রকল্প চলমান রয়েছে। এর সাথে স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত চিকিৎসকদের আবাসনের জন্যে নতুন ভবন নির্মাণ করা হবে। মতলব উত্তরের তুলনায় এতে আবাসন বেশি থাকবে তাই এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩০ কোটি টাকা।

এছাড়াও চাঁদপুর সদর ও হাইমচর উপজেলাতে পল্লী ও হতদরিদ্র মানুষের স্বাস্থ্যসেবার মানোন্নয়নে সদরের বালিয়া ইউনিয়ন,হাইমচরের উত্তর আলগী ও একই উপজেলার দক্ষিণ আলগী ইউনিয়নে ৩ টি অত্যাধুনিক কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হবে। প্রতিটির ব্যয় ধরা হয়েছে ২৮ লাখ টাকা। এসব ক্লিনিকে ডেলিভারি কক্ষ,স্টোররুম,মেডিকেল অফিসারের কক্ষসহ দু’টি ওয়াশরুম থাকবে।

৩ টি মিলে ব্যয় হবে ৭৪ লাখ টাকার গুচ্ছ এ প্রকল্পটি টেন্ডার প্রক্রিয়াধীন রয়েছে বলে সংশ্লিষ্ট প্রকৌশল বিভাগ চাঁদপুর টাইমসকে জানিয়েছেন। এসব উন্নয়ন প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান চাঁদপুর স্বাস্থ্য বিভাগের উপ-প্রকৌশলী আবদুল আলিম চাঁদপুর টাইমসকে জানান,‘জনগণের স্বাস্থ্যসেবা দোরগোড়ায় পোঁছে দিতে সরকারের স্বাস্থ্য বিভাগ কাজ করছে। সংশ্লিষ্ট চিকিৎসকদের আবাসন ও স্বাস্থ্যসেবার উন্নয়ন ছাড়াও সরকার হাসপাতালগুলোকে আধুনিকায়ন করছে। তাই এস প্রতিষ্ঠানের কর্মরত চিকিৎসকগণ এখন থেকে গ্রামের নির্মল পরিবেশে থেকে সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা দিতে আরো সহজ হবে।

প্রতিবেদক : আবদুল গনি
১২ এপ্রিল, ২০১৯